Advertisement
০৮ মে ২০২৪
Total Solar Eclipse

স্মৃতি উস্কে ফের গ্রহণ আলোর উৎসবে

কেন্দ্রীয় সরকারি সংস্থা পজিশন্যাল অ্যাস্ট্রোনমি সেন্টার (পিএসি)-এর অধিকর্তা সঞ্জীব সেন জানান, আগামী ২৫ সেপ্টেম্বর আংশিক সূর্যগ্রহণ আছে।

১৯৯৫ সালে কালীপুজোর পর দিন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখেছিল বাঙালি।

১৯৯৫ সালে কালীপুজোর পর দিন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখেছিল বাঙালি। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ০৭:১২
Share: Save:

২৭ বছর আগে, ১৯৯৫ সালে কালীপুজোর পর দিন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখেছিল বাঙালি। দেখা মিলেছিল, হীরের আংটিরও। এ বার ফের কালীপুজোর পর দিন সূর্যগ্রহণ হবে। তবে আংশিক এবং পশ্চিমবঙ্গ থেকে অল্প সময়ের জন্য তা দেখা যেতে পারে। তাই হীরের আংটির দেখা মিলবে না। কলকাতা কিংবা গাঙ্গেয় বঙ্গ থেকে আদৌ দেখা যাবে কি না, সেই প্রশ্ন তুলেছে আবহাওয়ার পূর্বাভাস। ইতিমধ্যেই আবহাওয়া দফতর জানিয়েছে, কালীপুজোর সময়ে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। তার প্রভাবে গাঙ্গেয় বঙ্গের আকাশে মেঘ জমতে পারে। সে ক্ষেত্রে গ্রহণের দৃশ্য দক্ষিণবঙ্গে লোকচক্ষুর অন্তরালে থাকতে পারে।

কেন্দ্রীয় সরকারি সংস্থা পজিশন্যাল অ্যাস্ট্রোনমি সেন্টার (পিএসি)-এর অধিকর্তা সঞ্জীব সেন জানান, আগামী ২৫ সেপ্টেম্বর আংশিক সূর্যগ্রহণ আছে। কলকাতায় আংশিক গ্রহণ শুরু হবে বিকেল ৪টা ৫২ মিনিটে। সূর্যাস্ত হবে বিকেল ৫টা ৪ মিনিটে। অর্থাৎ ১২ মিনিট গ্রহণ দেখা যাবে। শিলিগুড়িতে গ্রহণ শুরু হবে বিকেল ৪টে ৪২ মিনিটে এবং সূর্যাস্ত হবে বিকেল ৫টায়। সূর্যাস্তের পরেও গ্রহণ চলবে তবে তা দেখাযাবে না।

পিএসি-র অধিকর্তা জানান, দিল্লি এবং মুম্বইয়ে যথাক্রমে ১ ঘণ্টা ১৩ মিনিট এবং ১ ঘণ্টা ১৯ মিনিট গ্রহণ দেখা যাবে। উত্তর এবং উত্তর-পশ্চিম ভারতে সব থেকে বেশি সময় ধরে মানুষ গ্রহণের দৃশ্য দেখতে পারবেন। উত্তর-পূর্ব ভারত এবং আন্দামান থেকে গ্রহণ দেখা যাবে না। এর পরে ২০২৭ সালের ২ অগস্ট ফের ভারত থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। এ ছাড়া, চলতি বছরের ৮ নভেম্বর একটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণও আছে। তা গোটা ভারত থেকে দেখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Total Solar Eclipse kali Puja 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE