Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Wedding special 2022

বাংলা, হিন্দি তো রয়েছেই, রিসেপশনে এ বার বাজুক ইংরেজি গানও

গানের নির্বাচন পরিচয় দেবে আপনার রুচিবোধের। বাংলা বা হিন্দি গান ছাড়াও রিসেপশনে কী কী ইংরেজি গানের সম্ভার রাখা যেতে পারে, তার হদিস রইল এই প্রতিবেদনে।

গানের তালে পায়ে পায়ে

গানের তালে পায়ে পায়ে

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১৯:৩০
Share: Save:

যে কোনও অনুষ্ঠানেই গান এক বিশেষ মাধুর্য যোগ করে। আর তা যদি হয় বিয়ের অনুষ্ঠান, তবে তো কথাই নেই! বাঙালি বিয়ে মানেই তিন দিন ধরে পরপর আচার অনুষ্ঠান- গায়ে হলুদ, নান্দিমুখ, শুভদৃষ্টি, মালাবদল-সহ আরও কত কী! সেকালে বাঙালি বিয়েতে এই প্রতিটি আচারেই গান বাঁধার চল ছিল। ইদানিং অবাঙালিদের ধাঁচে বাঙালি বিয়েতেও ঢুকে পড়েছে সঙ্গীত। গানের পাল্লা আরও ভারী! প্রতিটি রীতিরই আলাদা আলাদা অন্তর্নিহিত তাৎপর্য রয়েছে। তাই প্রতিটি অনুষ্ঠানে গানও হওয়া চাই মানানসই।

বাংলা থেকে শুরু করে বলিউডি, এমনকি ইংরেজি গানও রমরমিয়ে চলছে বিয়ের রিসেপশনে। পুরনো দিনের গান থেকে আধুনিক গান, কিছুই বাদ যায় না। তবে গানের নির্বাচন পরিচয় দেবে আপনার রুচিবোধের। বাংলা বা হিন্দি গান ছাড়াও রিসেপশনে কী কী ইংরেজি গানের সম্ভার রাখা যেতে পারে, তার হদিস রইল এই প্রতিবেদনে। এক নজরে দেখে নিন কী কী গান রয়েছে এই তালিকায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

১। এড শিরানের ‘পারফেক্ট’ গানটি এক কথায় সত্যিই জীবনের নতুন অধ্যায়ে পদক্ষেপের সাক্ষী হিসাবে পারফেক্ট। রোমান্সে ভরপুর অথচ অদ্ভুত এক প্রশান্তি রয়েছে এই গানের প্রতিটি ছত্রে।

২। গ্র্যামী জয়ী কানাডার সঙ্গীতশিল্পী মাইকেল বাবলে তাঁর ‘স্যোয়ে’ গানের পরতে পরতে জড়িয়ে রেখেছেন ভালবাসা। এই গানটি আপনার রিসেপশনের উপযুক্ত হয়ে উঠতেই পারে।

৩। ব্রায়ান অ্যাডামসের ‘আই ডু ইট ফর ইউ’ গানটি মুক্তি পেয়েছিল ১৯৯১ সালে। কিন্তু এই গান এখনও সমান ভাবে জনপ্রিয়। এ গানের গভীর অর্থ এখনও শ্রোতাদের মন ছুঁয়ে যায়।

৪। ‘আই ওয়ানা গ্রো ওল্ড উইথ ইউ’। নেপথ্যে ওয়েস্টলাইফ। গানের কথা থেকে খুব সহজেই বোঝা যায়, একসঙ্গে জীবন কাটানোর অঙ্গীকারই এই গানের মূলে।

৫। ম্যাজিক ব্যান্ডের ‘রেড ড্রেস’ গানটি শুনলে বোঝা যায়, তা এক জুটির এক দিনের গল্প। কিন্তু ছন্দ, আবহসঙ্গীত- সবটা মিলিয়েই অনায়াসে এটি হয়ে উঠেছে খুশির জোয়ারে ভাসার গান।

৬। আবারও একটি এড শিরানের গান, ‘থিঙ্কিং আউট লাউড’। দু’জন মানুষের দীর্ঘস্থায়ী প্রেমের সম্পর্ক নিয়ে এই গান- সময়ের সঙ্গে যে ভালবাসা ম্লান হয়ে যায় না।

রিসেপশনের সন্ধ্যায় এই গানগুলি অনুষ্ঠানের পরিবেশকে আরও চমকপ্রদ করে তুলতেই পারে। দু’টি হৃদয়ের মিলন এবং আবহে রোমান্টিক ইংরেজি গানের সুর। জীবনের নতুন অধ্যায়ের প্রথম সন্ধ্যা একেবারে জমজমাট!

এই প্রতিবেদনটি 'সাত পাকে বাঁধা' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE