Advertisement
০৪ মে ২০২৪
Abhishek Banerjee

বুধবার ‘ইন্ডিয়া’র কমিটি বৈঠকের দিনেই ইডি তলব! নিজে জানালেন অভিষেক, নিশানায় ‘৫৬ ইঞ্চির ছাতি’

বিরোধী জোট ‘ইন্ডিয়া’র কো অর্ডিনেশন কমিটির প্রথম বৈঠক ১৩ সেপ্টেম্বর। ওই কমিটির সদস্য হিসাবে ওই দিন দিল্লিতে বৈঠকে যোগ দেওয়ার কথা তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।

অভিষেক বন্দ্যোপাধ্যায়।

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ২০:০০
Share: Save:

বিরোধী জোটের সমন্বয় কমিটির বৈঠকের দিনেই তাঁকে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এমনটাই অভিযোগ করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। রবিবার রাতে নিজের এক্স হ্যান্ডলে (সাবেক টুইটারে) অভিষেক লিখেছেন, ‘‘ইন্ডিয়ার সমন্বয় কমিটির প্রথম বৈঠক ১৩ সেপ্টেম্বর দিল্লিতে, যে কমিটির আমিও একজন সদস্য। কিন্তু ইডি ওই দিনই আমাকে হাজিরা দেওয়ার জন্য নোটিস দিয়েছে! এই মাত্র সেই নোটিস পেলাম। ৫৬ ইঞ্চি ছাতির কাপুরুষতা ও অন্তঃসারশূন্যতা দেখে বিস্মিত না হয়ে পারছি না।’’ ঘটনাচক্রে, যে দিন অভিষেককে ইডি তলব করেছে, তার ঠিক এক দিন আগেই বিদেশ সফরে রওনা হচ্ছেন তৃণমূলনেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রবিবার রাতে করা নিজের এই পোস্টের সঙ্গে একটি হ্যাশট্যাগও জুড়ে দিয়েছেন অভিষেক। ‘ফিয়ার ইন ইন্ডিয়া’ হ্যাশট্যাগ দিয়ে অভিষেক আদতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই কটাক্ষ করেছেন, এমনটাই মত বাংলার রাজনীতির কারবারিদের একাংশের। কারণ, ‘৫৬ ইঞ্চির ছাতি’ শব্দবন্ধটির সঙ্গে দেশের প্রধানমন্ত্রী মোদীর নামই জড়িয়ে রয়েছে। দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহই বলেছিলেন, ‘‘প্রধানমন্ত্রী মোদীর ছাতি ৫৬ ইঞ্চির।’’

গত ৩১ অগস্ট ও ১ সেপ্টেম্বর মুম্বইয়ে বিরোধী জোটের যে বৈঠক বসেছিল সেখানেই এই সমন্বয় কমিটি তৈরি হয়েছিল। সেখান তৃণমূলের প্রতিনিধি হিসাবে রাখা হয়েছিল অভিষেককে। সেই সময় জানানো হয়েছিল, পরবর্তী বৈঠকের দিন পরে ঘোষণা করা হবে। সেই মতো জানিয়ে দেওয়া হয়, পরবর্তী বৈঠক হবে দিল্লিতে। উল্লেখ্য, যে দিন বিরোধী জোট ইন্ডিয়ার বৈঠকটি হবে রাজধানীতে, সেই সময় দুবাই ও স্পেন সফরের জন্য দেশের বাইরে থাকার কথা মুখ্যমন্ত্রী মমতার। আগামী মঙ্গলবার তাঁর বিদেশ রওনা হওয়ার কথা। আর পরদিন জোটের বৈঠকে তৃণমূলের প্রতিনিধি হিসাবে অংশ নেওয়ার কথা অভিষেকের। কিন্তু সেই দিনই অভিষেককে ইডির সামনে হাজিরার নোটিস ধরানো হয়েছে।

মনে করা হচ্ছে, ইডির এই নোটিসের বিরুদ্ধে জোট ইন্ডিয়ার অন্য দলগুলিও সরব হতে পারে। বাংলার রাজনীতির কারবারিরা মনে করছেন, যেহেতু জোটের বৈঠকে যোগদানের দিনেই অভিষেককে এমন নোটিস ধরানো হয়েছে, তাই তাঁর পক্ষে সরব হতে পারেন বিরোধী জোটের নেতারা।

বিজেপি বিরোধী জোট ইন্ডিয়ার তৎপরতায় যে মোদী সরকার চিন্তিত, সে কথা নিজের এক্স হ্যান্ডলে তুলে ধরেছেন অভিষেক। তবে তিনি এই ডাকে সাড়া দিয়ে ইডির দফতরে যাবেন কি না, তা এখনও স্পষ্ট নয়। অভিষেক নিজেও ওই টুইটে ইডির মুখোমুখি হতে যাওয়ার কথা স্পষ্ট কিছুই জানাননি। রবিবার বিকেলেই দিল্লি থেকে ফিরেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু কোনও বিষয়ে মুখ না খুলেই কালীঘাটে চলে যান মমতা। কিন্তু মনে করা হচ্ছে, সোমবার নবান্ন থেকে অভিষেককে ইডির নোটিস ধরানোর বিরুদ্ধে সরব হতে পারেন তিনি। সঙ্গে রাজ্যপাল সিভি আনন্দ বোসের কেন্দ্র ও রাজ্যকে খামবন্দি চিঠি লেখা নিয়েও সুর চড়াতে পারেন মমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhishek Banerjee TMC Enforcement Directorate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE