Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Samosa

প্রেমে ব্যথা পেলে ১০ টাকা, না পেলে ১৫ টাকায় কিনতে হয় শিঙাড়া! দোকানের নাম ‘বিশ্বাসঘাতক’

তিনকোনা এই নোনতা খাবারের নেপথ্যে লুকিয়ে রয়েছে প্রেমে দাগা পাওয়ার আখ্যান। বেশ কয়েক বছর আগে প্রেমে দাগা পেয়েছিলেন বিনীত তিওয়ারি। তার পর তাঁকে চাকরি ছাড়তে হয়।

ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ২০:১৯
Share: Save:

মাখোমাখো প্রেমে প্রেমিকাকে সঙ্গে নিয়ে শিঙাড়া খেতে এলে দাম দিতে হবে ১৫ টাকা। কিন্তু কেউ যদি দুঃখে ভেঙে পড়া হাল নিয়ে শিঙাড়া খেতে হাজির হন, প্রেম ভাঙার বিশ্বাসযোগ্য কাহিনি শোনান, তবে মিলবে কড়কড়ে ৫টাকা ছাড়। তখন ১০টাকাতেই মিলবে শিঙাড়ায় কামড় বসানোর সুযোগ। এমনই অদ্ভুত নিয়ম রেওয়ার এক শিঙাড়ার দোকানের। দোকানটির নাম, ‘বেবফা সামোসাওয়ালা’। হিন্দিতে বেবফা শব্দটির অর্থ প্রেমে বিশ্বাসঘাতক। আর সামোসাওয়ালা হল সিঙাড়াবিক্রেতা।

তিনকোনা এই নোনতা খাবারের নেপথ্যে লুকিয়ে রয়েছে প্রেমে দাগা পাওয়ার আখ্যান। বেশ কয়েক বছর আগে প্রেমে দাগা পেয়েছিলেন বিনীত তিওয়ারি। তার পর তাঁকে চাকরি ছাড়তে হয়। বেসরকারি কর্পোরেট সংস্থা ছেড়ে শিঙাড়ার দোকান দেন বিনীত। তবে যে জন্য তাঁকে চাকরি ছাড়তে হয়েছে, তা মনে রাখতেই দোকানের নাম রাখেন বিশ্বাসঘাতক।

মধ্যপ্রদেশের রেওয়ায় এই দোকান শুরুর দিন থেকেই নজর কেড়েছে। ব্যবসায় সাড়া ফেলেছেন বিনীত। তাঁর শিঙাড়া শুধু নামে নয়, স্বাদেও ক্রেতা আকর্ষণ করেছে। ‘বেবফা সামোসাওয়ালা’র রায়তা শিঙাড়া না কি বিখ্যাত। এ ছাড়া দই মটর শিঙাড়া, স্পেশ্যাল আমের চাটনি দেওয়া শিঙাড়া সবই পড়া মাত্র হুহু করে উবে যায়।

বিনীতের দোকানের ক্রেতারা বলেন, প্রেমে দাগা পেয়ে একদিক থেকে জীবনে উন্নতিই হয়েছে বিনীতের। চাকরির থেকে ব্যবসায় অনেক বেশি এগিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Samosa love
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE