Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Budge Budge Blast

বজবজ বাজি কারখানায় বিস্ফোরণের তদন্ত শুরু সিআইডির! নমুনা সংগ্রহে ফরেন্সিক দল

বজবজের বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনার তদন্ত চলাকালীন ২০ হাজার কেজিরও বেশি বাজি উদ্ধার হয়েছে। পুলিশ সূত্রে খবর, বেআইনি বাজি উদ্ধারের ঘটনায় ৫ টি আলাদা আলাদা মামলা রুজু করা হয়েছে।

CID is going to investigate Budge Budge firecracker Blast incident

মহেশতলায় পৌঁছে দুর্ঘটনাস্থল ঘুরে দেখছেন সিআইডির আধিকারিকেরা। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বজবজ শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৪:১৪
Share: Save:

বজবজে বাজি কারখানায় বিস্ফোরণকাণ্ডের তদন্তে নামল সিআইডি। ইতিমধ্যেই সিআইডি এবং ফরেন্সিকের একটি দল ঘটনাস্থলে পৌঁছেছে। মহেশতলায় পৌঁছে দুর্ঘটনাস্থল ঘুরে দেখছেন সিআইডির আধিকারিকেরা। শুরু হয়েছে জিজ্ঞাসাবাদ। মহেশতলা থানার পুলিশ আধিকারিকদের সঙ্গেও কথা বলছেন তাঁরা। সিআইডির পাশাপাশি মহেশতলায় পৌঁছে তৎপর ফরেন্সিক দলও। ফরেন্সিক আধিকারিকেরা ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করার কাজ শুরু করেছেন।

দক্ষিণ ২৪ পরগনার বজবজের মহেশতলার চিংড়িপোতা গ্রাম পঞ্চায়েত এলাকায় বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনার তদন্ত চলাকালীন ২০ হাজার কেজিরও বেশি বাজি উদ্ধার করেছে ডায়মন্ড হারবার জেলা পুলিশ। পুলিশ সূত্রে খবর, বেআইনি বাজি উদ্ধারের ঘটনায় ৫টি আলাদা আলাদা মামলা রুজু করা হয়েছে। গ্রেফতার হয়েছেন ৯ মহিলা-সহ মোট ৩৪ জন। তাঁদের সোমবার আলিপুর আদালতে পেশ করা হবে।

রবিবার সন্ধ্যার বিস্ফোরণের ঘটনায় ইতিমধ্যেই তৎপর পুলিশ-প্রশাসন। ডিএসপি (ইন্ডাস্ট্রিয়াল) নিরুপম ঘোষের নেতৃত্বে রবিবার রাত থেকেই মহেশতলা এবং বজবজ থানার পুলিশের যৌথ উদ্যোগে সমগ্র বাজিপাড়া জুড়ে ব্যাপক তল্লাশি অভিযান চলছে। শুরু হয়েছে নিষিদ্ধ বাজি উদ্ধারের কাজ। বজবজ এবং তৎসংলগ্ন এলাকার বেশ কয়েকটি বন্ধ দোকানের দরজা ভেঙে পুলিশ নিষিদ্ধ বাজি উদ্ধার করেছে।

বেশ কয়েক জন স্থানীয় বাজি ব্যবসায়ী পুলিশি অভিযানের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করেছেন। বাজি সংগঠনের নেতা কানাই দাসের দাবি, অসাবধানতাবশত এই দুর্ঘটনা। সচেতনতার অভাবে ছাদের মধ্যে বাজি রাখা হয়েছিল বলে তিনি জানান।

স্থানীয় সূত্রে খবর, রবিবার সন্ধ্যায় বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণে জয়শ্রী ঘাটি (৬৫) এবং পম্পা ঘাটি (১০) নামে দু’জনের মৃত্যু হয়েছে। ঘটনার পর তাঁদের বেহালা বিদ্যাসাগর হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন। ঘটনায় গুরুতর জখম হয়েছেন এক জন। বিস্ফোরণের পর থেকেই এলাকা জুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এই ঘটনায় দু’জনকে গ্রেফতারও করা হয়েছে। বিস্ফোরণের পর আতঙ্ক, হতাশা গ্রাস করেছিল গ্রামকে। তবে সেই হতাশা বদলে গিয়েছে ক্ষোভে।

প্রসঙ্গত, পূর্ব মেদিনীপুরের এগরায় গত সপ্তাহেই বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনা নিয়ে তোলপাড় হয়েছে রাজ্য-রাজনীতি। গত মঙ্গলবার এগরার খাদিকুল গ্রামে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণ ঘটে। সেই ঘটনায় ৯ জনের মৃত্যু হয়েছে বলে খবর। বিস্ফোরণের ঘটনার তদন্তে নেমেছে সিআইডি। চলছে রাজনৈতিক চাপান-উতোরও। তার মধ্যেই রবিবার সন্ধ্যায় একই রকম দুর্ঘটনা ঘটল বজবজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE