Advertisement
০১ মে ২০২৪
lalit modi

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

শুরু হচ্ছে বুস্টার টিকা দেওয়া। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিধানসভায় সাংবাদিক বৈঠক। ডিভিশন বেঞ্চে প্রাথমিক মামলার শুনানি।

ছবি টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ০৭:০৩
Share: Save:

দেশে ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই অবস্থায় দেশ জুড়ে সব প্রাপ্তবয়স্ককে বিনামূল্যে বুস্টার টিকা দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। আজ, শুক্রবার থেকে শুরু হচ্ছে ওই টিকা দেওয়ার কাজ।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

ললিত মোদী এবং সুস্মিতা সেনের সম্পর্ক

অভিনেত্রী সুস্মিতা সেনের সঙ্গে নিজের ছবি টুইটারে পোস্ট করে ‘নতুন জীবন’ শুরুর কথা ঘোষণা করলেন আইপিএলের প্রাক্তন চেয়ারম্যান ললিত মোদী। টুইটারে তিনি লিখেছেন, ‘নতুন জীবন শুরু, তবে বিয়ে নয়, শুধু ডেটিং। সেটাও হবে একদিন।’ আজ এর খবরাখবরের দিকে নজর থাকবে।

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সাংবাদিক বৈঠক

সামনেই রয়েছে রাষ্ট্রপতি নির্বাচন। সেই উপলক্ষে আজ রাষ্ট্রপতি নির্বাচন সংক্রান্ত বিষয় নিয়ে সাংবাদিক বৈঠক করবেন বিধানসভার সচিব। বিকেল ৪টে নাগাদ সাংবাদিক বৈঠক শুরু হওয়ার কথা।

ডিভিশন বেঞ্চে প্রাথমিক মামলা

আজ প্রাথমিক স্কুলে নিয়োগ নিয়ে মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চে। সকাল সাড়ে ১০টা নাগাদ শুনানি শুরু হতে পারে।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

দক্ষিণ-পশ্চিম রাজ্যগুলিতে দুর্যোগ পরিস্থিতি

মহারাষ্ট্র, গুজরাত, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা-সহ বিভিন্ন রাজ্যে অতিবৃষ্টির ফলে বন্যা, ধস, নদীর জলস্তর বৃদ্ধি ইত্যাদি দুর্যোগ পরিস্থিতি তৈরি হয়েছে। আজ নজর থাকবে সেখানকার পরিস্থিতির দিকে।

শ্রীলঙ্কার পরিস্থিতি

শেষ পর্যন্ত বৃহস্পতিবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দেন গোতাবায়া রাজাপক্ষে। সিঙ্গাপুরে পৌঁছেই তিনি পদত্যাগপত্র ই-মেল করে দেন পার্লামেন্টের স্পিকারকে। এ বার নতুন প্রেসিডেন্ট কেউ হন কি না, সে দিকে নজর থাকবে।

ব্রিটেনে প্রধানমন্ত্রিত্বের দৌড় এবং ঋষি সুনক

নতুন প্রধানমন্ত্রী নির্বাচন হবে ব্রিটেনে। প্রধানমন্ত্রিত্বের দৌড়ে অনেকেই রয়েছে। তার মধ্যে রয়েছেন অন্যতম প্রবাসী ভারতীয় ঋষি সুনক। কে হন নতুন প্রধানমন্ত্রী সেই দিকে নজর থাকবে।

অসংসদীয় শব্দ ঘিরে বিতর্ক

কেন্দ্রীয় সরকারের নতুন ‘অসংসদীয়’ শব্দের তালিকা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। অভিযোগ উঠছে, সাংসদদের মুখে ‘লাগাম পরাতে’ সক্রিয় হয়েছে নরেন্দ্র মোদী সরকার। তাই সংসদের বাদল অধিবেশন শুরু হওয়ার আগে বুধবার প্রকাশিত হয়েছে ‘অসংসদীয় শব্দের’ একটি তালিকা। আজ এই বিতর্কের দিকে নজর থাকবে।

দেশের প্রথম মাঙ্কি পক্স রোগীর খবর

বৃহস্পতিবার ভারতে প্রথম মাঙ্কি পক্স আক্রান্তের সন্ধান মিলেছে। চার দিন আগে সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফিরেছেন কেরলের বাসিন্দা ওই ব্যক্তি। উপসর্গ দেখে তাঁর নমুনা পাঠানো হয় পুণের গবেষণাগারে। সেখানেই তাঁর মাঙ্কি পক্স ধরা পড়েছে বলে জানিয়েছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী। নতুন করে কোনও আক্রান্তের খোঁজ মেলে কি না, আজ সে দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দেশ জুড়ে আবারও শুরু হয়েছে করোনার আগ্রাসন। উদ্বেগ বাড়িয়ে দৈনিক সংক্রমণ ২০ হাজারের গণ্ডি পার করল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে জানা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ২০ হাজার ১৩৮ জন। এই অবস্থায় আজ সংক্রমণ কত হল সে দিকে নজর থাকবে।

বিমা কর্মচারীদের ধর্মঘটের ডাক

বেতন, পেনশন সংক্রান্ত দাবি এবং কেন্দ্রীয় সরকারের বেসরকারিকরণ নীতির প্রতিবাদে দেশ জুড়ে রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা কর্মচারী ও আধিকারিকদের যৌথমঞ্চ ধর্মঘটের ডাক দিয়েছে। আজ এই দিকেও নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE