Advertisement
০৫ মে ২০২৪
Overloading

Accident: বাড়তি পণ্যের ট্রাক ধরতে গিয়ে জখম অফিসার

পুলিশ জানায়, সৌম্যবাবুকে ধাক্কা মেরে পিছনের চাকায় তাঁর বাঁ পা পিষে দিয়ে ট্রাকটি দ্রুত গতিতে পালিয়ে যায়।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ০৭:৩৯
Share: Save:

ট্রাকে ‘ওভারলোডিং’ বা অতিরিক্ত পণ্য বহন ঠেকাতে সম্প্রতি কঠোরতর বিধিনিষেধ চালু করেছে রাজ্য সরকার। চলছে ব্যাপক ধরপাকড়ও। বুধবার গভীর রাতে ফরাক্কার বল্লালপুরের কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কে বাড়তি পণ্যবাহী ট্রাক ধরতে গিয়ে বেপরোয়া ট্রাকের ধাক্কায় গুরুতর আহত হন জঙ্গিপুরের সহকারী পরিবহণ আধিকারিক সৌম্যদ্যুতি সাহা। তাঁকে আশঙ্কাজনক অবস্থায় রাতেই কলকাতার একটি বেসরকারি হাসপাতালে আনা হয়।

পুলিশ জানায়, সৌম্যবাবুকে ধাক্কা মেরে পিছনের চাকায় তাঁর বাঁ পা পিষে দিয়ে ট্রাকটি দ্রুত গতিতে পালিয়ে যায়। মালদহের পুলিশ পরে ট্রাকটিকে আটক করে। চালক ও খালাসি বেপাত্তা। ঝাড়খণ্ড থেকে শমসেরগঞ্জ ও ফরাক্কা এলাকা দিয়ে অতিরিক্ত মালপত্র নিয়ে ট্রাক চলাচলের অভিযোগ দীর্ঘদিনের।

বুধবার রাতে সৌম্যবাবুর নেতৃত্বে পরিবহণ দফতরের পাঁচ অফিসার বল্লালপুরের কাছে ট্রাকের নথি পরীক্ষা করছিলেন। রাত ১২টা নাগাদ তাঁরা মালদহমুখী একটি মাটি বোঝাই ট্রাককে আটকান। ট্রাকটি থামলেও স্টার্ট বন্ধ করেনি। সৌম্যবাবু কথা বলছিলেন ট্রাকচালকের সঙ্গে। ট্রাকে বাড়তি ভার আছে আশঙ্কা করে কাছাকাছি ওয়ে ব্রিজে ওজন মাপার জন্য যেতে বলা হয় তাঁকে। অভিযোগ, চালক অফিসারদের কথায় কান না-দিয়ে নানা জায়গায় ফোন করতে থাকেন। তাঁর মোবাইল ফোন কেড়ে নিতেই চালকের পাদানি থেকে সৌম্যবাবুকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে গাড়ি ছোটাতে শুরু করেন চালক। রাস্তার পাশেই পড়ে মাথায় আঘাত লাগে সৌম্যবাবুর। তাঁর বাঁ পা পিষে দেয় ট্রাকের পিছনের চাকা। ফরাক্কা থানা খবর পাওয়ার আগে ট্রাকটি ফরাক্কা সেতু পেরিয়ে পালায়। সৌম্যবাবুকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁর পায়ের হাড় মারাত্মক ভাবে ভেঙে গিয়েছে বলে জানান ওই পরিবহণ অফিসারের সহকর্মীরা।

ফরাক্কা থানা থেকে রাতেই ট্রাকের নম্বর-সহ খবর দেওয়া হয় মালদহ জেলা পুলিশকে। ভোরের দিকে ট্রাকটি ধরা পড়ে মোথাবাড়ি থানার পুলিশের হাতে। ওই ট্রাকে মাটি বোঝাই ছিল। পঞ্চানন্দপুরে সেই মাটি ফেলে ফিরে আসার পথে মালদহের পুলিশ তাকে আটকায়। যদিও চালক ও খালাসি পালিয়ে যায়।

ঘটনার আকস্মিকতায় স্তম্ভিত রাজ্যের পরিবহণ দফতর। বাড়তি পণ্য বহনের ক্ষেত্রে এখন ২০ হাজার টাকা জরিমানা এবং প্রতি টন অতিরিক্ত পণ্য পরিবহণের জন্য দু’হাজার টাকা অতিরিক্ত জরিমানার সংস্থান আছে। বুধবার ১০ টন পণ্য বহনের ক্ষমতাসম্পন্ন ট্রাকটি প্রায় ৩৫ টন পণ্য বহন করছিল বলে অভিযোগ। সড়কের সুস্বাস্থ্যের জন্য ওভারলোডিং নিয়ে কঠোর অবস্থানের কথা জানিয়েছেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। সরকারি আধিকারিকদের একাংশের দুর্নীতি বন্ধে আচমকা তল্লাশিও চলছে।

সম্প্রতি পূর্ব বর্ধমানে এক আধিকারিকের বিরুদ্ধে কিছু ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে। বুধবারের ঘটনার পরে কর্তব্যরত আধিকারিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ বেড়েছে। ‘‘অফিসারদের নিরাপত্তা বাড়ানোর দাবি উঠছে,’’ জািনয়েছেন এক জন পরিবহণ আধিকারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Accident Overloading
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE