×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

বিক্ষোভে কামারহাটি চটকলে কাজ বন্ধ শ্রমিকদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ ডিসেম্বর ২০২০ ০১:১১
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

প্রতিনিয়ত উৎপাদন বাড়ানোর জন্য কারখানা কর্তৃপক্ষ চাপ দিচ্ছেন, এই অভিযোগে শনিবার থেকে কাজ বন্ধ করে দিলেন কামারহাটি চটকলের শ্রমিকেরা। তাঁদের দাবি, কারখানা কর্তৃপক্ষ কারও সঙ্গে কোনও প্রকার আলোচনা না করেই ক্রমশ কাজের চাপ বাড়িয়ে যাচ্ছিলেন। তাই তাঁদের এমন সিদ্ধান্ত।

কামারহাটির ওই চটকলে প্রায় তিন হাজার শ্রমিক কাজ করেন। এ দিন ‘বি-শিফট’ থেকে কারখানা পুরোপুরি বন্ধ হয়ে যায়। শ্রমিকেরা জানান, ওই কারখানার বিম বিভাগে তিনটি শিফটে প্রায় দেড়শো শ্রমিক কাজ করেন। সেখা‌নে আগে প্রতি শিফটে ৪০-৫০টি করে শাড়ি তৈরি হত। পরে সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৯০। এখন তা আরও বাড়িয়ে ১২০টি শাড়ি তৈরির করার কথা বলেছেন কর্তৃপক্ষ। তাতেই আপত্তি জানান শ্রমিকেরা।

কয়েক দিন ধরেই অনিয়মিত কাজ চলছিল ওই বিভাগে। এ দিন বি শিফটে শ্রমিকেরা কাজ যোগ দেওয়ার পরে এ নিয়ে বিক্ষোভ শুরু করেন। কেন কারখানা কর্তৃপক্ষ উৎপাদন বাড়ানোর জন্য চাপ দিচ্ছেন, তা নিয়ে প্রশ্ন তোলেন। শ্রমিকদের দাবি, চিন থেকে যন্ত্র আনার পরে কাজের চাপ বাড়ানো হয়েছে। এক জন শ্রমিককে একাধিক যন্ত্র চালাতে হচ্ছে।

Advertisement

এ দিন সকালে বিম বিভাগের শ্রমিকেরা পুরো কাজ বন্ধ করার পরেই অন্য বিভাগের শ্রমিকেরাও তাতে যোগ দেন। ফলে কারখানার সব শ্রমিকেরাই কাজ বন্ধ করে দেন। তবে এ দিন বিকেল পর্যন্ত উৎপাদন-সহ সমস্ত কাজ পুরো বন্ধ থাকলেও কর্তৃপক্ষ কারখানা বন্ধ বা আলোচনার নোটিস দেননি। এমনকি কারখানা কর্তৃপক্ষও এ বিষয়ে কোনও মন্তব্য করতেও রাজি হননি।

Advertisement