Advertisement
২০ মে ২০২৪
DA Protest

ডিএ: আর্থিক দুর্নীতির নালিশ মঞ্চের বিরুদ্ধে

সংগ্রামী যৌথ মঞ্চের নেতৃত্ব এতে আন্দোলন ভাঙার দুরভিসন্ধি দেখছেন। তাঁদের অভিযোগ, দেবব্রতের এই পদক্ষেপকে উদ্দেশ্যপ্রণোদিত ও অভিসন্ধিমূলক।

DA Protest

যৌথ লড়াইয়ে ফাটল চওড়া হচ্ছে কি না, তা নিয়ে জল্পনা জোরদার হয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ০৭:৫৯
Share: Save:

সঙ্ঘবদ্ধ ভাবে আন্দোলন চলছিল ডিএ বা মহার্ঘ ভাতার দাবিতে। সেই যৌথ লড়াইয়ে ফাটল চওড়া হচ্ছে কি না, তা নিয়ে জল্পনা জোরদার হয়েছে। ডিএ চেয়ে মামলাকারী অন্যতম সংগঠনের আহ্বায়ক দেবব্রত হালদার আগেই সংগ্রামী যৌথ মঞ্চ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। এ বার মঞ্চের নেতৃত্বের বিরুদ্ধে আর্থিক দুর্নীতি-সহ বিভিন্ন অভিযোগে সরব হয়েছেন তিনি। প্রশাসন এবং পুলিশের শীর্ষ কর্তা ছাড়াও ময়দান থানায় এই নিয়ে লিখিত অভিযোগও দায়ের করেছেন দেবব্রত। সংগ্রামী যৌথ মঞ্চের নেতৃত্ব এতে আন্দোলন ভাঙার দুরভিসন্ধি দেখছেন। তাঁদের অভিযোগ, দেবব্রতের এই পদক্ষেপকে উদ্দেশ্যপ্রণোদিত ও অভিসন্ধিমূলক।

দেবব্রত সোমবার অভিযোগ করেন, তিনি সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ছিলেন। ৭ এপ্রিল একটি বৈঠক চলাকালীন তাঁকে প্রাণে মারার হুমকি দেওয়া হয়। ‘‘কারণ, ওঁদের (মঞ্চের নেতৃত্ব) হোয়াটসঅ্যাপ গ্রুপে তছরুপ নিয়ে পোস্টকরেছিলাম। আমার অভিযোগ ছিল, রসিদ-সহ এবং রসিদ ছাড়া অন্তত দু’‌কোটি টাকা তোলা হয়েছিল অনুদান হিসেবে। তার মধ্যে এক কোটি টাকার হিসেব দিলেও বাকি টাকার হিসেব দেওয়া হয়নি। তাই সরব হয়েছি। স্বরাষ্ট্রসচিব, পুলিশ কমিশনার, ডিআইজি (সিআইডি) ছাড়াও ময়দান থানায় অভিযোগ জমা দিয়েছি। গণতন্ত্র নেই বলে মঞ্চ ত্যাগ করেছি,” বলেন দেবব্রত।

দেবব্রতের এই পদক্ষেপ আসলে আন্দোলন ভাঙার ছক বলেই মনে করছেন মঞ্চের নেতৃত্ব। সংগ্রামী যৌথ মঞ্চের অন্যতম আহ্বায়ক ভাস্কর ঘোষ বলেন, “অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। মঞ্চের আন্দোলন ভাঙার জন্য সরকারের সঙ্গে হাত মিলিয়ে এই চক্রান্ত হচ্ছে।” সেই সঙ্গে ভাস্কর জানান, আজ, মঙ্গলবার তাঁরা কমিটির কাছে অডিট রিপোর্ট পেশ করবেন এবং সাংবাদিক বৈঠক করে সেই রিপোর্ট খোলসা করা হবে। ভাস্কর বলেন, ‘‘যে-বৈঠকে ওঁকে (দেবব্রত) শারীরিক নিগ্রহ করা হয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে, সেই বৈঠকের ক্লোজ়ড সার্কিট ক্যামেরার ফুটেজ আমাদের কাছে আছে। সিসি ক্যামেরার সেই রিপোর্টও পেশ করা হবে।’’ ভাস্কর জানিয়েছেন, দেবব্রত তাঁদের সঙ্গে প্রথম দিকে আন্দোলনে থাকলেও, অনেক দিন আগেই তাঁর সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE