Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Wrestlers Protest

সরকারি বার্তায় অখুশি কুস্তিগিররা, বিজেপি সাংসদের হাজতবাসের দাবি বিনিতাদের

ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন কুস্তিগিররা। বুধবার থেকে ধর্না দিচ্ছেন বিনিতা, বজরং পুনিয়া, সাক্ষী মালিক-সহ একাধিক কুস্তিগির। তাঁরা সরকারের আশ্বাসে খুশি নন।

বুধবার থেকে নয়াদিল্লির যন্তর মন্তরের সামনে প্রতিবাদ জানাচ্ছেন কুস্তিগিররা।

বুধবার থেকে নয়াদিল্লির যন্তর মন্তরের সামনে প্রতিবাদ জানাচ্ছেন কুস্তিগিররা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১১:২৯
Share: Save:

সরকারের আশ্বাসে খুশি হতে পারছেন না বিনেশ ফোগতরা। নয়াদিল্লির যন্তর মন্তরের সামনে বিক্ষোভে বসা কুস্তিগিররা স্বস্তি দেওয়ার মতো কোনও বার্তা কেন্দ্রীয় সরকারের থেকে পাননি বলেই দাবি। জাতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে এফআইআর করতে পারেন কুস্তিগিররা। তাঁরা চাইছেন, বিজেপি নেতার জেল হোক।

ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন কুস্তিগিররা। বুধবার থেকে ধর্না দিচ্ছেন বিনিতা, বজরং পুনিয়া, সাক্ষী মালিক-সহ একাধিক কুস্তিগির। বিক্ষোভকারী কুস্তিগিরদের তরফে বৃহস্পতিবার বিনিতা বলেন, “আমরা আশ্বস্ত হওয়ার মতো কোনও বার্তা পাইনি। গত কাল আমাদের সঙ্গে মাত্র এক-দু’জন কুস্তিগির ছিলেন যাঁদের নিগ্রহ করা হয়েছে। কিন্তু আজ পাঁচ-ছ’জন রয়েছেন। তাঁদের নাম আমরা প্রকাশ করব না। কারণ তাঁরা কারও মেয়ে, কারও বোন। কিন্তু আমাদের যদি সেই নামগুলো জানাতে হয়, সেটা একটা কালো দিন হবে।”

কেন্দ্রের তরফে কমনওয়েলথ গেমসে পদকজয়ী ববিতা ফোগতকে পাঠানো হয়। তিনি কুস্তিগিরদের আশ্বাস দেন যে, কেন্দ্রীয় সরকার তাঁদের পাশে আছে। বৃহস্পতিবার রাতে ব্রিজভূষণ ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে সব পদ থেকে পদত্যাগ করার নির্দেশ দেয় কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর বিক্ষোভরত কুস্তিগিরদের সঙ্গে দেখা করার পরেই এই সিদ্ধান্ত নেয় মন্ত্রক। কিন্তু তাতেই সন্তুষ্ট হচ্ছেন না বিনিতারা। তিনি বলেন, “ব্রিজভূষণ শুধু পদত্যাগ করলেই হবে না, জেলে পাঠাতে হবে। আমরা এখনই আইনি পথে যেতে চাই না। কারণ আমরা বিশ্বাস রাখি যে, সুবিচার পাব। কিন্তু সেটা যদি না হয় তা হলে কুস্তি সংস্থার সভাপতির বিরুদ্ধে এফআইআর করা হবে। আমরা অলিম্পিক্স এবং চ্যাম্পিয়নশিপে পদকজয়ী কুস্তিগির। আমাদের অবিশ্বাস করবেন না, আমরা সত্যি বলছি।”

বুধবার থেকে প্রতিবাদ জানাচ্ছেন কুস্তিগিররা। তাঁদের অভিযোগ, ব্রিজভূষণ একাধিক কুস্তিগিরকে যৌন নিগ্রহ করেছেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী বিনেশ ফোগত দাবি করেন, লখনউয়ে জাতীয় শিবিরে মহিলা কুস্তিগিরদের নিয়মিত যৌন হেনস্থা করতেন কোচেরা। এমনকি, ব্রিজভূষণের ভয় দেখিয়ে জোর করে কুস্তিগিরদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন তাঁরা। বিনেশ যদিও জানিয়েছেন, নিজে কোনও দিন এই পরিস্থিতির সম্মুখীন তাঁকে হতে হয়নি। বিনেশের পাশে দাঁড়িয়েছেন একাধিক তারকা কুস্তিগির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE