Advertisement
০৩ মে ২০২৪
Christmas Carnival

মমতার কড়া বার্তার পরেই হাওড়ার কার্নিভ্যালকাণ্ডে গ্রেফতার দু’জন, অভিযোগ গন্ডগোল পাকানোর

বুধবার রাতে কার্নিভ্যালে অশান্তি ও গন্ডগোল পাকানোর অভিযোগে তাঁদের গ্রেফতার করেছে হাওড়ার জগাছা থানার পুলিশ। ধৃতদের নাম রাজ জালান এবং আকাশ দত্ত।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১০:৪৮
Share: Save:

হাওড়ার ক্রিসমাস কার্নিভ্যাল বন্ধ হয়ে যাওয়া নিয়ে কড়া বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পরেই নড়েচড়ে বসল হাওড়া পুলিশ। বুধবার রাতে কার্নিভ্যালে অশান্তি এবং গন্ডগোল পাকানোর অভিযোগে দু’জনকে গ্রেফতার করেছে হাওড়ার জগাছা থানার পুলিশ। ধৃতদের নাম রাজ জালান এবং আকাশ দত্ত। শুক্রবার তাঁদের আদালতে হাজির করানোর কথা পুলিশের। পুলিশ সূত্রে খবর, গন্ডগোল করার অভিযোগ আরও বেশ কয়েক জনের বিরুদ্ধে উঠেছে। তাঁদের সন্ধানে তল্লাশি চালানো হচ্ছে।

কার্নিভ্যালে বেআইনি ভাবে পার্কিং ফি আদায় করা হচ্ছে, এই অভিযোগ ঘিরে বুধবার রাতে ধুন্ধুমার বেধেছিল। হাওড়া পুর চেয়ারপার্সন সুজয় চক্রবর্তীর ব্যক্তিগত সহকারী সৌরভ দত্ত বিষয়টি মিটমাট করতে এলে তাঁকে বেধড়ক মারধরের অভিযোগ ওঠে শিবপুরের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী মনোজ তিওয়ারির ৪০-৫০ জন সঙ্গীর বিরুদ্ধে। পরে পুর চেয়ারপার্সন সাংবাদিক বৈঠক করতে গেলে বিধায়কের অনুগামীরা সেখানে জোর করে ঢুকে বৈঠক ভেস্তে দেন বলে অভিযোগ। এর পরেই নিরাপত্তার কারণে কার্নিভ্যাল বন্ধ করে দেন পুর চেয়ারপার্সন। গোটা ঘটনার কথা পৌঁছয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কানে। বৃহস্পতিবার ডুমুরজলা হেলিপ্যাড থেকে চাকলা যাওয়ার আগে মুখ্যমন্ত্রী কার্নিভ্যাল বন্ধ করা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, ‘‘এই ধরনের ঘটনা আমি সমর্থন করি না। এটা একেবারেই ঠিক হয়নি। পুর প্রশাসক নিজের মতো আইন মেনে কাজ করবেন। কেউ বাধা দেওয়ার চেষ্টা করলে আইনানুগ ব্যবস্থা নেবে পুলিশ।’’ মুখ্যমন্ত্রী জানান, তিনি মন্ত্রী অরূপ বিশ্বাসকে নির্দেশ দিয়েছেন সব পক্ষের সঙ্গে বৈঠক করে কার্নিভ্যাল আবার শুরু করার জন্য। এই নির্দেশের পরেই কার্নিভ্যালস্থলে বিশাল বাহিনী এবং র‍্যাফ নিয়ে পৌঁছন হাওড়া সিটি পুলিশের পদস্থ কর্তারা।

এর পর দুপুর পৌনে ৩টে নাগাদ সেখানে আসেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। তার আগেই অবশ্য এসে গিয়েছিলেন পুর চেয়ারপার্সন-সহ পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্যেরা। একই সঙ্গে প্রচুর অনুগামী নিয়ে হাজির হন মনোজও। অভিযোগ, অনুষ্ঠানস্থলে ঢোকার পরেই প্রথমে চেয়ারপার্সনের সঙ্গে একপ্রস্ত বাদানুবাদ হয় বিধায়কের। এর পরে ক্রীড়ামন্ত্রী আসার পরে তাঁকে স্বাগত জানানোর সময়ে চেয়ারপার্সনকে মনোজ ধাক্কা মেরে সরিয়ে দেন বলে অভিযোগ।

পরে অবশ্য অরূপের মধ্যস্থতাতেই সাময়িক ভাবে বিরোধ মেটে। ক্রীড়ামন্ত্রী জানিয়ে দেন, যে বিষয়কে কেন্দ্র করে গোলমালের সূত্রপাত, সেই পার্কিংয়ের দিকটি পুলিশ দেখবে। এর পরে ক্রীড়া প্রতিমন্ত্রী এবং পুর চেয়ারপার্সনকে মঞ্চে বসিয়ে মন্ত্রী ঘোষণা করেন, ‘‘বহু মানুষের রোজগার জড়িত থাকে এই ধরনের অনুষ্ঠান ঘিরে। যে হেতু বুধবার মাঝপথে কার্নিভ্যাল বন্ধ করা হয়েছিল, তাই ২ জানুয়ারির পরিবর্তে তা শেষ হবে ৩ জানুয়ারি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Carnival
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE