Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Duare Ration

Calcutta High court: হাই কোর্টে শুনানি শেষ, বাড়ি বাড়ি রেশন নিয়ে রায় স্থগিত

এই মামলায় বৃহস্পতিবারের শুনানিতে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছিল, সেপ্টেম্বরে পরীক্ষামূলক ভাবে এই প্রকল্প চালু হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ০৭:১৮
Share: Save:

‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে শিবির গড়ে বিভিন্ন কল্যাণ প্রকল্পের সুযোগ-সুবিধা উপভোক্তাদের কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা হয়েছে। একই ভাবে রাজ্য সরকার বাড়ি বাড়ি রেশনসামগ্রী পৌঁছে দেওয়ার জন্য দুয়ারে রেশন প্রকল্প চালু করলেও এক শ্রেণির ডিলারের বক্তব্য, এটা কেন্দ্রীয় আইনের পরিপন্থী। এই নিয়ে কলকাতা হাই কোর্টে তাঁদের মামলার শুনানি পর্ব শুক্রবার শেষ হল বিচারপতি অমৃতা সিংহের এজলাসে। তবে রায়দান স্থগিত রাখা হয়েছে।

রাজ্য সরকারের বাড়ি বাড়ি রেশন প্রকল্পের বিরুদ্ধে যাঁরা মামলা করেছেন, সেই রেশন ডিলারদের বক্তব্য, এই প্রকল্প রেশন সংক্রান্ত কেন্দ্রীয় আইনের বিরোধী তো বটেই। উপরন্তু এর ফলে ডিলারদের উপরে আর্থিক বোঝা বাড়বে। সব গ্রাহকের বাড়িতে রেশন পৌঁছে দেওয়ার মতো লোকবলও নেই ডিলারদের।

এই মামলায় বৃহস্পতিবারের শুনানিতে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছিল, সেপ্টেম্বরে পরীক্ষামূলক ভাবে এই প্রকল্প চালু হয়েছে। গতিবিধি দেখে বাকি সিদ্ধান্ত নেওয়া হবে। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্ত এ দিন আদালতে জানান, ভবিষ্যতেও এই প্রকল্প চালু থাকবে। একই সঙ্গে তিনি দাবি করেন, সংখ্যাগরিষ্ঠ ডিলার এই প্রকল্পে সহমত হয়েছেন। এর বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়েছেন সামান্য কয়েক জন। তিনি জানিয়ে দেন, এই প্রকল্পে কোনও ডিলারের আইনি অধিকার কেড়ে নেওয়া হয়নি। বরং সরকার ডিলারদের অতিরিক্ত সাহায্য করছে।

ডিলারদের তরফের আইনজীবীরা অবশ্য পাল্টা সওয়ালে বলেন, এই প্রকল্পের জেরে খাদ্যসামগ্রী নষ্ট হলে তার দায় কে নেবে, সেটা স্পষ্ট নয়। কেন্দ্রীয় আইন না-মেনে কাজ করলে ডিলারের লাইসেন্সও বাতিল হতে পারে। রাজ্যের এই প্রকল্প খাদ্য সুরক্ষা আইন এবং অত্যাবশ্যক পণ্য আইনের পরিপন্থী বলেও দাবি করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Duare Ration Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE