Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

News of the day: বাদল অধিবেশনের আগে সর্বদল বৈঠক, তৃণমূলের প্রস্তুতি, যা যা নজরে থাকবে সারাদিন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ জুলাই ২০২১ ০৯:১০


গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সোমবার থেকে সংসদে শুরু হচ্ছে বাদল অধিবেশন। তার আগে রবিবার রীতি মেনে সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছেন লোকসভার স্পিকার ওম বিড়লা। সকাল ১১টায় এই বৈঠক ডাকা হয়েছে বলে আগেই জানিয়েছেন কেন্দ্রের সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী। চলতি বছরের বাদল অধিবেশন আপাতত সরগরম জাতীয় রাজনীতি। অতিমারির দ্বিতীয় ঢেউ, জ্বালানির মূল্যবৃদ্ধি, কৃষক আন্দোলন-সহ একগুচ্ছ বিষয় নিয়ে কেন্দ্রের মোদী সরকারকে চেপে ধরার প্রস্তুতি নিচ্ছেন বিরোধীরা। শনিবারই টুইট করে তার আগাম ইঙ্গিত দিয়ে রেখেছেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন। সংসদে কেন্দ্রীয় সরকারের আলোচনা না চাওয়া, কার্যপদ্ধতিতে রীতি না মানার প্রবণতা নিয়ে অভিযোগ তুলেছেন তিনি। রাজনৈতিক কারবারিদের একটা বড় অংশ মনে করছেন, এ বারের অধিবেশনে বড় ভূমিকায় দেখা যেতে পারে তৃণমূলকে।

তবে বিরোধীদের প্রশ্নবাণ সামলাতে ঢাল তৈরি করছে বিজেপি-ও। মঙ্গলবারই কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের বাসভবনে বৈঠকে বসেছিলেন বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা, ধর্মেন্দ্র প্রধান, প্রহ্লাদ যোশী, ভূপেন্দর যাদব-সহ একাধিক ওজনদার নেতা। রবিবার সর্বদলীয় বৈঠকের পাশাপাশি বিজেপি-র সংসদীয় কার্যনির্বাহী কমিটিরও বৈঠক ডাকা হয়েছিল। কিন্তু সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, আপাতত সেই বৈঠক বাতিল করা হয়েছে। রবিবার রাজ্যসভার সাংসদের নিয়ে নিজের বাসভবনে বৈঠকে বসবেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু। সেই দিকেও নজর থাকবে।

Advertisement

অন্য দিকে, দেশে কোভিডের দ্বিতীয় ঢেউ স্তিমিত হতে না হতেই তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা বাড়তে শুরু করেছে। অগস্ট মাসেই তা আছড়ে পড়তে পারে, সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তৃতীয় ঢেউয়ের শক্তি কতটা হবে, তার ভয়াবহতা কি দ্বিতীয় ঢেউকেও ছাপিয়ে যাবে, তা নিয়ে জল্পনার অন্ত নেই। এই বিষয়গুলি মাথায় রেখে মোকাবিলার প্রস্তুতি হিসেবে কেন্দ্র ও রাজ্য কী কী পদক্ষেপ করছে, কোথায় সংক্রমণ বাড়ছে, কোথায় কমছে, করোনাভাইরাসের কোন রূপ আরও ভয়ঙ্কর হয়ে উঠছে— সেই সমস্ত বিষয়়ের উপরও নজর থাকবে।

এ ছাড়াও সদ্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর পদে বসা কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে জাতীয় স্তরের পাশাপাশি রাজ্যস্তরেও বিতর্ক দানা বাঁধতে শুরু করেছে। রাজ্যসভায় কংগ্রেস সাংসদ রিপুন বোরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে জানিয়েছেন, নিশীথ আদতে বাংলাদেশের পলাশবাড়ির হরিনাথপুরের বাসিন্দা। এই বিষয়টি প্রকাশ্যে আসতেই রাজ্যে তৃণমূল-বিজেপি তরজা তুঙ্গে। তার জল কোন দিকে গড়ায়, সেই দিকেও নজর থাকবে রবিবার।

আরও পড়ুন

Advertisement