Advertisement
০৬ মে ২০২৪
family

বোনকে অঙ্ক শেখাতে বসে কেঁদেই ফেলল দাদা, ফুঁপিয়ে, চোখ ফুলিয়েও জুটল না সমাধান

ভাল শিক্ষক জরুরি। আবার শেখার জন্যও মনযোগ দরকার। দুই ভাই-বোনের অঙ্ক শেখা এবং শেখানোর একটি ভিডিয়োয় শিক্ষক এবং ছাত্রী দু’জনকেই দেখা যাচ্ছে চোখের জলে ভাসতে।

হাল ছাড়ার মুহূর্তে দুই ভাই বোন।

হাল ছাড়ার মুহূর্তে দুই ভাই বোন। ছবি: ইনস্টাগ্রাম

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২০:২৮
Share: Save:

স্পষ্ট দেখা যাচ্ছে তিনটে কোন। কিন্তু অঙ্ক শিখতে বসা ছোট্ট মেয়েটি কিছুতেই তা মানতে রাজি নয়। সমানে সে ভুল উত্তরই দিয়ে যাচ্ছে। আর বলে যাচ্ছে, কোন আছে। তবে দু’টি। কিছুতেই তিনটে নয়। বোনকে অঙ্ক শেখানোর দায়িত্ব নিয়েছিল দাদা। কিন্তু অঙ্ক করতে বসে ভাই-বোন দু’জনেরই ‘ছেড়ে দে মা কেঁদে বাঁচি’ অবস্থা। অঙ্কের খাতা সামনে নিয়ে চোখের জলে ভাসল ভাই-বোন।

দৃশ্যটির একটি ভিডিয়োয় সামাজিক মাধ্যমে ছড়িয়েছে। ভাই-বোনের অঙ্ক নিয়ে যুদ্ধ দেখে তাঁদের মা রেকর্ড করেছিলেন মুহূর্তটি। সেটি তাঁর ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে ছড়িয়ে পড়েছে সর্বত্র। আর ইতিমধ্যেই কোটি বার দেখা হয়ে গিয়েছে।

ভিডিয়োয় দেখা যাচ্ছে অঙ্কের খাতা সামনে নিয়ে বসে আছে এক বালিকা। আর তাঁর চার পাশে ঘুরে ঘুরে কান্নাকাটি করছে তার দাদা। হাত দু’টোকে মুঠো করে রেখেছে। বোধ হয় রাগের বহিঃপ্রকাশ আটকাতেই। এদিকে তার বোনও দাদার শেখানোর থই না পেয়ে শেষে ব্যর্থ হয়ে ফুঁপিয়ে চোখ ফুলিয়েছে।

দুই ভাই বোনের এই অবস্থা দেখে হাসি থামাতেই পারছেন না মা। নেপথ্যে তাঁর হাসির শব্দও শোনা যায় ভিডিয়োয়। ছেলের উদ্দেশে তাঁকে বলতে শোনা যায়, ‘‘তুমি কিন্তু কখনওই ভাল শিক্ষক হতে পারবে না।’’ জবাবে কাঁদতে কাঁদতেই ছেলেটি মাকে জানায়, সে তার বোনকে হাতে করে দেখিয়েও দিয়েছে উত্তর, তার পরও সে বুঝতে পারছে না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE