Advertisement
০৩ মে ২০২৪
Bhatpara

Bhatpara: অন্তত ১৫ বছরের জন্য সেনায় চাকরি চাই, অগ্নিপথ-বিক্ষোভের আঁচ ভাটাপাড়াতেও

বিক্ষোভকারীরা বলছেন, চুক্তিভিত্তিক এই কাজের মেয়াদ শেষে যাঁদের ফিরে আসতে হবে, তাঁদের ভবিষ্যত কোন দিকে গড়াবে, তারও কোনও নিশ্চয়তা নেই।

ভাটপাড়ায় পথ অবরোধও করেন বিক্ষোভকারীরা।

ভাটপাড়ায় পথ অবরোধও করেন বিক্ষোভকারীরা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ভাটপাড়া শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ০১:১২
Share: Save:

কেন্দ্রের ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরোধিতায় দেশ জুড়ে প্রতিবাদের মাঝেই বিক্ষোভ আঁচ দেখা গেল উত্তর ২৪ পরগনায়। ভাটপাড়ায় যে সব তরুণেরা সেনা যোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন, বৃহস্পতিবার তাঁদের পথে নামতে দেখা গেল। চার বছর নয়, ন্যূনতম ১৫ বছরের জন্য যাতে তাঁদের সেনা যোগ দিতে দেওয়া হয়, তার দাবিতে জাতীয় পতাকা হাতে টায়ার পুড়িয়ে বিক্ষোভ করতে দেখা গেল তাঁদের। ‘অগ্নিবান’ প্রকল্প বাতিলের দাবিতে ভাটপাড়ায় পথ অবরোধও করেন বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীদের বক্তব্য, সেনায় যোগ দেওয়ার প্রস্তুতি নিতেই তাঁদের অনেক সময় লেগে যায়। তার পর প্রশিক্ষণের জন্য অন্তত ২ বছর সময় লাগে। এই স্বল্প সময়ের জন্য তাঁরা সেনায় গিয়ে কী করবেন।

কেন্দ্র জানিয়েছে, সেনায় শূন্য পদ এবং যোগ্যতার ভিত্তিতে চতুর্থ বছরের শেষে সেই ব্যাচের সর্বাধিক ২৫ শতাংশ ‘অগ্নিবীর’কে সেনায় নিযুক্ত করা হবে। বিক্ষোভকারীরা বলছেন, চুক্তিভিত্তিক এই কাজের মেয়াদ শেষে যাঁদের ফিরে আসতে হবে, তাঁদের ভবিষ্যত কোন দিকে গড়াবে, তারও কোনও নিশ্চয়তা নেই। তাঁদের দাবি, চার বছর নয়, অন্তত ১৫ বছরের জন্য তাঁদের সেনায় যোগদানের ব্যবস্থা করতে হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Bhatpara Agnipath Scheme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE