Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Swasthya Sathi

Swastha Sathi: স্বাস্থ্যসাথী প্রকল্পে ধরা পড়ল দুর্নীতি, ১০টি জেলার ২৩ বেসরকারি হাসপাতালের জরিমানা

কলকাতা, দুই ২৪ পরগনা, মালদা, বীরভূম, নদিয়া, হুগলি, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুরের মতো ১০টি জেলাগুলিতে এখনও পর্যন্ত দুর্নীতি ধরা পড়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২২ ১৫:২৫
Share: Save:

স্বাস্থ্যসাথী প্রকল্পে দুর্নীতি ও অনিয়মের দায়ে রাজ্যের ২৩টি বেসরকারি হাসপাতালকে জরিমানা করা হয়েছে। স্থাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, জরিমানার মোট অঙ্ক ৫ কোটি ৩১ লক্ষ টাকা।

স্বাস্থ্যসাথী কার্ডে একই রোগীর নামে-বেনামে একাধিক প্যাকেজ, বাড়তি ওষুধের ভুয়ো বিল পেশ, অপ্রয়োজনীয় পরীক্ষা (মেডিক্যাল টেস্ট), ভুয়ো রিপোর্ট জমা-সহ একাধিক দুর্নীতি ও অনিয়মের অভিযোগে এই জরিমানা করা হয়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে।

রাজ্যের স্বাস্থ্য-অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী বুধবার এ বিষয়ে প্রশ্নের উত্তরে বলেন, ‘‘আমরা বেসরকারি হাসপাতালগুলির উপর গোয়েন্দাগিরি করতে চাই না। কিন্তু দুর্নীতির কারণে মানুষ দূরবস্থায় পড়লে পদক্ষেপ করতেই হবে।’’ তিনি জানান, কলকাতা, দুই ২৪ পরগনা, মালদা, বীরভূম, নদিয়া, হুগলি, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুরের মতো ১০টি জেলার ২৩টি নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালে এখনও পর্যন্ত দুর্নীতি ধরা পড়েছে।

সাজাপ্রাপ্ত নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালগুলির মধ্যে অধিকাংশই জরিমানার টাকা দিলেও কয়েকটি হাসপাতাল এখনও দেয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য দফতরের এক আধিকারিক। তিনি বলেন, ‘‘প্রয়োজনে ওই নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে পদক্ষেপ করা হতে পারে।’’ জরিমানার টাকা না মেটানো পর্যন্ত তাদের স্বাস্থ্যসাথী কার্ডে রোগী ভর্তি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE