• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাংলা থেকে বিদায় নিল শীত, আগামী সপ্তাহের শুরুতেই বৃষ্টির সম্ভাবনা

Weather
আগামী সপ্তাহে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গ ও বিহারের উপরে। —ফাইল চিত্র।

নতুন করে আর ঠান্ডা পড়ার সম্ভাবনা নেই। বাংলা থেকে বিদায় নিল শীত। তবে, বৃষ্টির চোখরাঙানি রয়েছে। আগামী সপ্তাহের শুরুতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন এলারায় বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

ভোরের দিকে এখনও বাতাসে ঠান্ডার আমেজ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পারদ চড়তে শুরু করেছে। দুপুরের দিকে বেশ ভালই গরম মালুম হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যে আরও ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রা। গত জানুয়ারি মাসে মকর সংক্রান্তির আগে থেকে হঠাৎ পারদ চড়তে শুরু করেছিল। কিন্তু, তার পর প্রত্যাবর্তনে বঙ্গে ফিরেছিল শীতের দাপট। গত বছর ১৫ ডিসেম্বর থেকে পাহাড় থেকে সমতলে দফায় দফায় কনকনে কামড় বসিয়ে ছিল শীত। তবে নতুন করে আর শীত পড়ার সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস। শুক্রবার তিনি বলেন, “শীত বিদায় নিয়েছে। আগামী সপ্তাহে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে এ রাজ্য এবং বিহারের উপরে। তার জেরে বৃষ্টি হবে পশ্চিমবঙ্গে।” 

আরও পড়ুন: ‘শোভনদা’ নামছেন পুরভোটে? পদ্মের ব্যানারে রাতারাতি ছয়লাপ গোটা দক্ষিণ

আরও পড়ুন: পাওনা প্রায় ৫০ হাজার কোটি, বকেয়া চেয়ে মোদীকে চিঠি মমতার

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৩০ ডিগ্রির ঘরে। যা স্বাভাভিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক তাপমাত্রাও বাড়ছে। ফলে দিনের বেলায় গরমের সঙ্গে বাড়বে অস্বস্তিও।

উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। এ দিন দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস। জলপাইগুড়়িতে ১৪ ডিগ্রি, কালিম্পঙে ৯ ডিগ্রি সেলসিয়াস।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন