Advertisement
২১ জুলাই ২০২৪
Lok Sabha Election 2024

লোকসভা ভোটে অনিয়ম, কারচুপির অভিযোগে চার বিজেপি প্রার্থী যাচ্ছেন হাই কোর্টে, জানালেন শুভেন্দু

বিরোধী দলনেতা জানান, কলকাতা হাই কোর্টে ইলেকশন পিটিশন দায়ের করতে চলেছেন তাঁদের চার প্রার্থী। তিনি জানিয়েছেন, কোচবিহার লোকসভা কেন্দ্রের গণনা নিয়েও আসছে অভিযোগ।

শুভেন্দু অধিকারী।

শুভেন্দু অধিকারী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ২২:৩৬
Share: Save:

ভোট প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ তুলে রাজ্যের চার লোকসভা কেন্দ্র, বসিরহাট, ডায়মন্ড হারবার, জয়নগর, ঘাটাল নিয়ে আদালতের দ্বারস্থ হচ্ছে বিজেপি। বুধবার কলকাতায় সাংবাদিক বৈঠক এ কথা জানিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি জানান, আগামী মঙ্গল বা বুধবার তাঁদের চার প্রার্থী হাই কোর্টে ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী ইলেকশন পিটিশন দাখিল করবেন।

বিরোধী দলনেতা জানান, কলকাতা হাই কোর্টে ইলেকশন পিটিশন দায়ের করতে চলেছেন তাঁদের চার প্রার্থী। তিনি জানিয়েছেন, কোচবিহার লোকসভা কেন্দ্রের গণনা নিয়েও আসছে অভিযোগ। সেই অভিযোগ খতিয়ে দেখতে শনিবার কোচবিহারে যাচ্ছেন তিনি। শুভেন্দু বলেন, ‘‘শনিবারের পর কোচবিহার কেন্দ্র নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’’ সেই সঙ্গে তাঁর মন্তব্য, ‘‘১৮ রাউন্ড পর্যন্ত আমাদের প্রার্থী নিশীথ প্রামাণিক এগিয়ে ছিলেন, ১৯-২০ রাউন্ডে তাঁকে হারিয়ে দেওয়া হয়েছে।’’ ১৯ এবং ২০ রাউন্ডে ইভিএম নম্বরের সঙ্গে প্রিসাইডিং অফিসারের দেওয়া ১৭সি ফর্মের নম্বর মেলেনি বলে দাবি করে শুভেন্দু বলেন, ‘‘আমাদের দু’জন কাউন্টিং এজেন্ট প্রতিবাদ করায় জেলাশাসকের নির্দেশে গণনাকেন্দ্র থেকে তাঁদের গ্রেফতার করা হয়।’’

শুভেন্দু জানান, বসিরহাট লোকসভার জয়ী তৃণমূল প্রার্থী হাজি নুরুলের প্রার্থিপদ বাতিলের আবেদন করা হবে আদালতে। তাঁর বিরুদ্ধে বিজেপির অভিযোগ, ‘‘তিনি নিয়ম মেনে বকেয়া শংসাপত্র তাঁর মনোনয়নের সঙ্গে দেননি। তাই তাঁর মনোনয়নের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে ইলেকশন পিটিশন দাখিল করবেন বসিরহাট লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী রেখা পাত্র। শুভেন্দু বলেন, ‘‘যে আইনে দেবাশিস ধরের (বীরভূমের বিজেপি প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেওয়া প্রাক্তন পুলিশকর্তা) মনোনয়ন বাতিল হয়েছে, সেই একই আইনে হাজি নুরুলের মনোনয়নও বাতিল হওয়ার কথা।’’ নুরুলের বিরুদ্ধে কমিশনে অভিযোগ জানানো হলেও তা গ্রাহ্য হয়নি বলে জানান শুভেন্দু।

ডায়মন্ড হারবারে ভোটের ক্ষেত্রে বিপুল কারচুপি হয়েছে অভিযোগ তুলে হাই কোর্টে ইলেকশন পিটিশন করা হবে বলে জানান শুভেন্দু। সেখানে তৃণমূলের অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী অভিজিৎ দাস (ববি) অভিযোগ জানাবেন। ডায়মন্ড হারবারের পাশাপাশি জয়নগর এবং ঘাটালের বিভিন্ন ভোটকেন্দ্রের ‘ওয়েব কাস্টিং’-এর ফুটেজ কেন্দ্রীয় গবেষণাগারে পরীক্ষার জন্য হাই কোর্টে আর্জি জানাবে বিজেপি। বিরোধী দলনেতা বলেন, ‘‘ফুটেজ যাচাই করে যদি অনিয়ম প্রমাণিত হয় তবে সিবিআই তদন্ত এবং পুরো নির্বাচন বাতিলের দাবি জানাবে বিজেপি।’’

ভোটের দিন ঘাটাল লোকসভা কেন্দ্রের অন্তর্গত কেশপুর এবং সবংয়ের কিছু বুথের ভোটের তথ্য তুলে ধরে বিজেপি দেখিয়েছে, সেখানে বিরোধীরা খুব সামান্য ভোট পেয়েছেন। সেই সঙ্গে ভোটের দিন সেখানে অশান্তির বিভিন্ন ঘটনার তথ্যও জানানো হচ্ছে হাই কোর্টকে। শুভেন্দু বলেন, ‘‘ঘাটালে আমাদের প্রার্থী হিরন্ময় চট্টোপাধ্যায় (অভিনেতা হিরণ) ইলেকশন পিটিশন করবেন।’’ সেই সঙ্গে তাঁর মন্তব্য, ‘‘তৃণমূল শুনে রাখুক এই ইলেকশন পিটিশন চার-পাঁচ বছর ধরে ঝুলবে না। ছ’মাসের মধ্যে যাতে ডিসক্লোজ়ার হয়, সেই ব্যবস্থা আমরা করব।’’ জয়নগর কেন্দ্রের বিজেপি প্রার্থী অশোক কান্ডারি ক্যানিং পূর্ব এবং ক্যানিং পশ্চিম কেন্দ্রে ছাপ্পা ভোটের কারণে সিসিটিভি ফুটেজ পরীক্ষার দাবি জানাবেন বলে শুভেন্দু জানিয়েছেন। সংশ্লিষ্ট চার প্রার্থীর সঙ্গে বুধবার তাঁর বৈঠক হয়েছে বলেও জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE