Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Royal Bengal Tiger

গরমে কাহিল বাঘমামাও, শরীর ঠান্ডা রাখতে দিনে দু’বার স্নান, বার বার ওআরএস-জল পান

বন দফতর জানাচ্ছে, আচমকা তীব্র গরমে বাঘেদের মধ্যে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তাই আলাদা করে তাদের যত্নআত্তি করতে হচ্ছে। বাঘেদের স্বাস্থ্যের কথা ভেবে বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে।

Forest Department initiative to caring tigers in this summer

গরমের মাঝে স্বস্তি! দিনে অন্তত দু’বার এমন করে স্নান করানো হচ্ছে বাঘেদের। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ঝড়খালি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১০:৫৯
Share: Save:

রাজ্যজুড়ে চলছে তাপপ্রবাহ। গত কয়েক দিন ধরে অসহ্য গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। এমন গরমে নাজেহাল তারাও। এমন পরিস্থিতিতে সুন্দরবনের ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রের বাঘেদের আরামের বন্দোবস্ত করেছে বনবিভাগ। গরমে একটি বাঘও যাতে অসুস্থ না হয়ে পড়ে, তার জন্য দিনে অন্তত পক্ষে দু’বার করে স্নান করানো হচ্ছে তাদের। রয়্যাল বেঙ্গল টাইগারদের ঘন ঘন দেওয়া হচ্ছে ওআরএস মেশানো জলও।

বন দফতর জানাচ্ছে, আচমকা তীব্র গরমে বাঘেদের মধ্যে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তাই আলাদা করে তাদের যত্নআত্তি করতে হচ্ছে। ইতিমধ্যে বাঘেদের স্বাস্থ্যের কথা ভেবে বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে। গরমের হাত থেকে তাই এই রয়্যাল বেঙ্গল টাইগারদের বাঁচাতে বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করেছে ২৪ পরগনা বনবিভাগ। ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে এখন তিনটি বাঘ রয়েছে। গরমে তাদের যাতে কষ্ট না হয়, তার জন্য বিশেষ পাখার ব্যবস্থা করা হয়েছে। ২৪ ঘণ্টা তিন বাঘকে হাওয়া খাওয়ানো হচ্ছে।

বাঘের খাঁচার কাছে তো বটেই আশপাশেও বড় বড় পাত্র রাখা হয়েছে। সেগুলোতে জল ঢেলে রাখা হয়েছে। রাখা হয়েছে বাথ টাব। তা ছাড়া বাঘের বিচরণ ক্ষেত্রের বেশ কিছু জায়গায় ছায়ার বন্দোবস্ত করা হয়েছে। বাঘেদের দেখভালের দায়িত্বে থাকা পশু চিকিৎসক সুপ্রভাত সামুই জানাচ্ছেন, এই সময়টা ওদেরও খেয়াল রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Royal Bengal Tiger Tiger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE