×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুলাই ২০২১ ই-পেপার

খেলা

World Test Championship Final: মাঝারি বৃষ্টি থেকে ঝোড়ো হাওয়া, কেমন থাকবে সাদাম্পটনের আগামী কয়েক দিনের আবহাওয়া

নিজস্ব প্রতিবেদন
১৮ জুন ২০২১ ১২:০৮
শুক্রবার ভারতীয় সময় দুপুর ৩টে থেকে শুরু হতে চলেছে বিশ্ব চেস্ট চ্যাম্পিয়নশিপ। ইংল্যান্ডের সাদাম্পটনে ‘দ্য রোজ বোল’-এ হবে সেই ম্যাচ। খেলতে নামবে ভারত এবং নিউজিল্যান্ড। ইংল্যান্ডের মাটিতে সেই দেশের সময় অনুযায়ী সকাল ১১টা থেকে ম্যাচ শুরু হওয়ার রীতি। তবে এ বারের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তা হচ্ছে না। বিরাট কোহলী এবং কেন উইলিয়ামসন টসের জন্য মাঠে নামবেন ভারতীয় সময় দুপুর আড়াইটেয়, অর্থাৎ আধ ঘণ্টা আগেই।

ইংল্যান্ডে এই সময় বৃষ্টির আশঙ্কা থেকেই যায়। সেই কারণে আইসিসি এক দিন বেশি সময় রেখেছে হাতে। ৫ দিনের খেলায় বৃষ্টির জন্য সময় নষ্ট হলে ষষ্ঠ দিনে খেলা হবে। ৩০ মিনিট আগে খেলা শুরু করে কিছুটা বাড়তি সময় ২ দলকে দিতে চাইছে বলে মনে করা হচ্ছে।
Advertisement
ইতিহাসে প্রথম বার ইংল্যান্ড ছাড়া অন্য ২ দল খেলতে নামবে এই মাঠে। তবে বৃষ্টির ভ্রূকুটি থেকেই গিয়েছে। যা যথেষ্ট উদ্বেগের কারণ কোহলী-উইলিয়মসনদের কাছে। আগামী ৬ দিন সাদাম্পটনের আবহাওয়া কেমন থাকবে? কী বলছে হাওয়া অফিস?

১৮ জুন। টেস্ট ম্যাচের প্রথম দিন থেকেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তাপমাত্রা থাকবে ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সারা দিন আকাশ মেঘলা থাকবে এবং মাধে মধ্যে হালকা থেকে ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।
Advertisement
ওই মাঠে ২৫ হাজার দর্শকের জায়গা থাকলেও করোনা আবহে মাত্র ৮ হাজার দর্শকের সামনে এ দিন খেলবেন বিরাট কোহলী এবং কেন উইলিয়ামসনরা। সমর্থকদের উপস্থিতি খেলোয়াড়দের মনোবল বাড়িয়ে দেয় অনেকটাই। তুলনামূলক কম দর্শক থাকার একটা প্রভাব তো খেলায় পড়বেই তার উপর বৃষ্টি এবং হাওয়া যথেষ্ট প্রভাব ফেলবে বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

১৯ জুন অর্থাৎ টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় দিন। এ দিনও আকাশ মেঘলা থাকবে। তবে সকালের দিকে বৃষ্টি হবে না বলেই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ঝোড়ো হাওয়া বইবে না এ দিন। তবে পাশাপাশি এটাও জানি গিয়েছে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হালকা বৃষ্টি হতে পারে। তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

২০ জুন। টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় দিন। সমর্থকদের জন্য খুবই খারাপ খবর। দিনভর দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে ওই দিন। ফলে খেলায় বিঘ্ন হওয়ায় সম্ভাবনা প্রবল। তার উপর ঝোড়ো হাওয়া আরও অন্তরায় হয়ে উঠতে পারে।

এখনও অবধি ৬টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে সাদাম্পটনের এই মাঠে। ভারত ২ বার খেললেও নিউজিল্যান্ড আগে কখনও এই মাঠে খেলেনি। প্রথম বার ‘দ্য রোজ বোল’-এ খেলতে নামবেন উইলিয়ামসনরা। ফলে তাঁদের উপর চাপটা কিছুটা বেশিই। খারাপ আবহাওয়ার পূর্বাভাস সেই চাপ আরও বাড়িয়ে তুলেছে।

২১ জুন। টেস্ট চ্যাম্পিয়নশিপের চতুর্থ দিন। এই দিন আবার বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে ওই দিনও আকাশে মেঘ থাকবে। সারাদিন তাপমাত্রা থাকবে ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

২২ জুন। টেস্ট চ্যাম্পিয়নশিপের পঞ্চম দিন। চতুর্থ দিন বৃষ্টির পূর্বাভাস না থাকলেও পঞ্চম দিনে ফের বৃষ্টির প্রবল সম্ভাবনা দেখছেন আবহবিদেরা। সঙ্গে ৩২ কিলোমিটার গতিবেগে হাওয়া।

বৃষ্টির কথা মাথায় রেখে অতিরিক্ত এক দিন হাতে রেখেছে বোর্ড। কিন্তু ওই দিনও সাদাম্পটনের আকাশ পরিষ্কার হওয়ার কোনও সম্ভাবনা নেই। ওই দিনও মেঘে ঢাকা থাকবে আকাশ।

কোহলীরা এই মাঠে আগে ২ বার খেললেও এক বারও জিততে পারেননি। এমনকি এই মাঠে সব চেয়ে কম রান ভারতই করেছিল। ইংল্যান্ডের বিরুদ্ধে ১৭৮ রানে শেষ হয়ে গিয়েছিল মহেন্দ্র সিংহ ধোনির ভারত। সব চেয়ে বেশি রানের রেকর্ড ইংল্যান্ডের ঝুলিতে।

এ বারে টেস্ট চ্যাম্পিয়নশিপে বৃষ্টির ভ্রূকুটি উপেক্ষা করে কোহলীরা কত রান করেন তার-ই অপেক্ষায় গোটা দেশ।