Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Scam

Scam: স্বনির্ভরতার নামে প্রতারণার অভিযোগ, ক্ষোভ মহিলাদের

বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত দফায়-দফায় বিক্ষোভ চলে। পশ্চিম বর্ধমানের কুলটির রামনগরের ঘটনা।

এ ভাবেই চলল বিক্ষোভ। কুলটির রামনগরে।

এ ভাবেই চলল বিক্ষোভ। কুলটির রামনগরে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা 
কুলটি শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ০৭:১৭
Share: Save:

স্বনির্ভরতার প্রলোভন দেখিয়ে মহিলাদের সঙ্গে আর্থিক প্রতারণার অভিযোগ উঠেছে ঝাড়খণ্ডের চিরকুণ্ডার বাসিন্দা রবি শালুজা নামে এক ব্যক্তির বিরুদ্ধে। এই অভিযোগে প্রথমে ওই ব্যক্তিকে আটকে রেখে এবং পরে, কুলটি থানার সামনে টানা বিক্ষোভ দেখালেন মহিলারা।-

পুলিশের কাছে বিক্ষোভকারীরা জানান, রবি নিজেকে প্যাকেজিং সংস্থার কর্ণধার পরিচয় দিয়ে জানান, তাঁদের সংস্থার জামাকাপড়, মশলা ও মুদির দোকানের মালপত্রের ব্যবসা রয়েছে। সে সব সামগ্রী প্যাকেটজাত করার প্রশিক্ষণ দিয়ে মহিলাদের স্বনির্ভর করা হবে। সেই মতো, প্রশিক্ষণ শিবির চালাতে কুলটির রামনগরে একটি ঘরও ভাড়া নেন রবি। রামনগর-সহ আশাপাশের প্রায় ১২২ জন মহিলা শিবিরে নাম লেখান। অভিযোগ, প্রশিক্ষণের জন্য প্রত্যেকের কাছ থেকে এক হাজার টাকা করে নেওয়া হয়। টাকা নেওয়ার সময়ে রবি জানান, চার সপ্তাহ প্রশিক্ষণ চলার পরে, প্রত্যেককে ভাতা বাবদ দু’হাজার টাকা করে দেওয়া হবে। প্রশিক্ষণের শেষে, ঘরে বসেই জিনিসপত্র প্যাকেট-বন্দি করতে পারবেন মহিলারা। কাজ অনুযায়ী টাকা দেওয়া হবে তাঁদের। বৃহস্পতিবার মহিলারা অভিযোগ করেন, অগস্টের দ্বিতীয় সপ্তাহের গোড়া থেকে শুরু হওয়া শিবির দিন কয়েক আগেই শেষ হলেও কোনও ভাতা দেওয়া হয়নি। স্বনির্ভর হওয়ার বিষয়টি দূর অস্ত্।

এমনই অভিযোগ করে বুধবার সন্ধ্যায় অভিযুক্ত রামনগরের প্রশিক্ষণ শিবিরে আসতেই মহিলারা সেখানে এসে টাকা ফেরতের দাবিতে বিক্ষোভ শুরু করেন। স্থানীয় বাসিন্দা কাকলি দাস বলেন, ‘‘আমাদের সঙ্গে আর্থিক প্রতারণা করা হয়েছে। যে টাকা দিয়েছিলাম, তা ফেরত দিতে হবে।’’ এ দিকে, আরও কয়েকশো এলাকাবাসী ওই ‘প্রশিক্ষণ শিবির’-এ চলে আসেন। পরিস্থিতির খবর পেয়ে কুলটি থানা ও তিনটি ফাঁড়ি থেকে পুলিশের বাহিনী ঘটনাস্থলে আসে। অভিযুক্ত রবিকে উদ্ধার করতে গেলে মহিলারা পুলিশের গাড়ির সামনে শুয়ে পড়েন। রাত প্রায় সাড়ে ১১টা নাগাদ র‌্যাফ নামিয়ে কোনও রকমে অভিযুক্তকে উদ্ধার করে কুলটি থানায় নিয়ে যাওয়া হয়।

এ দিকে, বুধবার রাতভর টাকা ফেরতের দাবিতে থানাতেও জড়ো হন মহিলারা। বৃহস্পতিবার সকালে চিনাকুড়ি, আসানসোল, চিরকুণ্ডা-সহ নানা এলাকা থেকে আরও কয়েকশো মহিলা কুলটি থানায় এসে একই অভিযোগ করেন। চিরকুণ্ডার বাসিন্দা বিন্দিয়া ঘোষ বলেন, ‘‘আমাকে ঝাড়খণ্ডের মার্কেটিং ম্যানেজার করে দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রায় ৫০ হাজার টাকা নেওয়া হয়েছে। অথচ, চাকরি হয়নি।’’ তাঁরা আরও জানান, রবি কুলটি থানা এলাকার চিনাকুড়ি ও আসানসোল উত্তর থানা এলাকাতেও মাস কয়েক আগে একই ভাবে প্রশিক্ষণ দেওয়ার মহিলাদের সঙ্গে আর্থিক প্রতারণা করেছেন। বৃহস্পতিবার সন্ধ্যার পরে, মহিলারা অভিযোগ জানানোর পরে বিক্ষোভ তুলে নেন।

অভিযুক্ত সংবাদমাধ্যমের একাংশের কাছে অবশ্য দাবি করেন, ‘‘কোভিড-পরিস্থিতি এবং লকডাউনের জন্য ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। তাই সমস্যা পড়েছি। আমি সকলের টাকা ফেরত দেব। দরকারে নিজের সম্পত্তি বেচেও টাকা ফেরত দেব।’’

পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE