Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

বাড়ির লোকের প্রতীক্ষায় জালাল

নিজস্ব সংবাদদাতা
হিঙ্গলগঞ্জ ২৮ অগস্ট ২০২০ ০৩:৪০
মহম্মদ জালাল

মহম্মদ জালাল

মাঝে মধ্যেই ব্যাগ নিয়ে বেরিয়ে পড়েন তিনি। কিন্তু বাড়ি আর যাওয়া হয় না। তিনি একা বাড়ি যাওয়ার মতো অবস্থায় নেই। বাড়ির থেকেও এই মানসিক ভারসাম্যহীন মানুষটিকে কেউ নিতে আসতে চাইছেন বলে জানায় হ্যাম রেডিয়ো। বাড়ির লোকের অপেক্ষায় হিঙ্গলগঞ্জের একটি ঘরে দিন কাটছে কেরলের বাসিন্দা মহম্মদ জালালের।

জালালকে হিঙ্গলগঞ্জ থেকে পাওয়া গিয়েছিল মার্চ মাসের শুরুতে। এরপর তাঁর পরিবারকে খুঁজে বের করেছিল হ্যাম রেডিয়ো। করোনা পরিস্থিতির দোহাই দিয়ে তাঁর পরিবার বেশ কিছু দিন কাটিয়ে দেয়। তবে এখনও জালালকে বাড়ি নিয়ে যেতে আসেননি কেউ। ফলে মার্চ মাস থেকে হিঙ্গলগঞ্জের এক ব্যাক্তি তাঁর নিজের উদ্যোগে জালালের থাকা- খাওয়ার ভার বহন করে চলেছেন।

হ্যাম রেডিয়ো ওয়েস্ট বেঙ্গল রেডিয়ো ক্লাবের সম্পাদক অম্বরীশ নাগ বিশ্বাস জানান, জালালের পরিবারে তাঁর মা ও ভাইরা আছেন। স্ত্রী-সন্তানও আছে। তবে তাঁরা কেউ জালালকে বাড়ি নিয়ে যেতে আগ্রহী নন। তাই হ্যাম রেডিয়োর পক্ষ থেকে কেরলের শীর্ষ আধিকারিকদের গোটা ঘটনা জানানো হয়েছে। জালালকে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য চাপ দেওয়া হয়েছে পুলিশ-প্রশাসনের পক্ষ থেকেও। প্রত্যেকবার তাঁরা পুলিশ-প্রশাসনকে আশ্বস্ত করেন, দ্রুত নিয়ে আসবেন বলে, কিন্তু আর আসেন না। এই অবস্থা দেখে হিঙ্গলগঞ্জের যে ব্যক্তি জালালকে নিজের কাছে রেখেছেন, তিনিও এ রাজ্যের মুখ্যমন্ত্রীর দফতরে ই-মেল করে গোটা বিষয়টি জানান। তবে কাজ হয়নি।

Advertisement

এ দিকে, জালালকে যে ঘরে রাখা হয়েছে সেখানে এক সঙ্গে বেশ কয়েকজন মানসিক ভারসাম্যহীন ব্যক্তি থাকতেন। তাঁদের পরিবার দ্রুত বাড়ি ফিরিয়ে নিয়ে গিয়েছেন। জালাল তাঁর সঙ্গীদের এক এক করে বাড়ি ফিরে যাওয়া দেখে মাঝে মধ্যে ব্যাগ নিয়ে বেরিয়ে পড়েন। কেরল যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন।

অম্বরীশ বলেন, “আমরা খুব চিন্তিত জালালকে নিয়ে। সব রকম ভাবে চেষ্টা করছি, যাতে ওঁকে বাড়ি পাঠিয়ে দেওয়া যায়। তবে ওর পরিবার একদম চাইছে না ফিরিয়ে নিয়ে যেতে। এটাই খুব দুর্ভাগ্যের।”

আরও পড়ুন

Advertisement