Advertisement
০৫ মে ২০২৪
mukul roy

Mukul Roy: রাজ্যপালের পিএসি নিয়ে চিঠিতে ‘বিস্ময়’

রাজ্য বিধানসভার পিএসি কমিটি নিয়ে শাসক ও বিরোধী শিবিরের চাপানউতোর হাই কোর্ট পর্যন্ত গড়িয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ০৭:৫৫
Share: Save:

রাজভবনের চিঠি ঘিরে ফের উষ্মা বিধানসভার। ফের উঠল বিধানসভার অভ্যন্তরীণ কাজে হস্তক্ষেপের অভিযোগও। এ বারের এই বিরোধের কেন্দ্রে পাবলিক অ্যাকাউন্টস কমিটির ( পিএসি) চেয়ারম্যান পদে মুকুল রায়ের মনোনয়ন।

রাজ্য বিধানসভার পিএসি কমিটি নিয়ে শাসক ও বিরোধী শিবিরের চাপানউতোর হাই কোর্ট পর্যন্ত গড়িয়েছে। বিরোধী দল বিজেপির দায়ের করা সেই মামলার শুনানির মধ্যেই বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে নিজের মতামত সহ চিঠি পাঠিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বিধানসভার অর্থ বিষয়ক এই কমিটির চেয়ারম্যান পদে মনোনয়ন নিয়ে তিনি যে সন্তুষ্ট নন, সেই ইঙ্গিত রয়েছে রাজ্যপালের চিঠিতে। জানা গিয়েছে, ওই ঠিঠিতে স্পিকারের উদ্দেশে ‘পরামর্শ’ হিসেবে রাজ্যপাল লিখেছেন, ‘সংসদীয় ব্যবস্থার মর্যাদা ধরে রাখতে সঠিক সিদ্ধান্ত’ করা হোক। বিষয়টি বিচারাধীন থাকায় এ নিয়ে নির্দিষ্ট কোনও মন্তব্য করতে চাননি স্পিকার। তবে হাই কোর্টে মামলা থাকা সত্বেও পিএসি নিয়ে রাজ্যপালের চিঠিতে বিস্মিত বিধানসভার সচিবালয়।

বিধানসভার রীতি অনুযায়ী, পিএসি বা তার চেয়ারম্যান পদে মনোনয়নের ক্ষেত্রে স্পিকারের সিদ্ধান্তই চূড়ান্ত। সেই মতোই এ বার মুকুলকে মনোনীত করেছেন বিমানবাবু। তবে বিজেপির প্রতীকে জিতে মুকুল তৃণমূলে চলে যাওয়ায় ওই পদে তাঁর মনোনয়নকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে মামলা করেছে বিরোধী বিজেপি। তাদের অভিযোগ, আর্থিক বিষয়ে নজরদারির জন্য পিএসি’র চেয়ারম্যান পদে সবসময় বিরোধী বিধায়কই থাকেন। মুকুল তৃণমূলে যোগ দেওয়ায় সেই পদে তাঁর মনোনয়ন সংসদীয় ব্যবস্থার মূল উদ্দেশ্য নষ্ট হচ্ছে। এ নিয়ে হাই কোর্টে মামলাও করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং বিজেপি বিধায়ক অম্বিকা রায়।

বিরোধী বিধায়কেরা এই একই অভিযোগ নিয়ে গত ১৩ এপ্রিল রাজ্যপালের কাছে গিয়েছিলেন। তাঁদের সেই অভিযোগের সূত্র ধরে চার মাস পরে গত ২৪ অগস্ট রাজ্যপাল চিঠি লিখেছেন স্পিকারকে। রাজ্যপালের পাঠানো চিঠি সম্পর্কে স্পিকার বিমানবাবু বুধবার বলেন, ‘‘বিষয়টি নিয়ে কলকাতা হাই কোর্টে মামলা রয়েছে। তাই মূল বিষয়টি সম্পর্কে এই মুহূর্তে কারও কিছু বলা উচিত নয়। রাজ্যপাল চিঠি দিয়েছেন। আমরা তার জবাব দেব।’’ তবে এই কমিটি বা তার চেয়ারম্যান মনোনয়নের বিষয়টিকে বিধানসভার এক্তিয়ারভূক্ত দাবি করে রাজ্যপালের এই ভূমিকা অবাঞ্ছিত বলে মনে করছে বিধানসভার সচিবালয়। সে কথা মাথায় রেখেই চিঠির জবাব হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mukul roy Public Accounts Committee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE