Advertisement
১৯ মে ২০২৪
Abhishek Banerjee

অভিষেকের সবচেয়ে পছন্দের তালিকায় ঠাঁই পেল অরিজিতের তিনটি গান, রয়েছে ‘বেশরম রং’ও

ইকো পার্কে অরিজিৎ সিংহের অনুষ্ঠান বাতিল নিয়ে রাজ্য-রাজনীতিতে বিতর্ক অব্যাহত। রাজ্যের বিরুদ্ধে ‘রাজনৈতিক অভিসন্ধি’র অভিযোগ তুলে বিজেপি সরব। সেই আবহেই এই তালিকা প্রকাশ অভিষেকের।

অভিষেকের পছন্দের তালিকায় অরিজিতেরই তিনটি গান। নিজস্ব ছবি।

অভিষেকের পছন্দের তালিকায় অরিজিতেরই তিনটি গান। নিজস্ব ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ২২:০০
Share: Save:

ইকো পার্কে অরিজিৎ সিংহের অনুষ্ঠান বাতিল নিয়ে রাজ্য-রাজনীতিতে বিতর্ক অব্যাহত। রাজ্যের বিরুদ্ধে ‘রাজনৈতিক অভিসন্ধি’র অভিযোগ তুলে বিজেপি সরব। সেই আবহেই শেষ হতে যাওয়া বছরে নিজের পছন্দের সেরা গানের একটি তালিকা টুইটারে পোস্ট করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ঘটনাচক্রে, শাসকদলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেকের ওই তালিকায় রয়েছে অরিজিতেরই তিনটি গান।

চলতি বছরে অভিষেকের সবচেয়ে ভাল লাগার তালিকায় ইংরেজি, হিন্দি ও বাংলা মিশিয়ে মোট ২৫টি গান রয়েছে। তার মধ্যে অরিজিতের যে তিনটি গান রয়েছে— রণবীর কপূর এবং আলিয়া ভট্ট অভিনীত ‘ব্রহ্মাস্ত্র’ ছবির গান ‘কেশরিয়া’, দেব অভিনীত বাংলা ছবি ‘কিশমিস’-এর ‘অবশেষে’ এবং রাজকুমার আর ভূমি পেডনেকর অভিনীত ছবি ‘বধাই হো’-র ‘আটক গয়া’। তবে শুধু অরিজিতেরই গান নয়, সম্প্রতি শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পাঠান’ ছবির যে গান নিয়ে তোলপাড় গোটা দেশ, সেই ‘বেশরম রং’ গানটিও ঠাঁই পেয়েছে অভিষেকের তালিকায়।

রাজনীতির বৃত্তে যাঁরা ঘোরাফেরা করেন, তাঁদের অনেকেই অভিষেকের এই তালিকায় ‘রাজনৈতিক অনুষঙ্গ’ খুঁজে পেয়েছেন! কারণ, এই মুহূর্তে বঙ্গ-রাজনীতির পরিসরে ঢুকে পড়েছেন অরিজিৎ। ইকো পার্কে তাঁর গানের অনুষ্ঠান বাতিল হওয়া নিয়ে বিজেপি দাবি করতে শুরু করেছে, কলকাতা চলচ্চিত্র অনুষ্ঠানের উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সামনে ‘রং দে তু মোহে গেরুয়া...’ গাওয়ার জন্যই ‘প্রতিহিংসার বশে’ শিল্পীকে অনুষ্ঠান করতে দেওয়া হল না। এই সবের মধ্যে ‘হিন্দুস্তান-পাকিস্তান’ প্রসঙ্গও টেনে এনেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ২০১৫ সালের ৮ অক্টোবর কলকাতায় কনসার্ট করতে আসা শিল্পী গুলাম আলিকে স্বাগত জানিয়ে টুইট করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা। সেই পুরনো টুইটের স্ক্রিনশট দিয়ে শুভেন্দু বৃহস্পতিবার টুইটারে লিখেছেন, ‘‘পাকিস্তানের গুলাম আলি এলে সঙ্গীতের কোনও সীমানা থাকে না, কিন্তু হিন্দুস্তানি অরিজিৎ সিংহের ক্ষেত্রে বিষয়টা আলাদা।’’ সেই সঙ্গে ‘রং দে তু মোহে গেরুয়া’ হ্যাশট্যাগও দেন শুভেন্দু।

তৃণমূলের অবশ্য বক্তব্য, গোটা বিষয়ের মধ্যে কোথাও রাজনীতি নেই। অন্তত ঘটনাপ্রবাহ তা-ই বলে। শাসকদলের মুখপাত্র কুণাল ঘোষ টুইটারে দাবি করেছেন, ‘‘চলচ্চিত্র উৎসবে ‘গেরুয়া’ গাওয়ার জন্য অরিজিতের অনুষ্ঠান বাতিল হয়েছে ইকো পার্কে এমন দাবি ডাহা মিথ্যা। অরিজিৎ ‘গেরুয়া’ গেয়েছেন ১৫ ডিসেম্বর। আর তার অনুষ্ঠান বাতিলের পর আগাম জমা পাঁচ লক্ষ টাকা ফেরত গিয়েছে ৮ ডিসেম্বর।’’ কুণালের প্রশ্ন, ‘‘গান গাওয়ার সাত দিন আগেই অনুষ্ঠানের জন্য অগ্রিম ফেরত দেওয়া হয়ে গেলে গেরুয়া যুক্তি আসে কী করে?’’

বিজেপির দাবি উড়িয়ে রাজ্য প্রশাসনেরও বক্তব্য, অরিজিতের অনুষ্ঠান বাতিল করা হয়নি। স্রেফ স্থান পরিবর্তন করা হয়েছে। ইকো পার্ক যে দফতরের অধীনে পড়ে, সেই হিডকোর চেয়ারম্যান রাজ্যের মন্ত্রী ও কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানান, যে সময়ে অরিজিতের কলকাতায় আসার কথা তখন ইকো পার্কের উল্টো দিকে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে জি-২০ সম্মেলনের অনুষ্ঠান রয়েছে। অরিজিতের অনুষ্ঠানের ফলে ওই এলাকায় আইনশৃঙ্খলার পরিস্থিতির অবনতি হতে পারে আশঙ্কাতেই অন্য জায়গা বাছতে বলা হয়েছে আয়োজকদের।

এই সব নিয়ে টানাপড়েনের মধ্যে অরিজিতের গানকে নিজের পছন্দের গানের তালিকায় রেখে টুইটটি করলেন অভিষেক। তৃণমূলের একাংশের দাবি, এই টুইটের মধ্য দিয়েই বিজেপির ‘রাজনৈতিক প্রতিহিংসা’র অভিযোগকে উড়িয়ে দিলেন অভিষেক। বুঝিয়ে দিলেন, আদতে কোনও শিল্পীকে নিয়েই তাঁর বা তাঁর দলের মনে কোনও ‘বিরূপ’ ভাবনা নেই। দলের অন্য একটি অংশের আবার দাবি, অভিষেকের ওই টুইট নিছকই কাকতালীয়। বছরের শেষে অনেকেই নিজের পছন্দের গান, চলচ্চিত্রের তালিকা প্রকাশ করে থাকেন। অভিষেকও তা-ই করেছেন।

অরিজিতের গানের পাশাপাশি অভিষেক-‘ঘনিষ্ঠ’ এক নেতা আবার ‘বেশরম রং’ গানটির দিকেও দৃষ্টি আকর্ষণ করাচ্ছেন। তাঁর কথায়, ‘‘বেশরম গানটি নিয়ে দেশ জুড়ে অহেতুক বিতর্ক তৈরি করার চেষ্টা করছেন বিজেপি নেতারা। সিনেমার আঘাত হানা হচ্ছে। এই প্রবণতার বিরুদ্ধেও বার্তা দিলেন অভিষেক।’’ যদিও এ ব্যাপারে আনুষ্ঠানিক ভাবে কিছু বলেননি তৃণমূলের ডায়মন্ড হারবারের সাংসদ। টুইটেও কিছুই খোলসা করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhishek Banerjee Arijit Singh BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE