Advertisement
২৩ এপ্রিল ২০২৪
migrants

শাহদের পাল্টা রাজ্যে ‘নাগরিকত্ব সুরক্ষা যাত্রা’

উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়া হবে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভুল বোঝানোর চেষ্টা করছেন, এই অভিযোগ সামনে রেখে পাল্টা যাত্রার ডাক দিল নাগরিকপঞ্জি-বিরোধী যুক্ত মঞ্চ।

'নাগরিকত্ব সুরক্ষা যাত্রা' ঘোষণা নাগরিকপঞ্জী-বিরোধী যুক্ত মঞ্চের। কলকাতা প্রেস ক্লাবে। নিজস্ব চিত্র।

'নাগরিকত্ব সুরক্ষা যাত্রা' ঘোষণা নাগরিকপঞ্জী-বিরোধী যুক্ত মঞ্চের। কলকাতা প্রেস ক্লাবে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২১ ০৮:০৯
Share: Save:

উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়া হবে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভুল বোঝানোর চেষ্টা করছেন, এই অভিযোগ সামনে রেখে পাল্টা যাত্রার ডাক দিল নাগরিকপঞ্জি-বিরোধী যুক্ত মঞ্চ। তাদের আয়োজনে ‘নাগরিকত্ব সুরক্ষা যাত্রা’ শুরু হবে আগামী ২৬ ফেব্রুয়ারি নদিয়া জেলার সীমান্তবর্তী এবং উদ্বাস্তু অধ্যুষিত গ্রাম বেতাই থেকে। নদিয়া ও উত্তর ২৪ পরগনার উদ্বাস্তু-প্রধান নানা এলাকা ঘুরে ৫ মার্চ দমদমে ওই যাত্রা শেষ হবে।

কলকাতা প্রেস ক্লাবে শুক্রবার যুক্ত মঞ্চের আহ্বায়ক প্রসেনজিৎ বসু প্রশ্ন তুলেছেন, ‘‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন করোনার জন্য সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিধি প্রণয়ন করা যাচ্ছে না ১৪ মাস ধরে। অথচ এর মধ্যে কৃষি আইন সংসদে পাশ হয়ে বিধি জারি হয়ে গেল?’’ প্রসেনজিতের দাবি, ‘‘আসলে উদ্বাস্তুদের নাগরিকত্ব ‘দেওয়া’র কোনও সংস্থান আইনে নেই। বিষয়টি শর্তসাপেক্ষ, তথ্যপ্রমাণ-সহ আবেদন করতে হবে নাগরিকত্বের জন্য। সিএএ-র বিধি জারি হলে এই সত্য ধরা পড়ে যাবে বলেই ওঁরা ক্রমাগত মানুষকে বিভ্রান্ত করে যাচ্ছেন!’’ যুক্ত মঞ্চের মতে, সমস্যার গোড়া নিহিত আছে ২০০৩ সালের নাগরিকত্ব আইনেই। তাই ২০০৩ এবং ২০১৯ সালের দুই সিএএ-ই বাতিল করার দাবিকে সব গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ দলের আসন্ন বিধানসভা নির্বাচনের ইস্তাহারে অন্তর্ভুক্ত করার দাবি তুলেছে যুক্ত মঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC migrants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE