Advertisement
২৬ এপ্রিল ২০২৪
kakababu

Amartya Sen: মুজফ্ফর আহমেদের নামে পুরস্কার নিয়ে বার্তা অমর্ত্যের

মুজফ্‌ফর আহমেদের নামে বিশেষ পুরস্কারের জন্য এ বার তাঁর নামে কমিটি বেছে নিয়েছে অমর্ত্যবাবুর ‘হোম ইন দ্য ওয়ার্ল্ড: এ মেমোয়ার’ বইটিকে।

অমর্ত্য সেনের তরফে পুরস্কার নিচ্ছেন মানবী মজুমদার। ডান দিকে, অমর্ত্যের বার্তা পড়ছেন মানবী

অমর্ত্য সেনের তরফে পুরস্কার নিচ্ছেন মানবী মজুমদার। ডান দিকে, অমর্ত্যের বার্তা পড়ছেন মানবী নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ০৮:০৫
Share: Save:

সরকারি খেতাবে আগ্রহ দেখাননি। কিন্তু মুজফ্ফর আহমেদের (কাকাবাবু) নামাঙ্কিত পুরস্কার স্বীকার করলেন অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি কলকাতায় না থাকায় শুক্রবার সিপিএমের অনুষ্ঠান-মঞ্চে অমর্ত্যবাবুর তরফে পুরস্কার গ্রহণ করলেন প্রতীচী ট্রাস্টের ডিরেক্টর মানবী মজুমদার। পুরস্কারের অনুষ্ঠানে পাঠানো বার্তায় এ দেশে কমনিউনিস্ট পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা কাকাবাবু এবং বামপন্থী আদর্শের সঙ্গে তাঁদের পারিবারিক সংযোগের কথাও উল্লেখ করেছেন অমর্ত্যবাবু।

মুজফ্‌ফর আহমেদের নামে বিশেষ পুরস্কারের জন্য এ বার তাঁর নামে স্মৃতিরক্ষা কমিটি বেছে নিয়েছে অমর্ত্যবাবুর ‘হোম ইন দ্য ওয়ার্ল্ড: এ মেমোয়ার’ বইটিকে। মহাজাতি সদনে এ দিন কাকাবাবুর জন্মদিন ও পুরস্কারের অনুষ্ঠানে তাঁর বার্তায় অমর্ত্যবাবু বলছেন, ‘‘এই পুরস্কার গ্রহণ করে মুজফ্‌ফর আহমেদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি।’’ তাঁর এক সম্পর্কিত দাদা জ্যোর্তিময় সেনের (সিধুদা) সঙ্গে ব্রিটিশ আমলে কাকাবাবুর জেলে আলাপ হয়েছিল এবং পরবর্তী কালে সেই দাদা জেল থেকে বেরিয়ে বামপন্থী ভাবধারার আন্দোলনের সঙ্গে যুক্ত হয়েছিলেন বলে স্মৃতিচারণ করেছেন বর্ষীয়ান অর্থনীতিবিদ। এই বছর মুজফ্ফর আহমেদের নামাঙ্কিত পুরস্কার দেওয়া হয়েছে কৌশিক চট্টোপাধ্যায়, শম্পা সেন ও নেহাল আহমেদের আরও তিনটি বইকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kakababu CPIM Amartya Sen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE