Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Budget 2024-25

মুড়িগঙ্গায় সেতুতে বরাদ্দ রাজ্যের, খুশি সাগরদ্বীপ

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, নাবার্ডের সহযোগিতায় রুরাল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফান্ডের (আরআইডিএফ) টাকায় এই সেতু গড়া হবে।

সেতু তৈরির ঘোষণা মুখ্যমন্ত্রীর।

সেতু তৈরির ঘোষণা মুখ্যমন্ত্রীর। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
সাগর শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:১৫
Share: Save:

এ বার অপেক্ষার পালা শুরু হল সাগরদ্বীপের বাসিন্দাদের।

মুড়িগঙ্গায় ৩.১ কিলোমিটার দীর্ঘ চার লেনের সেতু নির্মাণে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। বৃহস্পতিবার রাজ্য বাজেটে এ জন্য ১২০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এর মধ্যে প্রথম বছরের জন্য ২০০ কোটি বরাদ্দের কথা ঘোষণা করেছেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, নাবার্ডের সহযোগিতায় রুরাল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফান্ডের (আরআইডিএফ) টাকায় এই সেতু গড়া হবে। সাগরদ্বীপে দু’লক্ষেরও বেশি মানুষের বাস। সাগরমেলা ছাড়াও বছরভর এখানে পুণ্যার্থীরা আসেন। কিন্তু যাতায়াতের বড় সমস্যা মুড়িগঙ্গা নদী। সাগরদ্বীপ থেকে ধান পান-সহ মরসুমের আনাজ আসে কাকদ্বীপ বাজারে। রুজি-রুটির টানে কাকদ্বীপে আসেন এলাকার মানুষ। যাতায়াত এবং পণ্য পরিবহণের জন্য ভেসেল এবং বার্জই একমাত্র ভরসা। রোগীদেরকেও নদী পেরিয়ে আনতে হয় শহরে।

স্থানীয়দের দাবি, গত কুড়ি বছর ধরে এই সমস্যায় নাজেহাল হতে হয়েছে সাধারণ মানুষ থেকে তীর্থযাত্রীদের। এ বার সেতু তৈরি হয়ে গেলে সমস্যা থেকে মুক্তি মিলবে বলে তাঁরা মনে করছেন। রাজ্য সরকার জানিয়েছে, এই সেতু হলে গঙ্গাসাগরে যাওয়া আরও সহজ হবে। পাশাপাশি, স্থানীয় মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন এবং এলাকার পর্যটনে জোয়ার আনতেও এই সেতু বিশেষ ভূমিকা পালন করবে। আগামী তিন বছরের মধ্যে সেতু নির্মাণের কাজ সম্পন্ন হবে।

সাগরের বাসিন্দা শান্তনু গায়েন বলেন, ‘‘দ্বীপবাসী হিসেবে খুবই আনন্দিত। ছাত্রছাত্রী, মুমূর্ষু রোগী, নিত্যযাত্রীরা দীর্ঘদিনের ভুক্তভোগী। সেতু হয়ে গেলে বিরাট প্রাপ্তি ঘটবে।’’

তবে, বিজেপি ওই বরাদ্দের জোগান নিয়ে প্রশ্ন তুলছে। স্থানীয় বিজেপি নেতা অরুণাভ দাসের প্রশ্ন, ‘‘এর আগে রাজ্য সরকার অনেকবার সেতু তৈরির কথা বলেছে। কিন্তু হয়নি। রাজ্যের কোষাগারের অবস্থা খুব খারাপ। কী করে এত টাকা খরচ করে সেতু হবে? ভোটের আগে মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছে।’’

এলাকার বিধায়ক তথা সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিম হাজরা বলেন, ‘‘দ্বীপবাসীর জন্য সুখবর। দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হতে চলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Budget 2024-25 sagar Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE