Advertisement
০৫ মে ২০২৪
Ganga Sagar Mela 2024

পানীয় জল, সেতু-সহ নানা প্রকল্পের উদ্বোধন সাগরে

প্রকল্পের মাধ্যমে ঘোড়ামারা, ধবলাট, সুমতিনগর, মৃত্যুঞ্জয়নগর ও কৃষ্ণনগর এলাকার মানুষের কাছে পরিস্রুত পানীয় জল সরবরাহ করা হবে।

গঙ্গাসাগরে মমতা বন্দ্যোপাধ্যায়।

গঙ্গাসাগরে মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গঙ্গাসাগর শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৯:৫০
Share: Save:

দু’দিনের গঙ্গাসাগর সফরে এসে সোমবার দুপুরে সাগর ও আশপাশের এলাকার উন্নয়নে প্রায় ৬১ কোটি ৫০ লক্ষ টাকার প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা জানান, সাগর ব্লকে একটি বড় পানীয় জলের প্রকল্প করা হয়েছে। এতে খরচ হয়েছে প্রায় ৪৩ কোটি ২০ লক্ষ টাকা। এই প্রকল্পের মাধ্যমে ঘোড়ামারা, ধবলাট, সুমতিনগর, মৃত্যুঞ্জয়নগর ও কৃষ্ণনগর এলাকার মানুষের কাছে পরিস্রুত পানীয় জল সরবরাহ করা হবে। এ দিন তিনি পাথরপ্রতিমা ব্লকের দিগম্বরপুর পঞ্চায়েতের গঙ্গা সেতুরও উদ্বোধন করেন। প্রশাসন সূত্রের খবর, ওই সেতু তৈরিতে খরচ পড়েছে ৭ কোটি ৬৬ লক্ষ টাকা। সেতুটি মোহনপুর ও দক্ষিণ দুর্গাপুর মৌজাকে সংযুক্ত করেছে। এতে উপকৃত হবেন প্রায় পঞ্চাশ হাজার মানুষ। নামখানা ব্লকের সীমাবাঁধ এলাকায় একটি ফুটব্রিজেরও উদ্বোধন হয় এ দিন। এতে উপকৃত হবেন ফটিকপুর ও গণেশপুরের বহু মানুষ।

এ দিন মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আগে যখন গঙ্গাসাগরে আসতাম, কিছুই ছিল না। সব ভোঁ-ভা। এখন গঙ্গাসাগরে সব সেটআপ তৈরি হয়েছে। মেলার আলোর জন্য ৮ কোটি টাকা খরচ হয়েছে। তার আনুষ্ঠানিক উদ্বোধন করেছি।’’

মুখ্যমন্ত্রী সাগরে ভারত সেবাশ্রম সঙ্ঘে পৌঁছে পুজো দেন। মহারাজদের সঙ্গে দেখা করেন। আশ্রমের পক্ষ থেকে মুখ্যমন্ত্রীর হাতে বেশ কিছু উপঢৌকন তুলে দেওয়া হয়। আশ্রম থেকে মুখ্যমন্ত্রী ভার্চুয়ালি সাগরের মহেন্দ্রগঞ্জ এলাকায় গ্রামীণ বিকাশ কেন্দ্রের নতুন ভবনের উদ্বোধন করেন। এর জন্য আনুমানিক ব্যয় হবে প্রায় ৫০ লক্ষ টাকা। সঙ্ঘের প্রধান নিমাই মহারাজ বলেন, ‘‘ওই কেন্দ্রে এলাকার মহিলারা বিভিন্ন ধরনের হাতের কাজের প্রশিক্ষণ নিতে পারবেন। এতে আরও বেশি মহিলা স্বনির্ভর হবেন বলে আশা করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ganga sagar Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE