Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Madhyamik

Madhyamik and HCS examinees: সামনে বড় পরীক্ষা, বাড়ি পৌঁছে যাচ্ছেন শিক্ষকেরা

ব্লক প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মার্চের প্রথম সপ্তাহ থেকে প্রথমে মাধ্যমিক পরে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা।

পাশে-আছি: গ্রামে চলছে পড়াশোনা।

পাশে-আছি: গ্রামে চলছে পড়াশোনা। নিজস্ব চিত্র।

নির্মল বসু
বসিরহাট শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২২ ০৮:৫১
Share: Save:

দুয়ারে স্কুল শুরু হল দেগঙ্গায়। মূলত মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে এই উদ্যোগ।

ব্লক প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মার্চের প্রথম সপ্তাহ থেকে প্রথমে মাধ্যমিক পরে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। কিন্তু করোনা আবহে শিক্ষা প্রতিষ্ঠান এখনও বন্ধ। পড়ুয়াদের সঙ্গে শিক্ষক-শিক্ষিকাদের দূরত্বের কারণে পড়াশোনায় ক্ষতি হচ্ছে। এই পরিপ্রেক্ষিতে দেগঙ্গার কুমারপুর পরশমণি শিক্ষাবিতান উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকেরা শুরু করলেন দুয়ারে পড়াশোনার উদ্যোগ।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে পড়াচ্ছেন তাঁরা। কী ভাবে বেশি নম্বর পাওয়া যায়, তা বোঝানো হচ্ছে। পরীক্ষা ভাল দিতে ছাত্রছাত্রীদের উৎসাহিত করা হচ্ছে।

স্কুলের শিক্ষক ফয়জ়ল হোসেন জানান, ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে দুয়ারে পড়াশোনার এই উদ্যোগ। এক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর কথায়, ‘‘করোনার কারণে বেশ কয়েক মাস ধরে স্কুল বন্ধ। কয়েক দিন খুলেও ফের বন্ধ হয়ে যায়। স্কুলে না যাওয়ায় আমাদের অনেকেই পড়াশোনার পরিবেশ থেকে অনেকটাই বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বাড়িতে এসে শিক্ষক-শিক্ষিকারা ক্লাস করানোয় আমরা উপকৃত হব।’’

এক মাধ্যমিক পরীক্ষার্থীর কথায়, ‘‘জীবনে প্রথম বড় পরীক্ষা দিতে যাচ্ছি। ভয় ছিল। বাড়িতে এসে শিক্ষক-শিক্ষিকারা পড়ানোয় তা অনেকটা দূর হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE