Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আলিয়ায় যন্ত্রাংশ তৈরির প্রশিক্ষণ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ জুলাই ২০১৯ ০২:১০
নিউ টাউনে আলিয়া বিশ্ববিদ্যালয়ে গাড়ি নির্মাণ শিল্প বা মেডিক্যাল যন্ত্রাংশ তৈরির প্রশিক্ষণ মিলবে।

নিউ টাউনে আলিয়া বিশ্ববিদ্যালয়ে গাড়ি নির্মাণ শিল্প বা মেডিক্যাল যন্ত্রাংশ তৈরির প্রশিক্ষণ মিলবে।

নিজেদের ছাত্রছাত্রীরা তো থাকছেনই। সেই সঙ্গে এ বার রাজ্যের অন্যান্য আইটিআই, পলিটেকনিক ও বি টেক কলেজের পড়ুয়ারাও নিউ টাউনে আলিয়া বিশ্ববিদ্যালয়ে গাড়ি নির্মাণ শিল্প বা মেডিক্যাল যন্ত্রাংশ তৈরির প্রশিক্ষণ নিতে পারবেন।

‘‘আলিয়া বিশ্ববিদ্যালয় খুব শীঘ্রই একটি প্রযুক্তি উৎকর্ষ কেন্দ্র চালু করছে। একটি আন্তর্জাতিক সংস্থা আমাদের নিউ টাউন ক্যাম্পাসে গাড়ি নির্মাণ শিল্প ও মেডিক্যাল যন্ত্রাংশের প্রশিক্ষণ দেবে,’’ বলেন উপাচার্য মহম্মদ আলি। তিনি জানান, অনেক সময় আইটিআই বা পলিটেকনিক বা বি টেক পড়ুয়াদের হাতে-কলমে কাজের অভিজ্ঞতা থাকে না। ফলে চাকরির ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হতে হয়। এ বার এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সেই প্রশিক্ষণ নেওয়া থাকলে হাতে-কলমে কাজের অভিজ্ঞতাটাও হয়ে যাবে।

আলিয়া-কর্তৃপক্ষের দাবি, এটি হবে পূর্ব ভারতের অন্যতম প্রধান উৎকর্ষ কেন্দ্র। নামমাত্র কোর্স ফি নিয়ে এই প্রশিক্ষণ দেওয়া হবে। তবে আলিয়ার বিজ্ঞান ও প্রযুক্তির ছাত্রছাত্রীদের ফি দিতে হবে না। ছাত্রছাত্রীদের বিভিন্ন আধুনিক সফটওয়্যার ও যন্ত্রাংশের প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ওই আন্তর্জাতিক সংস্থা সারা দেশে এই ধরনের ১০টি উৎকর্ষ কেন্দ্র তৈরি করেছে। আলিয়ার মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের বিভাগীয় প্রধান শামিম হায়দার জানান, ওই সংস্থার প্রতিনিধিরা তাঁদের নিউ টাউন ক্যাম্পাসের পরিকাঠামো দেখে সন্তোষ প্রকাশ করেই প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। প্রকল্পের খরচ আনুমানিক ১৭৫ কোটি টাকা। তার অধিকাংশ খরচ দেবে ওই আন্তর্জাতিক সংস্থা। বাকিটা দেবে রাজ্য সরকার।

আরও পড়ুন

Advertisement