×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

করোনা জয় করে ফিরলেন বৃদ্ধ

প্রসেনজিৎ সাহা
ক্যানিং ২৮ জুলাই ২০২০ ০৭:৫৫
করোনাজয়ী বৃদ্ধ। নিজস্ব চিত্র

করোনাজয়ী বৃদ্ধ। নিজস্ব চিত্র

করোনা জয় করে বাড়ি ফিরলেন ৮২ বছরের মোক্তার আলি সর্দার।

সোমবার ক্যানিং কোভিড হাসপাতাল থেকে তাঁকে ছুটি দেওয়া হয়। সুস্থ হয়ে ওঠায় তাঁকে অভিনন্দন জানান কোভিড হাসপাতালের চিকিৎসক ও নার্সরা।

হাসপাতাল সূত্রের খবর, ১৪ জুলাই শ্বাসকষ্ট ও বুকে ব্যথা নিয়ে জীবনতলা থানার মাখালতলার বাসিন্দা মোক্তার স্থানীয় উপস্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসার জন্য যান। সেখানে তাঁর শারীরিক অবস্থা দেখে চিকিৎসকেরা অনুমান করেন, তিনি করোনায় আক্রান্ত। তড়িঘড়ি তাঁকে ক্যানিং কোভিড হাসপাতালে নিয়ে এসে চিকিৎসা শুরু করা হয়। রিপোর্টও পজ়িটিভ আসে।

Advertisement

চিকিৎসকেরা জানান, রোগীর অবস্থা এতটাই খারাপ ছিল যে তাঁকে কলকাতায় স্থানান্তরের কথাও ভেবেছিলেন তাঁরা। কিন্তু ক্যানিং থেকে কলকাতায় নিয়ে যাওয়ার ঝুঁকি সামলাতে পারবেন কিনা তা ভেবেই তাঁকে ক্যানিং কোভিড হাসপাতালে রেখে চিকিৎসা হয়। প্রায় দু’সপ্তাহ চিকিৎসার পরে তিনি সুস্থ হলে এ দিন কোভিড হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

এই হাসপাতালের চিকিৎসক শাহনাওয়াজ এ দিন তাঁর ছুটি মঞ্জুর করেন। এই চিকিৎসক নিজেও কিছু দিন আগে করোনা আক্রান্ত হয়েছিলেন। সুস্থ হয়ে আবারও কাজে যোগ দিয়েছেন। তিনি বলেন, ‘‘এই রোগীকে সুস্থ করতে পেরে আমরা সকলেই আনন্দিত। করোনা নিয়ে অযথা ভয় পাওয়ার কিছু নেই। মনে জোর রাখলে দ্রুত সুস্থ হওয়া সম্ভব।" আর করোনা জয়ী মোক্তার বলেন, "বেঁচে ফিরব ভাবিনি। ডাক্তারবাবু ও নার্স দিদিদের অসংখ্য ধন্যবাদ।’’

Advertisement