Advertisement
০৪ মে ২০২৪
West Bengal Forest Department

খুদে স্কুলপড়ুয়াদের ভ্যালেন্টাইন গাছেরা! বাদাবন বাঁচাতে অভিনব কর্মসূচি বন দফতরের

পাথরপ্রতিমা ব্লকের ভগবতপুর গ্রামের স্কুল পড়ুয়ারা মঙ্গলবার বাদাবনের সঙ্গে বন্ধুত্ব পাতালো। বিভিন্ন বয়সের জনা তিরিশ কঁচিকাচা গাছের গায়ে বেঁধে দিল ভালবাসার প্রতীক।

বাদাবন বাঁচাতে সক্রিয় সুন্দরবনের শিশুরা।

বাদাবন বাঁচাতে সক্রিয় সুন্দরবনের শিশুরা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কাকদ্বীপ শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৪৩
Share: Save:

মঙ্গলবার ছিল ১৪ ফেব্রুয়ারি। ভালোবাসার দিন। সুন্দরবনের ম্যানগ্রোভ রক্ষার জন্য এই দিনটিকে বিশেষ ভাবে পালন করল দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগ। অভিনব এক কর্মসূচির মাধ্যমে।

পাথরপ্রতিমা ব্লকের ভগবতপুর গ্রামের স্কুল পড়ুয়ারা মঙ্গলবার বাদাবনের সঙ্গে বন্ধুত্ব পাতালো। বিভিন্ন বয়সের জনা তিরিশ কঁচিকাচা সকালে শোভাযাত্রা করে বন দফতরের কুমির প্রকল্পের চত্ত্বরে গাছের গায়ে বেঁধে দিল ভালবাসার প্রতীক। বিকেলে সুন্দরবনের বন ও বন্যপ্রাণী নিয়ে একটি পথনাটিকাও পরিবেশন করল তাঁরা। সুন্দরবনে বেড়াতে আসা কয়েক হাজার পর্যটক এবং স্থানীয় মানুষ উপভোগ করলেন সেই অনুষ্ঠান।

এই অভিনব উদ্যোগের বিষয়ে দক্ষিণ ২৪ পরগনার বিভাগীয় বনাধিকারিক মিলনকান্তি মণ্ডল বলেন, ‘‘গাছও যে ভালোবাসার পাত্র, তা বোঝাতেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সদ্য লাগানো ম্যানগ্রোভের চারা পরিচর্যার জন্যেও আমরা স্কুল পড়ুয়াদের সাহায্য নিয়েছি।’’ দিনভর বন দফতরের এই কর্মসূচির তত্ত্বাবধান করেছেন ভগবতপুরের রেঞ্জ অফিসার তন্ময় চট্টোপাধ্যায়। তিনি বলেন, ‘‘এমন উদ্যোগের মাধ্যমে যদি গ্রামের শিশুদের সঙ্গে ম্যানগ্রোভ আর তার বাসিন্দা বন্যপ্রাণের একাত্মতা গড়ে ওঠে, তবেই রক্ষা পাবে সুন্দরবন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE