Advertisement
০৫ মে ২০২৪
Howrah

Howrah Corporation Bill: হাওড়ার ভোট ভবিষ্যৎ ঝুলেই রইল, বিল নিয়ে হাই কোর্ট নিয়ে ভুল স্বীকার রাজ্যের

নবান্ন আশা করেছিল, বিলে ছাড়পত্র দিয়ে দিতে পারেন রাজ্যপাল জগদীপ ধনখড়। কিন্তু এখনও পর্যন্ত সেই বিলে সই করেননি তিনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ১৪:৩২
Share: Save:

হাওড়া বিলে এখনও সই করেননি রাজ্যপাল জগদীপ ধনখড়। ফলে ঝুলেই রইল হাওড়া পুরসভার ভোট ভবিষ্যৎ। বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টে হাওড়া বিল নিয়ে ভুল স্বীকার করেছে রাজ্য। অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আদালতে আগে জানিয়েছিলেন, হাওড়া বিলে সই করেছেন রাজ্যপাল।কিন্তু এই বিল প্রসঙ্গে বৃহস্পতিবার এজি বলেন, “একটা লিখিত বয়ান দেখে ভেবেছিলাম সব সমস্যা মিটে গিয়েছে। তা ভেবেই আদালতকে বলেছিলাম সমস্যা মিটে গিয়েছে। রাজ্যপালও হয়তো সই করে দিয়েছেন।”

নভেম্বর মাসে বিধানসভার শীতকালীন অধিবেশেনে হাওড়া-বালি পুরসভার বিভাজন প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাশ হয়ে যায়। পরে হাওড়াকে পৃথক পুরসভা করতে সংশোধনী বিল পাশ করে রাজ্য সরকার। বিলটি রাজ্যপালের সইয়ের জন্য পাঠানো হয় রাজভবনে। কিন্তু রাজ্যপাল অভিযোগ করেছিলেন, তিনি বার বার চাওয়া সত্ত্বেও বিলটি সবিস্তার তাঁকে জানানো হয়নি। ফলে তাঁর পক্ষে সই করা সম্ভব হচ্ছে না।

এর পরেই বিলটি নিয়ে কলকাতা হাই কোর্টে মামলা হয়। পুরভোট সংক্রান্ত মামলার শুনানিতে হাওড়া ও বালি পুরসভায় ভোট নিয়ে অনিশ্চয়তার বিষয়টি ওঠে। হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের বেঞ্চকে তখন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জানান, রাজ্যপাল ওই বিলে সই করেছেন। যদিও টুইট করে রাজ্যের সেই দাবিকে খারিজ করে রাজ্যপাল পাল্টা জানান, বিলে সই করেননি তিনি।

রাজ্যপাল বিলে স্বাক্ষর না করায় হাওড়া পুরসভার ভোট ঘোষণা করতে পারেনি রাজ্য নির্বাচন কমিশন। যদিও নবান্ন আশা করেছিল, বিলে ছাড়পত্র দিয়ে দিতে পারেন রাজ্যপাল। কিন্তু এখনও পর্যন্ত সেই বিলে সই করেননি তিনি। ফলে হাওড়া পুরসভার ভোট ঝুলেই রইল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah corporation Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE