Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India vs England 2021

News of the day: বন্যা পরিদর্শনে মমতা, পদক নিশ্চিত হতে পারে অলিম্পিক্সে! সংসদ ছাড়াও আজ নজরে আর কী কী

সবুজ পিচে বোলিংয়ে নতুন ভূমিকায় দেখা যেতে পারে মহম্মদ শামি, যশপ্রীত বুমরা ও রবিচন্দন অশ্বিনদের। এই ম্যাচে নামতে পারেন বাংলার অভিমন্যু ঈশ্বরণ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ০৯:০৯
Share: Save:

বন্যা পরিদর্শনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা হাই কোর্টে হতে পারে শুভেন্দু অধিকারী ঘনিষ্ঠ রাখাল বেরার মামলা। পেগাসাস নিয়ে সংসদে বক্তব্য রাখতে পারে সরকার পক্ষ। টোকিয়ো অলিম্পিক্সের হকি সেমিফাইনালে নামছে ভারতীয় মহিলা দল। ইংল্যান্ড সফরে প্রথম টেস্টে খেলবেন বিরাট কোহলীরা। আজ, বুধবার দিনভর নজর থাকবে এই সব খবরের দিকে।

কয়েক দিনের লাগাতার বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। এর মধ্যে হুগলির খানাকুল এবং পশ্চিম মেদিনীপুরের ঘাটালের অবস্থা আশঙ্কাজনক। কয়েক লক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। উদ্ধার কাজে হাত লাগিয়েছে সেনাও। বানভাসিদের জন্য আগেই ত্রাণের ব্যবস্থা করেছিল রাজ্য সরকার। এ বার বন্যা পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে যাবেন মুখ্যমন্ত্রী। আজ তাঁর খানাকুলে যাওয়ার কথা। মমতার সঙ্গে রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবও থাকতে পারেন বলে নবান্ন সূত্রে খবর। ফলে আজ নজর রাখা হবে মমতার বন্যা পরিদর্শনের দিকে।

রাখাল মামলায় মঙ্গলবার হাই কোর্টের তিরস্কারের মুখে পড়েছিল রাজ্য। একক বেঞ্চ জামিন দেওয়ার পরেও শুভেন্দু-ঘনিষ্ঠ এই নেতাকে কেন অন্য মামলায় গ্রেফতার করা হল তা নিয়ে প্রশ্ন তোলেন ডিভিশন বেঞ্চের বিচারপতিরা। তার প্রেক্ষিতে আজ রাজ্যের পক্ষ থেকে নিজেদের বক্তব্য জানানোর কথা রয়েছে। রাজ্যের হয়ে সওয়াল করতে পারেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা আইনজীবী পি চিদম্বরম। ফলে আজ হাই কোর্টে এই মামলা কোন দিকে বাঁক নেয় সে দিকে নজর থাকবে।

বাদল অধিবেশনের তিন সপ্তাহ কাটলেও সংসদে পেগাসাস-কাণ্ড নিয়ে এখনও সরকার পক্ষকে চাপে রেখেছে বিরোধীরা। বিরোধী নেতাদের একের পর এক প্রশ্ন বাণে জেরবার বিজেপি নেতারা। বিক্ষোভ, আন্দোলনে উত্তাল সংসদের উভয় কক্ষ। দুই কক্ষেরই সভা প্রায় প্রতি দিন মুলতুবি হয়ে যাচ্ছে। এর আগে বিরোধীদের জবাব দিতে ময়দানে নামেন বিজেপি-র রবিশঙ্কর প্রসাদ এবং অশ্বিনী বৈষ্ণব। কিন্তু তাতেও দমানো যায়নি বিরোধীদের বিদ্রোহ। এই পরিস্থিতিতে আজ বিরোধীদের কোণঠাসা করতে বড় কোনও মুখ নামাতে পারে বিজেপি। তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হলেও অবাক হওয়ার কিছু নেই। ফলে আজ নজর রাখা হবে সংসদের অধিবেশনের দিকে।

আজ অলিম্পিক্সে একটি পদক নিশ্চিত হতে পারে ভারতের। বেলা ১১টা নাগাদ রয়েছে মহিলাদের বক্সিং প্রতিযোগিতার সেমিফাইনাল। ওয়েল্টার-ওয়েট বিভাগে ভারতের হয়ে খেলবেন লভলিনা বড়গোহাঁই। এই ম্যাচে তিনি জিতলে রুপো নিশ্চিত হবে। আর হারলেও ব্রোঞ্জ পদক পেতে পারেন লভলিনা। এ ছাড়া বিকেল সাড়ে ৩টে নাগাদ নাগাদ রয়েছে মহিলাদের হকি সেমিফাইনাল। আর্জেন্টিনার বিরুদ্ধে ভারতের হয়ে রানি রামপাল, শোভিতা পুনিয়া, শর্মিলা দেবী এবং সুশীলা চানুদের। রানিরা এই ম্যাচ জিততে পারলেই ভারতের ঝুলিতে আর একটি পদক আসার সম্ভাবনা রয়েছে। ফলে আজ নজর কাড়বে অলিম্পিক্সও।

অন্য দিকে, ইংল্যান্ড সফরে গিয়েছে ভারতীয় ক্রিকেট দল। আজ ট্রেন্ট ব্রিজের সবুজ পিচে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলবে তারা। দুপুর আড়াইটে নাগাদ ওই ম্যাচটি শুরু হওয়ার কথা। পিচ অচেনা হওয়ার ফলে বেশি করে প্রস্তুতি চালিয়ে গিয়েছেন বিরাট কোহলীরা। সেই সুফল মেলে কি না নজর থাকবে সে দিকে। ভারত প্রথম ব্যাট করলে ওপেনিং জুটিতে রোহিত শর্মার সঙ্গে দেখা যেতে লোকেশ রাহুল বা হনুমা বিহারীকে। এ ছাড়া ব্যাটসম্যান হিসেবে রয়েছেন চেতশ্বর পূজারা ও বিরাট কোহলী। আবার সবুজ পিচে বোলিংয়ে নতুন ভূমিকায় দেখা যেতে পারে মহম্মদ শামি, যশপ্রীত বুমরা ও রবিচন্দন অশ্বিনদের। এই ম্যাচে নামতে পারেন বাংলার অভিমন্যু ঈশ্বরণ। আজ নজর থাকবে এ দিকেও।

আজ নজরে থাকবে ভোট পরবর্তী হিংসার মামলার দিকেও। মঙ্গলবার ওই মামলার শুনানি শেষ হয় আদালতে। রায় দান স্থগিত রাখেন বিচারপতিরা। আজ ওই মামলার রায় ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া বকেয়া সাতটি কেন্দ্রের উপনির্বাচন শীঘ্রই হতে পারে বলে জানা যাচ্ছে রাজ্য নির্বাচনী আধিকারিকের অফিস থেকে। সেই জন্য ভোট যন্ত্র পরীক্ষার কাজ আজ থেকে শুরুর হওয়ার কথা। সংশ্লিষ্ট কেন্দ্রের সমস্ত রাজনৈতিক দলের কর্মীরা তা পর্যবেক্ষণ করার সুযোগ পাবেন। এটিও আজ নজরে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE