Advertisement
০৪ মে ২০২৪
Dogs

নতুন জামা পরে দুগ্গা ঠাকুর দেখতে এলো ওরাও, দেখে পুরোহিত কী করলেন?

একটি প্যান্ডেল এ নতুন জামা পরে প্রবেশ করেছিল দুজনে। মূর্তির সামনে তাদের মুগ্ধ হয়ে দাড়িয়ে থাকতে দেখে পুরোহিত এসে আদর করে সিঁদুরের টিপ পরিয়ে দেন কপালে।

dog.

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ২৩:৫৬
Share: Save:

ঠাকুর রামকৃষ্ণ বলেছিলেন, 'ওরে, মা কি কারও একার!' সত্যিই তো এই অধিকার কারও একার হতে পারে না। একা কোনও ব্যক্তির তো নয়ই, একা কোনও একটি বিশেষ প্রাণীকুলের ও নয়। একই যুক্তিতে মাতৃরূপে বন্দনা করা দেবী দুর্গাকেও শুধু মানব জাতির বলে দাবি করা যায় না। পুজো করতে না পারুক, মনুষ্যেতর প্রাণীরা কেন বঞ্চিত হবে উৎসব থেকে। দুর্গা পূজায় দুই কুকুরের কাণ্ড এই প্রশ্নকে আরও জোরদার করেছে।

সাধারণত মন্দির বা সুসজ্জিত পূজা মণ্ডপের ভিতরে নিরাপত্তার খাতিরেই কুকুরদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকে। বেঙ্গালুরুর এক তরুণী তাঁর দুই পোষ্যকে নিয়ে দুর্গাপুজোর ঠাকুর দেখতে বেরিয়ে সেই সমস্যার মুখোমুখি হয়েছিলেন। তিনি তাঁর সেই অভিজ্ঞতার কথাই জানিয়েছেন ইনস্টাগ্রামে। সেই সঙ্গে পোস্ট করেছেন একটি ভিডিও। যেখানে স্পষ্ট দেখা যাচ্ছে তাঁর দুই পোষ্য এর ঠাকুর দেখার মুহূর্ত।

একটি প্যান্ডেল এ নতুন জামা পরে প্রবেশ করেছিল দুজনে। মূর্তির সামনে তাদের মুগ্ধ হয়ে দাড়িয়ে থাকতে দেখে পুরোহিত এসে আদর করে সিঁদুরের টিপ পরিয়ে দেন কপালে। সেই সঙ্গে এনে দেন প্রসাদ ও। কুকুরদুটিও তাঁকে আদর করে দেয়।

ভিডিওটি শেয়ার করে কুকুরদুটির মালিক ওই তরুণী লিখেছেন, দেবী তো ওদেরও। বাকিরাও ওদের পুজো মণ্ডপে ঢুকতে দেওয়ার কথা ভেবে দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dogs Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE