Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Sundarban Bird Festival

ফের পাখি উৎসবের আয়োজন সুন্দরবনে

গত বছরের পাখি উৎসব থেকে বন দফতর বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করে পাখিকূলকে রক্ষার জন্য।

এ ভাবেই সুন্দরবনের নদী, খাঁড়িতে ঘুরে ঘুরে পাখিদের ক্যামেরাবন্দি করার সুযোগ মিলবে।

এ ভাবেই সুন্দরবনের নদী, খাঁড়িতে ঘুরে ঘুরে পাখিদের ক্যামেরাবন্দি করার সুযোগ মিলবে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ক্যানিং  শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ০৬:২০
Share: Save:

এ বছরই প্রথম সুন্দরবনে পাখি উৎসব অনুষ্ঠিত হয় সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প ও বন দফতরের উদ্যোগে। প্রথম বছরেই পাখিপ্রেমীদের উৎসাহ এবং পাখি উৎসবের সুফলকে মাথায় রেখে আগামী বছরের শুরুতেই ফের পাখি উৎসব অনুষ্ঠিত হতে চলেছে সুন্দরবনে।

৭ ফেব্রুয়ারি থেকে তিন দিন সুন্দরবনের বিভিন্ন নদী-খাঁড়িতে ঘুরে সুন্দরবন এলাকার পাখিদের ছবি তুলেছেন, তথ্য সংগ্রহ করেছেন পাখিপ্রেমীরা। ২০২৪ সালের জানুয়ারি মাসে পাখি উৎসব করার পরিকল্পনা রয়েছে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের। সব কিছু ঠিক থাকলে ১৭ জানুয়ারি তা শুরু হবে বলে জানিয়েছেন আধিকারিকেরা।

প্রথম বার পাখি উৎসবের রিপোর্ট বিচার-বিশ্লেষণ করে বন দফতর জানিয়েছিল, ১৪৫ প্রজাতির পাখির দেখা মিলেছে সুন্দরবনে। পাঁচ হাজারের বেশি পাখির দর্শন পেয়েছিলেন উৎসবে যোগদানকারী পাখিপ্রেমীরা। গত বার তিন দিন ধরে এই উৎসব চললেও এ বার উৎসব চার দিনের হবে বলেই জানিয়েছেন বনকর্তারা। গত বছর যেখানে ৬টি দলে ৩৪ জন পাখিপ্রেমী উৎসবে যোগদান করতে পেরেছিলেন। এ বার ৮টি দলকে অনুমতি দেওয়া হবে বলে বন দফতর জানিয়েছে। ফলে আরও বেশি পক্ষীপ্রেমী সুযোগ পাবেন। গত বার ৫০৬৫টি পাখির দেখা পেয়েছিলেন যোগদানকারীরা। সে বার শীতের একেবারে শেষ লগ্নে উৎসব হয়েছিল। এ বার আরও প্রায় মাসখানেক আগে এই উৎসব হওয়ায় এবং বেশি দিন ধরে হওয়ায় আরও অনেক বেশি পাখির দর্শন মিলবে বলে আশা বন দফতরের।

গত বছরের পাখি উৎসব থেকে বন দফতর বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করে পাখিকূলকে রক্ষার জন্য। সেই মোতাবেক, শীতে যে সমস্ত পরিযায়ী পাখি সুন্দরবন এলাকায় আসে, তাদের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হচ্ছে। যাতে কোনও ভাবেই কেউ পাখি শিকার না করে, সে দিকে নজর দেওয়া হচ্ছে। শুধু সুন্দরবনের জঙ্গল এলাকা নয়, আশপাশের লোকালয়গুলিতেও পাখিদের নিরাপত্তা বাড়াতে গ্রামবাসীদের সচেতন করার কাজ শুরু হয়েছে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাস্টিন বলেন, “গত বার পাখি উৎসবে ব্যাপক সাড়া মিলেছিল। সে কারণে এ বারও পাখি উৎসব হবে সুন্দরবনে। পাখিদের জন্য যাতে নিরাপদ স্থান হয়ে উঠতে পারে এই সুন্দরবন, সে বিষয়ে জোর দেওয়া হচ্ছে। পাখিদের সংরক্ষণই এই উৎসবের মূল লক্ষ্য।”

বন দফতর সূত্রের খবর, সজনেখালিতে উৎসবের সূচনা হবে। অনলাইনে আবেদন করা যাবে যোগদানের জন্য। www.sundarbantigerreserve.org
www.wildbengal.com এই ওয়েবসাইট দু’টি আজ, বৃহস্পতিবার বিকেল থেকে খুলে দেওয়া হবে আবেদনকারীদের জন্য। পয়লা জানুয়ারি পর্যন্ত আবেদন পাঠানো যাবে। মাথাপিছু খরচ প্রায় ১০ হাজার টাকা। ওয়েবসাইটে বিস্তারিত তথ্য পাওয়া যাবে বলে জানানো হয়েছে বন দফতরের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE