Advertisement
০২ মে ২০২৪
App Cab

নম্বর না বদলেই হলুদ রঙের বাণিজ্যিক প্লেট লাগানো যাবে অ্যাপ বাইকে, সিদ্ধান্ত পরিবহণ দফতরের

অ্যাপ নির্ভর বহু বাইক পরিবহণ পরিষেবার সঙ্গে যুক্ত হয়েছে, যেগুলিতে বাণিজ্যিক গাড়ির মতো হলুদ নম্বর প্লেট লাগানো হয়নি। ফলে রাস্তায় চলাচল করা অ্যাপ বাইকগুলিকে চিহ্নিত করা প্রশাসনের পক্ষে সম্ভব হচ্ছিল না।

Image Of App Bike

ক্যাব বাইক নিয়ে সুষ্ঠু নীতি তৈরির পক্ষপাতী পরিবহণ দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৩:৩৩
Share: Save:

নম্বর বদল না করেই প্লেটের রং বদল করতে করা যাবে অ্যাপ বাইকের। এমনই নিয়ম চালু করার সিদ্ধান্ত নিল পরিবহণ দফতর। সিদ্ধান্ত হয়েছিল শহর কলকাতা তথা রাজ্যের বিভিন্ন প্রান্তে চলাচল করা অ্যাপ নির্ভর বাইকগুলিতে হলুদ প্লেট লাগানো বাধ্যতামূলক করা হবে। কারণ এমন বহু অ্যাপ বাইক পরিষেবার সঙ্গে যুক্ত হয়েছে যেগুলিতে বাণিজ্যিক গাড়ির হলুদ নম্বর প্লেট লাগানো হয়নি। ফলে রাস্তায় চলাচল করা অ্যাপ বাইকগুলিকে চিহ্নিত করা প্রশাসনের পক্ষে সম্ভব হচ্ছিল না। এমন অভিজ্ঞতা থেকে পরিবহণ দফতরের তরফে জানানো হয়, মাত্র এক হাজার টাকা ব্যয় করে সাদা প্লেটের বদলে হলুদ নম্বর প্লেট লাগানো যাবে। ফলে বাইকটি সহজেই ব্যক্তিগত থেকে বাণিজ্যিক রূপ পেয়ে যাবে আইনি ভাবে। তাই যত দ্রুত সম্ভব অ্যাপ বাইকগুলিকে পরিবহণ দফতরের এই শর্ত পূরণ করতে হবে। এ ক্ষেত্রে দেখা দেয় বিপত্তি। হলুদ প্লেট লাগাতে গিয়ে বাইকগুলিকে নম্বর বদলাতে হচ্ছিল। কিন্তু এই কাজ আটকে যাচ্ছিল একটি নির্দিষ্ট নিয়মে। কারণ অ্যাপ পরিষেবার সঙ্গে যুক্ত বাইকগুলি বেশির ভাগই কোনও না কোনও ব্যাঙ্ক থেকে ঋণের মাধ্যমে নেওয়া হয়েছে। তাই ঋণদানকারী সংস্থার ছাড়পত্র ছাড়া গাড়ির নম্বর বদল করা যাচ্ছিল না।

বিষয়টির গুরুত্ব বিবেচনা করে বৈঠকে বসেন পরিবহণ দফতরের কর্তারা। সিদ্ধান্ত হয় এই প্রক্রিয়ায় শুধুমাত্র গাড়ির প্লেটের রং বদল হবে, কোনও ভাবেই গাড়ির নম্বর বদল করা হবে না। পরিবহণ দফতরের এক শীর্ষকর্তার কথায়, ব্যক্তিগত বাইককে বাণিজ্যিক করতে গেলে নম্বর বদলের ক্ষেত্রে ঋণদানকারী সংস্থার ছাড়পত্রের প্রয়োজন ছিল। কারণ বাইকের নম্বর বদলে গেলে ঋণদানকারী সংস্থার ঋণ ফেরত পেতে অসুবিধা হত। তাই বিকল্প পথে এই বিষয়টি নিষ্পত্তি করা হয়েছে বলে জানিয়েছে পরিবহণ দফতরের একটি সূত্র। বিষয়টি নিয়ে বেশ কিছু ঋণ প্রদানকারী সংস্থার সঙ্গে বৈঠক হয় পরিবহন দফতরের। সেই আলোচনার পর বিকল্প পথ হিসাবে ব্যক্তিগত নম্বর প্লেট বদলে বাণিজ্যিক নম্বর প্লেট হলেও নম্বর অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত হয়েছে।

তাতেই পরিবহন দফতরের কর্তারা মনে করছেন, আপাতত জটিলতার সমাধান হয়েছে। এতে যেমন সাদা প্লেট সরিয়ে হলুদ প্লেট লাগানোর পদ্ধতি মসৃণ হবে। তেমনই, পরিবহণ দফতরের রাজস্ব আদায়ও বৃদ্ধি হবে। তাতে সরকার এবং অ্যাপ বাইক চালক উভয়েরই সুবিধা হয়েছে বলে মনে করা হচ্ছে। পরিবহণ দফতরের তথ্য অনুযায়ী, রাজ্যে প্রায় ৩০০০০ বাইক অ্যাপ নির্ভর পরিষেবার সঙ্গে যুক্ত। যার মধ্যে বেশির ভাগ ক্ষেত্রেই চালকদের গাড়ির নম্বর প্লেট বাণিজ্যিক নয়। পরিবহণ দফতরের নতুন নিয়ম কার্যকর হলে বাইকগুলিকে বাণিজ্যিক নম্বর প্লেটে পরিবর্তন করা বাধ্যতামূলক হয়ে যাবে বলেই জানিয়েছেন পরিবহণ দফতরের এক শীর্ষকর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

App Cab Commercial Vehicle App Bike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE