Advertisement
০৬ মে ২০২৪
Desserts

গোটা দুনিয়ার মন জিতে নিয়েছে ভারতের তিনটি মিষ্টি, জানেন কারা আছে তালিকায়?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৯:৫৭
Share: Save:

ভারতের মিষ্টির কদর বিশ্বজোড়া। সে মিষ্টির রকমফেরেরও শেষ নেই। এক এক রাজ্যের মানুষের এক একরকম রসনা। সেই স্বাদের খেয়াল রেখে তৈরি হয়েছে এক একরকমের মিষ্টি। সম্প্রতি বিশ্বের সেরা পঞ্চাশ মিষ্টির তালিকাতেও জায়গা পেল ভারতের তিনটি মিষ্টি পদ।

স্বঘোষিত স্বাদের বিশ্বকোষ টেস্ট অ্যাটলাস। খাবারের ব্যপারে তাদের বিচার বিবেচনাকে মান্যতা দেন বিশ্বের বহু খাদ্যবিশারদ। খাদ্যরসিকদের কাছেও এই তথ্যসংগ্রাহক সংস্থা ভরসাযোগ্য বলে দাবি। সেই টেস্ট অ্যাটলাসই তৈরি করেছে বিশ্বের সেরা ৫০টি মিষ্টির তালিকা। ব্রিটেন থেকে শুরু করে জার্মানি, আমেরিকা, স্পেন, আর্জেন্টিনা, চিন, জাপান, কোরিয়া, দক্ষিণ আফ্রিকা এমনকি, ঘরের কাছের শ্রীলঙ্কার মিষ্টিও স্থান পেয়েছে সেই তালিকায়। এই ভারতের তিনটি মিষ্টিও রয়েছে।

ওই তিনটি মিষ্টি হল যথাক্রমে দক্ষিণ ভারতের মিষ্টি মাইসোর পাক এ ছাড়া কুলফি এবং কুলফি ফালুদারও নাম রয়েছে তালিকায়। গোটা বিশ্বে ১৪ তম স্থানে রয়েছে মাইসোর পাক। কুলফি তালিকায় ১৮ নম্বর। ৩২ তম স্থানে রয়েছে কুলফি ফালুদা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Desserts
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE