Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

সমবেতন পাবেন না সব ডিজি, বলল কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ এপ্রিল ২০১৭ ০৩:৩৩

পদাধিকারে তাঁদের সকলেই পুলিশের ডিরেক্টর জেনারেল বা ডিজি। তাই তাঁদের দাবি ছিল সমবেতনের। আপত্তি ছিল না রাজ্য সরকারেরও। কিন্তু এই বিষয়ে নবান্নের প্রস্তাবে সরাসরি জল ঢেলে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

কেন্দ্রের বক্তব্য, রাজ্যের পুলিশ-প্রধান হিসেবে সর্বোচ্চ বেতন পাবেন এক জনই। তিনি ‘ডিজি অ্যান্ড আইজিপি’ সুরজিৎ কর পুরকায়স্থ। বাকি ন’জন ডিজি পদমর্যাদার বিচারে তাঁর সমান হলেও তাঁরা বেতন পাবেন নিজ নিজ স্কেল অনুসারেই। নর্থ ব্লকের এই নিদানে আপাতত আশাভঙ্গ হয়েছে অন্য ডিজি-দের।

নবান্নের খবর, রাজ্যে প্রায় ২০০ জন আইপিএস অফিসার আছেন। ডিজি মোট ১০ জন। পুলিশ-প্রধানকে বাদ দিয়ে রয়েছেন আরও ন’জন। ডিজি পদমর্যাদার ওই অফিসারেরা রয়েছেন এনফোর্সমেন্ট, টেলিকম, হোমগার্ড, নিরাপত্তা, ক্রাইম রেকর্ড ব্যুরো, পুলিশ নিয়োগ বোর্ড, পুলিশ হাউসিং বোর্ড, কারা বিভাগ, বিদ্যুৎ পর্ষদে। তাঁদের অনেককে টপকে সুরজিৎবাবুকে রাজ্য পুলিশের প্রধানের পদে বসানো হয়। সেই সময় অন্য ডিজি-রা সর্বোচ্চ স্কেল বা হার অনুযায়ী বেতন ও ভাতার দাবি জানান। রাজ্য তা মেনেও নিয়েছিল।

Advertisement

রাজ্যে মুখ্যসচিব ছাড়াও অতিরিক্ত মুখ্যসচিব পদমর্যাদার অফিসার আছেন ন’জন। তাঁরা একই স্কেলে বেতন পান। সমতুল পদে থাকা আইএএস-রা একই হারে বেতন পেলে সমমর্যাদার পদে অধিষ্ঠিত আইপিএস-দেরও তা পাওয়া উচিত বলে মনে করে নবান্ন। সেই অনুযায়ী প্রস্তাব পাঠানো হয় স্বরাষ্ট্র মন্ত্রকে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকই আইপিএস অফিসারদের নিয়ন্ত্রক। সেই মন্ত্রক থেকে চিঠি দিয়ে নবান্নকে জানিয়ে দেওয়া হয়েছে, ১০ জন ডিজি-কে সমহারে বেতন দেওয়া যাবে না। যিনি পদাধিকারে পুলিশ-প্রধান, তিনিই সর্বোচ্চ স্কেলে বেতন পাবেন। বাকিরা বেতন পাবেন নিজ নিজ স্কেল মেনে। কেন্দ্রের এই ফরমানে আপাতত অন্য ন’জন ডিজি-র বেতন বাড়ছে না।

আরও পড়ুন

Advertisement