Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Modi's Egypt Tour

মিশর সফরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কী কী ঘুরে দেখলেন?

দিন কয়েকের সফরে প্রধানমন্ত্রী মোদী গিয়েছিলেন মিশরে। দুই দেশের নাগরিকদের উন্নতিতে নানা বিষয়ে আলাপ আলোচনা হয় সে দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে।

Image of Narendra modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ২১:৪৪
Share: Save:

নীলনদের তীরে অবস্থিত পিরামিডের শহর এই মিশর সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একগুচ্ছ প্রশাসনিক কাজকর্ম, নানা বিষয়ে আলাপ আলোচনার মাঝে খুব একটা যে ঘুরে বেড়ানোর সময় পেয়েছেন তা নয়। তবু এই ব্যস্ততার মাঝেও তিনি মিশরের রাজধানী কায়রোর তিনটি জায়গায় গিয়েছেন। সে কথা উঠে এসেছে তাঁর লেখনীতে। জানেন সেগুলি কী?

১) হেলিয়োপলিস ওয়ার সিমেট্রি, কায়রো

প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে মিশর এবং প্যালেস্তাইনে নিযুক্ত ভারতীয় সেনাদের শহিদ স্মৃতি হল এই গোরস্থান। ৪০০০ সেনার মধ্যে ৩৭২৭ জন ভারতীয় সেনার কবর রয়েছে এখানে। যুদ্ধে শহিদ বীরদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করতেই প্রধানমন্ত্রী সেখানে গিয়েছিলেন।

২) আল-হাকিম মসজিদ, কায়রো

একাদশ শতাব্দীতে তৈরি এই মসজিদ নতুন করে সাজানো হয়েছে গত বছর। মিশরের রাজধানী কায়রোর এই মসজিদ সংস্কৃতি এবং ঐতিহ্য বহন করে চলেছে।

মিশরের পিরামিড।

মিশরের পিরামিড। ছবি: সংগৃহীত।

৩) গিজ়ার পিরামিড, কায়রো

গিজ়ার পিরামিড না দেখলে মিশর ঘোরা সম্পূর্ণ হয় না। নীলনদের তীরে অবস্থিত মিশরের তিনটি পিরামিড ঘুরে দেখেন প্রধানমন্ত্রী মোস্তাফা মাদবাওলি এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’জনের মধ্যে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে দীর্ঘ আলাপ আলোচনাও হয়। প্রধামন্ত্রী মোদী সেই দেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে টুইটও করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Egypt travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE