Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Amit Shah on Rabindra Jayanti

রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়িতে অমিত শাহ, কবিগুরুর মূর্তিতে মাল্যদান, ঘুরে দেখলেন জোড়াসাঁকো

২৫ বৈশাখে জোড়াসাঁকোয় প্রতি বছরই ভিড় হয়। আয়োজন করা হয় নানা রকমের সাংস্কৃতিক অনুষ্ঠান। এ বারও তার ব্যতিক্রম হয়নি। অমিত শাহের সফর ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

photo of Amit Shah

২৫ বৈশাখে রাজ্যে এলেন অমিত শাহ। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১১:২২
Share: Save:

রবীন্দ্রজয়ন্তীতে কলকাতায় এলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার সকালে রবীন্দ্রনাথের বাড়ি জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে পৌঁছন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। জোড়াসাঁকোতে রবীন্দ্রনাথের মূর্তিতে মালা পরান শাহ। ঘুরে দেখেন রবি ঠাকুরের বাড়ি। শাহের সঙ্গে জোড়াসাঁকোয় ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ, সাংসদ লকেট চট্টোপাধ্যায়।

২৫ বৈশাখে জোড়াসাঁকোয় প্রতি বছরই ভিড় হয়। আয়োজন করা হয় নানা রকমের সাংস্কৃতিক অনুষ্ঠান। এ বারও তার ব্যতিক্রম হয়নি। তবে এ বার জোড়াসাঁকোয় শাহের সফর আলাদা মাত্রা যোগ করেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফর ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

অমিত শাহের সফর নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপান-উতোর। রবীন্দ্রজয়ন্তীতে শাহের রাজ্যে আসা নিয়ে কটাক্ষ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মণিপুরে অশান্তির ঘটনার প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘উনি বাংলায় আসুন, ওঁকে স্বাগত। আমি এমনও বলছি না, শান্তি ফেরানোর জন্য অশান্তির এলাকায় গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের উপস্থিত থাকতে হবে। কিন্তু বাংলায় কিছু হলেই কিন্তু পরের দিন ওঁরা চলে আসেন। তখন ১৪৪ ধারা জারি থাকলেও তা মানেন না।’’

জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে অমিত শাহ।

জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে অমিত শাহ। নিজস্ব চিত্র।

অতীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নানা বক্তব্যে রবীন্দ্রনাথের প্রসঙ্গ উঠে এসেছে। ২০২১ সালে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের আগে বার বার মোদীর মুখে রবীন্দ্রনাথের কথা শোনা গিয়েছে। ভোটের প্রচারে রবীন্দ্রনাথের কবিতা আওড়েছেন মোদী। ‘মন কি বাত’ অনুষ্ঠানে ‘আত্মনির্ভর ভারত’-এর জন্য দেশি খেলনার উপর জোর দিয়েছিলেন মোদী। সেই সময় খেলনা নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের ভাবনার কথা টেনে বুঝিয়েছিলেন যে, রবীন্দ্রনাথ স্বদেশি খেলনার কথাই বলেছেন। নতুন শিক্ষানীতিও রবীন্দ্র ভাবনায় অনুপ্রাণিত বলে মন্তব্য করেছিলেন। লকডাউনের সময় প্রধানমন্ত্রীর দাড়ির দৈর্ঘ্য নিয়েও আলোচনা চলেছিল। সেই সময় অনেক বিজেপি নেতাই বলছিলেন যে, মোদীকে নাকি রবি ঠাকুরের মতো দেখাচ্ছে! বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তার আগে ২৫ বৈশাখ উপলক্ষে রাজ্যে ‘মোদী সেনাপতি’ বলে পরিচিত শাহের জোড়াসাঁকো সফর তাই আলাদা মাত্রা যোগ করেছে।

মঙ্গলবার বিকেলে আলিপুরে ধন ধান্য প্রেক্ষাগৃহে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে অনুষ্ঠানে থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেলেই সায়েন্স সিটিতে রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দেবেন শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Rabindranath Tagore Rabindra Jayanti
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE