Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Police Recruitment Exam

রবিবার কলকাতা পুলিশের কনস্টেবল নিয়োগের পরীক্ষা ঘিরে প্রশাসনিক প্রস্তুতি তুঙ্গে, জোর পরিবহণে

কলকাতা পুলিশের শূন্যপদ পূরণ করতে ২২৬৬ জন কনস্টেবল নিয়োগ করা হবে। যার মধ্যে ১৪১০টি পদ পুরুষ এবং বাকি ৮৫৬টি পদ মহিলা প্রার্থীদের জন্য সংরক্ষিত বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Administrative preparation around the constable recruitment exam in Kolkata Police on Sunday

শূন্যপদ পূরণ করতে ২২৬৬ জন কনস্টেবল নিয়োগ করা হবে এই পরীক্ষার মাধ্যমে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৩:০০
Share: Save:

আগামী রবিবার কলকাতা পুলিশের কনস্টেবল নিয়োগের পরীক্ষা। যা নিয়ে কলকাতায় প্রশাসনিক প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের তত্ত্বাবধানে এই পরীক্ষা হবে। গত ২৪ মে এই সংক্রান্ত বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে শূন্যপদে নিয়োগের কথা ঘোষণা করা হয়েছিল ওয়েবসাইট মারফত। শূন্যপদ পূরণ করতে ২২৬৬ জন কনস্টেবল নিয়োগ করা হবে এই পরীক্ষার মাধ্যমে। যার মধ্যে ১৪১০টি পদ পুরুষদের এবং বাকি ৮৫৬টি পদ মহিলা কনস্টেবলদের জন্য সংরক্ষিত বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। মোট পাঁচটি পর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কনস্টেবল পদে চাকরি পেতে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। রবিবার সেই পর্যায়ের প্রাথমিক পরীক্ষাটি হবে। এই পরীক্ষার কেন্দ্র হিসাবে কলকাতার বিভিন্ন স্কুল এবং কলেজগুলিকে বেছে নেওয়া হয়েছে। ইতিমধ্যে কলকাতা পুলিশ কর্তৃপক্ষ সেই সব পরীক্ষাকেন্দ্র প্রসঙ্গে যাবতীয় তথ্য সংগ্রহ করেছেন। পাশাপাশি, প্রস্তুতির জন্য কী কী বিষয়ের ওপর জোর দিতে হবে তা নিয়ে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের সঙ্গেও আলোচনা করা হয়েছে।

তার পরেই এই সংক্রান্ত বিষয়ে উদ্যোগ শুরু করেছে রাজ্য প্রশাসন। বিশেষ ভাবে উদ্যোগ শুরু হয়েছে পরিবহণ দফতরে। প্রশাসনের ধারণা, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে পরীক্ষা দিতে ওই দিন শহরে আসতে পারেন কয়েক হাজার যুবক-যুবতী। তাঁরা যাতে যথাসময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে পারেন, সেই বিষয়ে ব্যবস্থা নিতে শুরু করেছে পরিবহণ দফতর। রবিবার পরিবহণ পরিষেবা স্বাভাবিক রাখতে বিশেষ বিজ্ঞপ্তি জারি করেছে তারা। রবিবার ছুটির দিন থাকায় সাধারণত শহর কলকাতার রাস্তায় যানবাহন কম চলাচল করে। কিন্তু পরীক্ষা দিতে এসে যাতে যুবক-যুবতীরা কোনও রকম অসুবিধার সম্মুখীন না হন, বা পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে কিংবা পরীক্ষা দিয়ে বাড়ি ফেরার ক্ষেত্রে তাঁদের যাতে কোনও রকম সমস্যা না হয়, সেই বিষয়গুলি মাথায় রেখেই ওই দিন পরিবহণ পরিষেবা বাড়তি গুরুত্বের কথা জানিয়েছেন দফতরের এক কর্তা।

পরিবহণ দফতরের তরফে বৃহত্তর কলকাতায় রবিবার বাড়তি এসি এবং নন-এসি বাস চালানো হবে বলে জানানো হয়েছে। অফিস-কাছারি বন্ধ থাকার জন্য সাধারণত রবিবার অপেক্ষাকৃত কম বাস চলে। কিন্তু ওই দিন পরীক্ষার্থী এবং অভিভাবকদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিতে অতিরিক্ত বাস এবং ট্রাম রাস্তায় নামানো হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। বেসরকারি বাসমালিক সংগঠনগুলিকেও আবেদন করা হয়েছে বাড়তি পরিষেবা দেওয়ার। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে শিয়ালদহ ডিভিশনে বিশেষ পরিষেবা দেওয়া হবে। সংশ্লিষ্ট ডিভিশনে রবিবার ছুটির দিনে অপেক্ষাকৃত কম সংখ্যক ট্রেন চলে। কিন্তু কলকাতা পুলিশের এই পরীক্ষার জন্য সপ্তাহের ব্যস্ত দিনের মতোই ট্রেন পরিষেবা মিলবে শিয়ালদহ ডিভিশনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Poice Recruitment Exam Bus Services
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE