Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Left won unopposed

উত্তর ২৪ পরগনায় সমবায় ভোটে প্রার্থী দিল না তৃণমূল, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় বাম প্রার্থীদের

তৃণমূলের অভিযোগ, ওই ভোট অবৈধ। তারই প্রতিবাদ জানিয়ে তাঁরা ভোটে না লড়ার সিদ্ধান্ত নিয়েছেন। ভোটার তালিকা নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপিও। যদিও বামেদের দাবি, এ সবই প্রার্থী দিতে না পারার জ্বালা!

representational image

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
গাইঘাটা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৭:০২
Share: Save:

ডুমা সমবায়ের পর উত্তর ২৪ পরগনার গাইঘাটার আরও একটি সমবায়ে বিনা লড়াইয়ে জয় পেল বামেরা। শিমুলিয়াপাড়া আদর্শ সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গেলেন বাম প্রার্থীরা। তৃণমূল অবশ্য ভোটের বৈধতা নিয়েই প্রশ্ন তুলেছে। তারই প্রতিবাদে ভোট বয়কট বলে দাবি রাজ্যের শাসকদলের।

সমবায়টিতে মোট আসন ছ’টি। বিগত বোর্ড বামেদের দখলে ছিল, ২০২২ সালের ডিসেম্বরে তার মেয়াদ শেষ হয়। হাই কোর্টের নির্দেশে আগামী ২৩ তারিখ ভোট হওয়ার কথা। মঙ্গলবার ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। কিন্তু বামেরা ছাড়া আর কোনও দল মনোনয়ন জমা দেয়নি। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়ে গেলেন বাম প্রার্থীরা। বামেদের দাবি, ডুমা সমবায় নির্বাচনে হারের পর আর প্রতিদ্বন্দ্বিতা করার সাহস পায়নি তৃণমূল। বিজেপি মনোনয়নপত্র তুলেছিল। কিন্তু গেরুয়া শিবিরের তরফে কোনও মনোনয়নই জমা পড়েনি। ফলে বামেদের জয় হয় নিষ্কণ্টক। এই জয় বাম কর্মীদের নতুন করে উৎসাহ জোগাচ্ছে বলে দাবি বামনেতা কপিল ঘোষের।

তবে তৃণমূল ও বিজেপির একযোগে এই সমবায়ে ভোটারদের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে। তৃণমূল নেতা গোবিন্দ দাস বলেন, ‘‘এই সমবায়ে এমন অনেক ভোটার আছেন, যাঁদের জমি নেই। বেশির ভাগই রাজনৈতিক মেরুকরণ। এই ধরনের অনৈতিক কাজের বিরুদ্ধে আমরা প্রতিবাদ করে ভোটে না লড়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

বিজেপি নেতা চন্দ্রকান্ত দাস আবার ভূতুড়ে ভোটারের অভিযোগ তুলেছেন। তিনি বলেন, ‘‘যে স্তরের মানুষের এখানে ভোটার হওয়ার কথা, তার বাইরেও অনেক ভোটার আছেন। ফলে এখানে নির্বাচন মানেই প্রহসন। আমরা স্বচ্ছ ভোটার তালিকার দাবি জানিয়েছি। তা হলে আমরা পরবর্তী ভোটে অংশ গ্রহণ করতে পারি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE