Advertisement
২৩ জুলাই ২০২৪
Hilsa Festival

আজ থেকে সুন্দরবনে শুরু ইলিশ উৎসব, বুকিংয়ে ভাল সাড়া

খাতায়-কলমে এখনও বর্ষা নামেনি দক্ষিণবঙ্গে। ভ্যাপসা গরমে কষ্ট পাচ্ছেন মানুষজন। তবে এরই মধ্যে আজ, ১৫ জুন থেকে ইলিশ উৎসব শুরু হচ্ছে সুন্দরবনে।

ইলিশের রকমারি পদ পড়তে চলেছে পর্যটকদের পাতে।

ইলিশের রকমারি পদ পড়তে চলেছে পর্যটকদের পাতে। — ফাইল চিত্র 

নিজস্ব সংবাদদাতা
ক্যানিং  শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ০৯:০২
Share: Save:

শুধু চোখে দেখা নয়, চেখেও দেখা!

বর্ষার মরসুমে বাঘ দেখার পাশাপাশি ইলিশের নানা পদের টানে প্রতি বছর সুন্দরবনে ভিড় বাড়ছে পর্যটকদের। ইলিশ উৎসবের হাত ধরে ভরা বর্ষায় নদীবক্ষে লঞ্চ, ভুটভুটিতে চেপে ইলিশ ভাপা, সর্ষে ইলিশ, ইলিশ বিরিয়ানি বা ইলিশের টক চেখে দেখতে গত কয়েক বছরে যথেষ্ট উৎসাহ দেখিয়েছেন পর্যটকেরা। এ বারও চলতি মরসুমে সেই সুযোগ হাজির হতে চলেছে পর্যটকদের সামনে।

খাতায়-কলমে এখনও বর্ষা নামেনি দক্ষিণবঙ্গে। ভ্যাপসা গরমে কষ্ট পাচ্ছেন মানুষজন। তবে এরই মধ্যে আজ, ১৫ জুন থেকে ইলিশ উৎসব শুরু হচ্ছে সুন্দরবনে। বুকিং ভালই হচ্ছে বলে জানালেন দাবি ট্যুর অপারেটরা। পর্যটন ব্যবসায়ী নিউটন সরকার বলেন, ‘‘গত বছর রেকর্ড পরিমাণ পর্যটক ইলিশ উৎসবে এসেছিলেন। বহু মানুষ বুকিং না পেয়ে হতাশও হয়েছিলেন। তাই এ বার বর্ষা এখনও না নামলেও পর্যটকদের উৎসাহ রয়েছে যথেষ্ট। ইতিমধ্যে বুকিং শুরু হয়েছে। তবে জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহ থেকে অগস্ট মাসে ইলিশ উৎসবে যোগ দিতে চেয়ে প্রচুর বুকিং আসছে।”

শুক্রবারই মাছ ধরার উপরে নিষেধাজ্ঞা উঠে গিয়েছে। শনিবার ভোর থেকে মৎস্যজীবীরা ইলিশের খোঁজে গভীর সমুদ্রে বেরিয়ে পড়েছেন। আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টিও ঢুকে পড়বে বলে আশা। সে কথা মাথায় রেখেই এ বার কিছুটা আগেই ইলিশ উৎসব শুরু হতে চলেছে সুন্দরবনে।

ট্যুর অপারেটররা অবশ্য জানাচ্ছেন, আপাতত মায়ানমারের ইলিশ ও স্টোরের ইলিশ দিয়েই পর্যটকদের রসনা নিবারণ করা হবে। পর্যটন ব্যবসায়ী নিখিল দাস, সুনন্দ রাউত বলেন, “স্টোরের ইলিশ ও মায়ানমারের ইলিশ ইতিমধ্যেই বাজারে চলে এসেছে। আর এক সপ্তাহের মধ্যে বঙ্গোপসাগরের ইলিশও ঢুকে যাবে। শনিবার থেকেই ট্রলারগুলি ইলিশের খোঁজে পাড়ি দেবে গভীর সমুদ্রে। ফলে ইলিশের আকাল হবে না বলেই আমাদের বিশ্বাস।”

সুন্দরবনের ঝড়খালি, মাতলা নদীতেও প্রচুর পরিমাণ ইলিশ মেলে বর্ষায়। সেই মাছও স্বাদে যথেষ্ট ভাল বলে দাবি ট্যুর অপারেটরদের। সুন্দরবন পিউপল ওয়াটার সোসাইটির সম্পাদক উপানন্দ বৈদ্য বলেন, “আগে অক্টোবর থেকে সুন্দরবনে পর্যটন মরসুম শুরু হলেও এখন ইলিশ উৎসবে পর্যটকদের ভিড় লেগে থাকে সুন্দরবনে। ইতিমধ্যেই রাজ্য তথা দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকেরা ইলিশ উৎসবের বুকিংয়ের জন্য খোঁজ নিচ্ছেন। শুরুর দিকে গরমের জন্য বুকিং কিছুটা কম থাকলেও জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে প্রচুর বুকিং পাচ্ছেন পর্যটন ব্যবসায়ীরা।”

ইলিশ উৎসবের হাত ধরে চলতি বছরেও প্রচুর পর্যটক সুন্দরবনে আসবেন বলে আশাবাদী পর্যটন ব্যবসায়ী থেকে শুরু করে এই ব্যবসার সঙ্গে যুক্ত মানুষজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sundarbans
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE