Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Diamond Harbour Medical Hospital

সদ্যোজাতের চিকিৎসায় নতুন পদক্ষেপ ডায়মন্ড হারবার হাসপাতালে

হাসপাতালের শিশুবিভাগে ভর্তির ব্যবস্থাও থাকছে। কোনও শিশু জন্মানোর পরে শারীরিক সমস্যা দেখা দিলে ওই সেন্টারের সঙ্গে যোগাযোগ করা যাবে।

ডায়মন্ড হার্বার মেডিক্য়াল কলেজ।

ডায়মন্ড হার্বার মেডিক্য়াল কলেজ। —ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৩০
Share: Save:

সদ্যোজাত শিশুদের চিকিৎসার জন্য ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে উদ্বোধন হল আর্লি ইন্টারভেনশন সেন্টারের। শুক্রবার দুপুরে হাসপাতালের প্রশাসনিক ভবনের ছ’তলায় এর উদ্বোধন করেন অধ্যক্ষ উৎপল দাঁ ও সহকারী অধ্যক্ষ তন্ময়কান্তি পাঁজা।

হাসপাতাল সূত্রের খবর, সদ্যোজাত শিশুদের চিকিৎসা ও পরিচর্যার জন্য এই নতুন কেন্দ্রটি খোলা হয়েছে। চিকিৎসকেরা জানান, গ্রামীণ এলাকার বহু অন্তঃসত্ত্বা মহিলা সব সময়ে পুষ্টিকর খাবার-সহ অন্যান্য নিয়মকানুন ঠিক ভাবে পালন করতে পারেন না। ফলে সেই মায়েদের শিশুরা জন্মানোর পরে অনেক সময়ে শারীরিক সমস্যায় ভোগে। চোখ, কানের সমস্যার পাশাপাশি হৃদপিণ্ডে ফুটো, মানসিক অসুস্থতারও আশঙ্কা থাকে। কিন্তু জন্মের সঙ্গে সঙ্গে তা নির্ণয় করে চিকিৎসার ব্যবস্থা করা গেলে শিশুকে দ্রুত সুস্থ করা সম্ভব। নতুন সেন্টারে বিভিন্ন পরীক্ষানিরীক্ষার মাধ্যমে এই বিষয়গুলিই দেখা হবে। থাকবেন মেডিসিন, ইএনটি, অর্থোপেডিক, ফিজিওথেরাপি, নিউরোলজি-সহ বিশেষজ্ঞ চিকিৎসকেরা। সমস্ত চিকিৎসাই মিলবে বিনামূল্যে। তবে গুরুতর সমস্যা হলে ‘রেফার’ করা হবে কলকাতার হাসপাতালে।

হাসপাতালের শিশুবিভাগে ভর্তির ব্যবস্থাও থাকছে। কোনও শিশু জন্মানোর পরে শারীরিক সমস্যা দেখা দিলে ওই সেন্টারের সঙ্গে যোগাযোগ করা যাবে। সেখানে ফোনে বিশেষজ্ঞ চিকিৎসকেরা পরামর্শ দেবেন। প্রয়োজনে তাকে ভর্তি করা হবে। সদ্যোজাত ছাড়াও এখানে পরিষেবা পারে বারো বছর বয়স পর্যন্ত বালক-বালিকারা। আপাতত শিশু বিভাগে ৬০টি ও সদ্যোজাতদের জন্য ৩০টি শয্যার ব্যবস্থা করা হয়েছে। চিকিৎসক রয়েছেন ১০-১২ জন।

উৎপল বলেন, ‘‘বিভিন্ন শারীরিক সমস্যা থেকে শিশুদের দ্রুত সুস্থ করার জন্য এই উদ্যোগ। কারণ, চিকিৎসায় দেরি হলে শিশুর সমস্যা আরও জটিল হয়ে যায়। সে আংশিক প্রতিবন্ধীও হয়ে যেতে পারে।’’ তিনি জানান, জেলার মধ্যে এখানেই প্রথম এ ধরনের সেন্টারের উদ্বোধন হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diamond Harbour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE