Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Wrestlers' Protest

১৫ জুনের মধ্যে তদন্ত শেষের আশ্বাস, ৫ ঘণ্টা বৈঠকের পর স্থগিত কুস্তিগিরদের আন্দোলন

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে পাঁচ ঘণ্টা বৈঠক করেছেন প্রতিবাদী কুস্তিগিরেরা। ১৫ জুনের মধ্যে তদন্ত শেষ হবে বলে আশ্বাস দিয়েছেন মন্ত্রী। তত দিন আন্দোলন স্থগিত থাকবে।

Sakshi Malik with his husband

কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে বার হচ্ছেন সাক্ষী মালিক। গাড়ি চালাচ্ছেন তাঁর স্বামী। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৮:২২
Share: Save:

কেন্দ্রের আশ্বাস পেয়ে আপাতত আন্দোলন স্থগিত রাখার সিদ্ধান্ত নিলেন প্রতিবাদী কুস্তিগিরেরা। বজরং পুনিয়া, সাক্ষী মালিকদের সঙ্গে বৈঠকের পরে কেন্দ্র আশ্বাস দিয়েছে, ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে তদন্ত ১৫ জুনের মধ্যে শেষ হবে। এই আশ্বাস পাওয়ার পরে বজরংরা জানিয়েছেন, ১৫ জুন পর্যন্ত তাঁদের আন্দোলন স্থগিত থাকবে। তার পরে পরবর্তী সিদ্ধান্ত নেবেন তাঁরা।

বুধবার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের অনুরোধে তাঁর বাড়িতে বৈঠক করতে যান বজরংরা। সেখানে পাঁচটি দাবি জানান তাঁরা। পাঁচ ঘণ্টা ধরে চলে সেই বৈঠক। তার পরে অনুরাগ বলেন, ‘‘আমরা আশ্বাস দিয়েছি, ১৫ জুনের মধ্যে তদন্ত শেষ করে চার্জশিট পেশ করা হবে। ভারতীয় কুস্তি সংস্থার নির্বাচন প্রক্রিয়া ৩০ জুনের মধ্যে শেষ হবে।’’ অনুরাগ আরও বলেছেন, ‘‘ভারতীয় কুস্তি সংস্থায় একটি অভ্যন্তরীণ কমিটি তৈরি করা হবে। সেই কমিটির মাথায় থাকবেন এক জন মহিলা।’’ এই আশ্বাসের পরে আন্দোলন স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন বজরংরা।

বৈঠকের পরে বজরং বলেছেন, ‘‘কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। আমরা আমাদের দাবি জানিয়েছি। উনি বলেছেন, ১৫ জুনের মধ্যে তদন্ত শেষ হবে। তত দিন আমরা আন্দোলন স্থগিত রাখছি। ১৫ জুনের পরে পরবর্তী সিদ্ধান্ত নেব।’’ আর এক প্রতিবাদী কুস্তিগির সাক্ষী বলেছেন, ‘‘কেন্দ্রীয় সরকার আশ্বাস দিয়েছে, ১৫ জুনের মধ্যে তদন্ত শেষ হবে। আমরা দাবি করেছিলাম, আমাদের বিরুদ্ধে দিল্লি পুলিশ যে এফআইআর করেছিল সেগুলো তুলে নিতে হবে। ওরা তাতে রাজি হয়েছে। যদি ১৫ জুনের মধ্যে তদন্ত শেষ না হয় তা হলে আমরা আবার আন্দোলন শুরু করব।’’

বুধবারের বৈঠকে কুস্তিগিরেরা যে পাঁচটি দাবি করেছিলেন সেগুলি হল—

১) জাতীয় কুস্তি সংস্থায় অবাধ এবং সুষ্ঠু নির্বাচন করতে হবে।

২) সংস্থার মাথায় মহিলা প্রধান নিয়োগ করতে হবে।

৩) ব্রিজভূষণ এবং পরিবারের কেউ যেন জাতীয় কুস্তি সংস্থার সঙ্গে জড়িত থাকতে না পারেন।

৪) নতুন সংসদ ভবনের সামনে প্রতিবাদ করতে যাওয়ায় কুস্তিগিরদের বিরুদ্ধে থানায় যে অভিযোগ জানানো হয়েছে তা খারিজ করতে হবে।

৫) ব্রিজভূষণকে গ্রেফতার করতে হবে।

এই দাবিগুলির মধ্যে ব্রিজভূষণের গ্রেফতারি সংক্রান্ত দাবি মানেনি কেন্দ্র। তবে সুষ্ঠু ভাবে তদন্ত হবে বলেই আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তত দিন বজরংদের আন্দোলন স্থগিত রাখার অনুরোধ করেছিলেন অনুরাগ। সেই অনুরোধ মেনে নিয়েছেন কুস্তিগিরেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wrestler wrestling Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE