Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Illegal Construction

ম্যানগ্রোভ কেটে কংক্রিটের নির্মাণ, অভিযোগ

স্থানীয় মানুষের অভিযোগ, পাথরপ্রতিমার শিবশক্তি সেতুর সুতার নদীর চর লাগোয়া এলাকায় বেআইনি ভাবে ম্যানগ্রোভ কেটে গড়ে উঠেছে ইটভাটা।

ম্যানগ্রোভ কেটে এই নির্মাণ গড়ে উঠেছ বলে অভিযোগ। ছবি: সমরেশ মণ্ডল

ম্যানগ্রোভ কেটে এই নির্মাণ গড়ে উঠেছ বলে অভিযোগ। ছবি: সমরেশ মণ্ডল

সমরেশ মণ্ডল
পাথরপ্রতিমা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ০৬:৪৭
Share: Save:

সুন্দরবনকে রক্ষা করতে ম্যানগ্রোভের গুরুত্ব নিয়ে বার বার সরব হন পরিবেশবিদেরা। বিভিন্ন অনুষ্ঠান, কর্মসূচিতে সরকারি-বেসরকারি উদ্যোগে ম্যানগ্রোভ রোপণও করা হচ্ছে। এই পরিস্থিতিতে ম্যানগ্রোভ কেটে কংক্রিটের নির্মাণ ও ইটভাটা তৈরির অভিযোগ তুলেছেন পঞ্চায়েত সদস্য। পাথরপ্রতিমা ব্লকের রামগঙ্গা পঞ্চায়েতের সাগর মাধবপুর এলাকার ঘটনা। পঞ্চায়েতের বিরোধী সদস্য, বিজেপির অলোকা মণ্ডল ডাকুয়া সম্প্রতি ঘটনার বিবরণ দিয়ে বন দফতর সহ প্রশাসনের বিভিন্ন স্তরে অভিযোগ জানান। স্থানীয় মানুষের বাধায় আপাতত কাজ বন্ধ। অলোকার কথায়, ‘‘এলাকার কিছু মানুষ নদীর চরে গাছপালা কেটে মাটি ভরাট করছেন। অবৈধ নির্মাণও শুরু হয়েছে। শুনেছি ইট-বালি রেখে ব্যবসা করার জন্য কাটমানিও নেওয়া হছে। এই সব অবৈধ কাজ বন্ধের জন্য আবেদন করেছি।’’ স্থানীয় মানুষের অভিযোগ, পাথরপ্রতিমার শিবশক্তি সেতুর সুতার নদীর চর লাগোয়া এলাকায় বেআইনি ভাবে ম্যানগ্রোভ কেটে গড়ে উঠেছে ইটভাটা। ইতিমধ্যে কংক্রিটের নির্মাণও শুরু হয়েছে। অভিযোগ, স্থানীয় তৃণমূল নেতাদের মদতে চলছে কাজ। সব দেখেও প্রশাসন কোনও পদক্ষেপ করছে না বলে অভিযোগ। স্থানীয় এক শিক্ষকও এই কাজে যুক্ত বলে অভিযোগ উঠেছে। স্থানীয় বাসিন্দা অরূপ পাত্র বলেন, ‘‘এটা জঙ্গল এলাকা হওয়া সত্ত্বেও কংক্রিটের নির্মাণ হচ্ছে। শোনা গিয়েছে, পঞ্চায়েত থেকে অনুমতিও মিলেছে। তবে নদীর চর থেকে মাটি কেটে নির্মাণ চলার সময়ে এলাকার লোকজন বাধা দেন। আপাতত মাটি কাটা বন্ধ রয়েছে।’’ অরূপ আরও বলেন, ‘‘ওই শিক্ষক এক সময়ে নিজেই ম্যানগ্রোভ রক্ষার জন্য স্কুল ছাত্রদের নিয়ে আন্দোলন করেছিলেন। আজ তিনিই নিয়ম ভাঙছেন।’’ যদিও ওই শিক্ষকের দাবি, তিনি পঞ্চায়েতের অনুমতি নিয়ে কাজ করছেন। এ বিষয়ে তৃণমূল নেতা তথা রামগঙ্গা পঞ্চায়েতের প্রধান প্রভাতকুমার সেনাপতি বলেন, ‘‘আমি নতুন এসেছি। উনি কোন অনুমতির কথা বলছেন, তা জানা নেই। বিষয়টি খতিয়ে দেখতে হবে। ম্যানগ্রোভ কেটে কোনও নির্মাণ করা যায় না। বেআইনি নির্মাণ হলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।’’ এ বিষয়ে স্থানীয় বিজেপি নেতা অশোক জানা বলেন, ‘‘ওই জায়গায় বেআইনি ভাবে ইটভাটা, বাড়ি তৈরি করা নিয়ে বিভিন্ন জায়গায় অভিযোগ জানানো হয়েছিল। শাসকদলের মদতেই ম্যানগ্রোভ সাফ হয়ে যাচ্ছে। অভিযোগ জানিয়েও কোনও কাজ হচ্ছে না।’’ পাথরপ্রতিমার বিডিও মহম্মদ ইজ়রাইল বলেন, ‘‘আমি নতুন দায়িত্বে এসেছি। বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।’’ পুলিশ জানায়, খতিয়ে দেখে পদক্ষেপ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE