Advertisement
১১ মে ২০২৪
Anis Khan

Anis Khan Death: বিক্ষোভে তুলকালাম, গ্রেফতার, আহত পুলিশও

বিক্ষোভ ঠেকাতে মোতায়েন ছিল র‌্যাফও। আন্দোলনকারীরা ব্যারিকেড ভেঙে এগোতে শুরু করেন। পুলিশের দিকে ছোড়া হয় প্লাস্টিকের বোতল, ইট। কয়েক জনকে সংগঠনের ঝান্ডার লাঠি খুলে পুলিশকে পেটাতেও দেখা যায়। লাঠির ঘায়েই দুই পুলিশকর্মী জখম হন।

ভবানী ভবনে যাওয়ার মিছিল থেকে এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্যকে তুলে নিয়ে যাচ্ছে পুলিশ।

ভবানী ভবনে যাওয়ার মিছিল থেকে এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্যকে তুলে নিয়ে যাচ্ছে পুলিশ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আমতা ও কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ০৩:৫০
Share: Save:

ছাত্র-নেতা আনিস খানের মৃত্যুর সঠিক তদন্ত এবং প্রকৃত দোষীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ ঘিরে ধুন্ধুমার বাধল। হাওড়ার আমতা থানার সামনে বাম ছাত্র ও যুবদের বিক্ষোভে আহত হলেন দুই পুলিশকর্মী। আবার কলকাতায় এসএফআইয়ের ভবানী ভবন অভিযান রুখতে চাওয়া পুলিশ বাহিনীর সঙ্গে ধস্তাধস্তি বাধল আন্দোলনকারীদের। রাস্তায় ব্যাপক ধরপাকড় চালাল পুলিশ। বাম ছাত্র ও যুব নেতৃত্ব জানিয়ে রেখেছেন, ‘প্রকৃত দোষীদের’ গ্রেফতার না হওয়া পর্যন্ত তাঁদের আন্দোলন চলবে।

আনিসের মৃত্যুর ঘটনার পর থেকেই আমতা থানায় লাগাতার বিক্ষোভ কর্মসূচি নিয়ে চলেছে ডিওয়াইএফআই এবং এসএফআই। সংগঠনের রাজ্য নেতা-নেত্রীরাও পালা করে সেখানে প্রতিবাদে নেতৃত্ব দিচ্ছেন। আমতার সেহাগড়ি থেকে এ দিনও বিকালে মিছিল করে থানার সামনে পৌঁছন সিপিএমের যুব ও ছাত্র সংগঠনের কর্মী-সমর্থকেরা। বিক্ষোভ ঠেকাতে মোতায়েন ছিল র‌্যাফও। আন্দোলনকারীরা ব্যারিকেড ভেঙে এগোতে শুরু করেন। পুলিশের দিকে ছোড়া হয় প্লাস্টিকের বোতল, ইট। কয়েক জনকে সংগঠনের ঝান্ডার লাঠি খুলে পুলিশকে পেটাতেও দেখা যায়। লাঠির ঘায়েই দুই পুলিশকর্মী জখম হন। আক্রান্ত হয়েও পুলিশ অবশ্য পাল্টা প্রতিরোধে যায়নি। ঘণ্টাদুয়েক ধরে বিক্ষোভ চলে। শেষমেশ নিজে সামনে এসে বিক্ষোভ সামাল দেন হাওড়া জেলা (গ্রামীণ) পুলিশ সুপার সৌম্য রায়।

আনিসের বাড়িতে বিমানে বসু, সূর্য্যকান্ত মিশ্র- সহ বামফ্রন্ট নেতৃত্ব

আনিসের বাড়িতে বিমানে বসু, সূর্য্যকান্ত মিশ্র- সহ বামফ্রন্ট নেতৃত্ব নিজস্ব চিত্র।

ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখোপাধ্যায়ের নেতৃত্বেই এ দিন বিক্ষোভ ছিল। মীনাক্ষী ফের জানিয়েছেন, যত দিন না ‘প্রকৃত দোষীদের’ গ্রেফতার করা হবে, তত দিন বিক্ষোভ চলবে। পানিয়াড়ায় জেলা পুলিশ লাইনে আজ, শনিবার বাম যুব ও ছাত্রদের বিক্ষোভ কর্মসূচি রয়েছে। থানার সামনে এক দিকে যখন তুলকালাম চলছে, তার কাছাকাছি সময়েই সারদা গ্রামে আনিসের বাড়িতে পৌঁছয় বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর নেতৃত্বে প্রতিনিধিদল। সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, রবীন দেব, সিপিআইয়ের স্বপন বন্দ্যোপাধ্যায়, প্রবীর দেব, ফরওয়ার্ড ব্লকের হাফিজ আলম সৈরানি, জগন্নাথ ভট্টাচার্য, আরএসপি-র মনোজ ভট্টাচার্য, অশোক ঘোষ প্রমুখ প্রতিনিধিদলে ছিলেন। আনিসের বারার সঙ্গে দেখা করে ছেলের মৃত্যুর বিচার পাওয়ার দাবিতে আন্দোলন জারি রাখার কথা বলেন তাঁরাও।

কলকাতায় আবার দেখা গিয়েছে উল্টো চিত্র। আনিস-কাণ্ডে জড়িত সকলের গ্রেফতারের দাবিতে ভবানী ভবনের দিকে যাওয়ার পথে দেশপ্রিয় পার্ক থেকে আসা এসএফআইয়ের মিছিল রাসবিহারী মোড়েই আটকে দেয় পুলিশ। মিছিল আটকানোর জন্য বিশাল পুলিশ বাহিনী রাসবিহারীতে আগে থেকেই মোতায়েন ছিল। পুলিশের ব্যারিকেড ভেঙে মিছিল এগোনোর চেষ্টা করলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়। পুলিশ বিক্ষোভকারীদের টেনে-হিঁচড়ে গ্রেফতার করে গাড়িতে তোলে। এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্যকে ট্রামলাইনের উপর থেকে চ্যাংদোলা করে তুলে নিয়ে যেতে দেখা যায় পুলিশকে। গ্রেফতার করা হয় সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাসকেও। সৃজনের অভিযোগ, ‘‘পুলিশ বলেছিল, এক পা-ও মিছিল করতে দেবে না! আমরা ওই হুমকি উড়িয়ে মিছিল করেই ভবানী ভবন যাচ্ছিলাম। মাঝপথে পুলিশের আক্রমণে একাধিক ছাত্র আহত হয়েছে। পুরুষ পুলিশ আক্রমণ করেছে ছাত্রীদের।’’ পুলিশ সূত্রে অবশ্য বলা হয়েছে, বিক্ষোভকারীদের আটক করা হয়েছিল। বলপ্রয়োগ করা হয়নি।

আমতা থানায় ডিওয়াইএফআইয়ের বিক্ষোভ

আমতা থানায় ডিওয়াইএফআইয়ের বিক্ষোভ

আনিস-কাণ্ড এবং ভবানী ভবন অভিযানে সগঠনের সদস্য-সমর্থকদের গ্রেফতারির প্রতিবাদে এ দিন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে এসএফআই বিক্ষোভ দেখায়। আনিসের মৃত্যুর বিষয়ে সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচারের দাবিতে যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিও (জুটা) এ দিন ক্যাম্পাসে মৌনী মিছিলের আয়োজন করেছিল। মিছিলে যোগ দিয়েছিলেন শিক্ষক এবং শিক্ষাকর্মীরা। এই নিয়ে একটি প্রতিবাদ সভারও আয়োজন করা হয়। আলিয়া বিশ্ববিদ্যালয়ের পার্ক সার্কাস ক্যাম্পাস থেকে এ দিন অবশ্য কোনও কর্মসূচি হয়নি। আলিয়ার প্রাক্তন ছাত্র মিরহাজুল ইসলাম বলেন, ‘‘আনিসের জন্য এই বিক্ষোভ মিছিলে আমাদের সমর্থন আছে। তবে আনিস কোনও রাজনৈতিক দলের সমর্থক ছিল না। তাই ওর মৃত্যুর বিচার চেয়ে কোনও নির্দিষ্ট রাজনৈতিক দলের সঙ্গে আমরা যোগ দিচ্ছি না। আমরা আলাদা করে বিক্ষোভ মিছিল করছি।’’

ছাত্র-নেতার মৃত্যুর সিবিআই তদন্তের দাবিতে মধ্য কলকাতা জেলা কংগ্রেসের ডাকে এ দিন মিছিল করে গিয়ে নোনাপুকুরে বিক্ষোভ অবস্থানে বসেন দলের কর্মী-সমর্থকেরা। মধ্য কলকাতা জেলা কংগ্রেস সভাপতি সুমন পাল, ছাত্র পরিষদের রাজ্য সভাপতি সৌরভ প্রসাদেরা রিজ়ওয়ানুর-কাণ্ডের সঙ্গে আনিসের ঘটনার তুলনা টেনে নিরপেক্ষ তদন্তের দাবি তোলেন। আমতায় এ দিন ফের আনিসের বাড়ি ঘুরে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে পরিস্থিতির কথা জানিয়েছেন দলের নেতা আশুতোষ চট্টোপাধ্যায়। তাঁর বক্তব্য, প্রদেশ সভাপতিও দ্রুত সেখানে যেতে চান। আনিস-কাণ্ডে দ্রুত বিচারের দাবিতে সন্ধ্যায় বৌবাজারে বিক্ষোভ-সভা এবং মোমবাতি জ্বেলে ছাত্র-নেতার প্রতি শ্রদ্ধা জানায় সিপিআইয়ের ছাত্র, যুব, মহিলা ও সাংস্কৃতিক সংগঠনের কলকাতা জেলা কমিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anis Khan CPIM DYFI SFI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE