Advertisement
২০ মে ২০২৪
Calcutta High Court

অনুমতি ছাড়াই পুজো, স্বীকার করল রাজ্য

কলকাতার সিআইটি রোডের রামলীলা ময়দানে হিন্দু সেবা দল নামে একটি সংগঠনের মামলায় এ দিন এই বেআইনি পুজোর কথা সামনে এসেছে। ওই সংগঠন পুলিশের কাছে পুজো করার অনুমতি না পেয়ে কোর্টে গিয়েছিল।

calcutta high court.

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ০৮:৩০
Share: Save:

কলকাতা-সহ রাজ্যের বেশ কিছু জায়গায় অনুুমতি ছাড়াই দুর্গাপুজো হচ্ছে বলে কোর্টে কার্যত মেনে নিল প্রশাসন। যার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার কলকাতা হাই কোর্টের বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের প্রশ্ন, "অনুমতি না থাকলে কী ভাবে পুজো হচ্ছে? পুলিশ কেন বন্ধ করছে না?’’

কলকাতার সিআইটি রোডের রামলীলা ময়দানে হিন্দু সেবা দল নামে একটি সংগঠনের মামলায় এ দিন এই বেআইনি পুজোর কথা সামনে এসেছে। ওই সংগঠন পুলিশের কাছে পুজো করার অনুমতি না পেয়ে কোর্টে গিয়েছিল। এ দিন ডিভিশন বেঞ্চ বলেছে, মামলাকারীদের আবেদন ৪৮ ঘণ্টার মধ্যে বিবেচনা করতে হবে পুরসভা এবং পুলিশকে। এ বছর যদি একটিও নতুন পুজো কমিটিকে অনুমতি দেওয়া হয় তা হলে মামলাকারী সংগঠনকেও অনুমতি দিতে হবে।

আদালতের খবর, ওই সংগঠনের আর্জি প্রথমে বিচারপতি অমৃতা সিংহের এজলাসে উঠেছিল। সেখানে রাজ্য জানিয়েছিল, ২০০৪ সালের পর থেকে হাই কোর্টের নির্দেশিকা মেনেই কোনও নতুন পুজোকে অনুমতি দেওয়া হয় না। তার ভিত্তিতে আবেদন খারিজ করেন বিচারপতি সিংহ। সেই নির্দেশের বিরুদ্ধে সংগঠন ডিভিশন বেঞ্চে যায় এবং তাদের আইনজীবী তথ্য পেশ করে দেখান যে গত কয়েক বছরের মধ্যে নতুন পুজো শুরু হয়ে গিয়েছে। তখন রাজ্য জানায়, নতুন পুজোর আয়োজন হলেও তাদের অনুমতি দেওয়া হয়নি। তখনই অনুমতিহীন পুজোর বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হয়নি, প্রশ্ন কোর্টের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE