Advertisement
০২ মে ২০২৪
Radium Belt around Dog

দুর্ঘটনা থেকে পথকুকুরদের রক্ষা করতে গলায় রেডিয়াম বেল্ট

বেশ কিছু দিন আগে অশোকনগরের মোমিনপুর এলাকায় রাত সাড়ে ৯টা নাগাদ রাস্তায় ঘোরাঘুরি করছিল দু’টি কুকুর। বেপরোয়া গতিতে ছুটে আসা বাইক চালক তাদের দেখতে না পেয়ে ধাক্কা মারেন।

দুর্ঘটনা কমাতে বনগাঁর পথ কুকুরদের ধরে তাদের গলায় রেডিয়াম

দুর্ঘটনা কমাতে বনগাঁর পথ কুকুরদের ধরে তাদের গলায় রেডিয়াম কলার পরিয়ে দিচ্ছেন বনগাঁর একটি স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা।

নিজস্ব সংবাদদাতা
বনগাঁ শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ০৯:০১
Share: Save:

রাতে যশোর রোডে ছোটাছুটি করছিল এক দল কুকুর। দ্রুত গতিতে আসা একটি ট্রাক তাদের ধাক্কা মারে। দু’টি কুকুর ঘটনাস্থলেই মারা যায়।

এটা কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। বনগাঁ মহকুমার গুরুত্বপূর্ণ সড়কগুলিতে ট্রাক বা যানবাহনের ধাক্কায় পথকুকুরদের মৃত্যু আকছার ঘটছে। বিশেষ করে রাতে। বনগাঁ মহকুমার গুরুত্বপূর্ণ সড়কগুলি কার্যত আলোহীন। ফলে রাতে কুকুরদের গতিবিধি অনেক সময়ে যান চালকেরা আগেভাগে লক্ষ্য করতে পারেন না। শেষ মুহূর্তে চোখে পড়লেও তখন করার কিছু থাকে না বলে জানালেন অনেক চালক। এমনও দেখা যায়, বাইক চালক পথকুকুরদের ধাক্কা মেরে নিজেও উল্টে পড়েন। রক্তারক্তি হয় সে ক্ষেত্রেও।

বেশ কিছু দিন আগে অশোকনগরের মোমিনপুর এলাকায় রাত সাড়ে ৯টা নাগাদ রাস্তায় ঘোরাঘুরি করছিল দু’টি কুকুর। বেপরোয়া গতিতে ছুটে আসা বাইক চালক তাদের দেখতে না পেয়ে ধাক্কা মারেন। ঘটনাস্থলেই দু’টি কুকুরের মৃত্যু হয়। উত্তেজিত জনতা বাইকে আগুন ধরিয়ে দেয়। বাইকে তিন যুবক ছিলেন। তাঁদের আটকে রাখা হয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পথকুকুরদের দুর্ঘটনা থেকে রক্ষা করতে এগিয়ে এল তাদের নিয়ে কাজ করা, ‘বনগাঁ স্ট্রিট ডগ’ নামে একটি সংগঠন। পথকুকুরদের গলায় ‘রেডিয়াম বেল্ট’ পরাচ্ছেন তাঁরা। এখনও পর্যন্ত ৭০টি পথকুকুরকে এই বেল্ট পরানো হয়েছে। পথকুকুরদের অ্যান্টি রাবিজ় ভ্যাকসিন দেওয়ার কাজ চলছে। স্ট্রিট ডগ সংগঠনের সদস্য তন্ময় দাস, শতরূপা নাথ, সোমনাথ দাসেরা জানালেন, "পথকুকুরদের গলায় রেডিয়াম বেল্ট পরা থাকলে রাতের অন্ধকারে গাড়ি চালকেরা দূর থেকে দেখতে পাবেন। সতর্ক হতে পারবেন। কুকুরেরা দুর্ঘটনার হাত থেকে বাঁচবে। চালকেরাও নিশ্চিন্ত থাকবেন।" সংগঠনের তরফে সচেতনতা শিবির করে সাধারণ মানুষ ও যান চালকদের পথকুকুরদের গুরুত্ব বোঝানো হচ্ছে। বলা হচ্ছে, পথের কুকুরদের খেতে দিন। রাস্তায় তারা যেন দুর্ঘটনায় আঘাত না পায়, সে দিকে নজর দিন।

বনগাঁ মহকুমায়, যশোর রোড, বনগাঁ-বাগদা রোড, বনগাঁ-চাকদহ সড়ক, গোপালনগর-নিমতলা সড়ক, রামনগর রোড, গাইঘাটা-গোবরডাঙা সড়কে চোখ রাখলেই দেখা যায়, জখম কুকুর পড়ে আছে রাস্তার ধারে। স্ট্রিট ডগ সংগঠন সূত্রে জানানো হয়েছে, এমন খবর পেলে তাঁরা জখম কুকুরদের প্রাথমিক চিকিৎসা করান। আঘাত গুরুতর হলে পশু চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়। কখনও চিকিৎসকের পরামর্শ মতো জখম কুকুরের চিকিৎসা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangaon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE